এমন কাঁচালঙ্কা মুরগিতেই জমে যাবে বাঙালির পাত!

নিজস্ব প্রতিবেদন
এমন কাঁচালঙ্কা মুরগিতেই জমে যাবে বাঙালির পাত!

বাঙালির হেঁশেলে এক সময় এমন অনেক পদই তৈরি হত, যা আজ সময়ের অভাবে আর করা হয়ে ওঠে না। ‘ফাস্ট কুকিং’-এর এই যুগে সকলেই বাড়িতে বানাতে চান এমন সব পদ, যা চটজলদি সামান্য উপকরণ দিয়ে তৈরি করা যাবে। তার উপর আজ সে সামান্য হলেও স্বাস্থ্য সচেতন! তাই রান্নায় তেল-মশলা যত কম ব্যবহার করা যায় ততই ভাল।

এমনই এক হারিয়ে যাওয়া রেসিপি ‘কাঁচালঙ্কা মুরগি’। বাঙালি আজ বাংলা খাবারের জন্যও রেস্তরাঁমুখী। সেখানেও বাঙালির পছন্দের তালিকায় বাদ পড়ে না এই পদ। খুব সহজেই বাড়িতেও বানিয়ে ফেলা যায় দারুণ সুস্বাদু এই রেসিপি।

কী কী উপকরণ প্রয়োজন, প্রণালীই বা কী, রইল হদিশ।

গ্রাফিক: তিয়াসা দাস

প্রণালী:

একটি পাত্রে মুরগির মাংস নিয়ে একে একে দই, আদা রসুন বাটা, কাঁচালঙ্কা বাটা,ধনেপাতা বাটা, নুন ও সামান্য সর্ষের তেল দিয়ে ভাল করে ম্যারিনেট করে রাখতে হবে। এক থেকে দু’ঘণ্টা ফ্রিজে রাখুন। এরপর কড়াইতে সর্ষের তেল গরম করে তাতে গোটা গরম মশলা আর গোলমরিচ ফোঁড়ন দিন। সামান্য নাড়াচাড়া করে পেঁয়াজ কুচি যোগ করুন। পেঁয়াজ হালকা বাদামী হয়ে এলে তাতে ম্যরিনেট করা মাংস দিয়ে ভাল করে কষিয়ে নিন। মশলা থেকে তেল ছেড়ে এলে খুব অল্প পরিমাণ জল যোগ করে ঢেকে দিন। মাংস সেদ্ধ হয়ে এলে চেরা কাঁচালঙ্কা আর এক চামচ সর্ষের তেল দিয়ে ঢেকে গ্যাস বন্ধ করে দিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ‘কাঁচালঙ্কা মুরগি’!