Advertisement
২০ এপ্রিল ২০২৪
Honey Garlic Chicken

হানি গার্লিক চিকেন, আজকের ডিনারেই বানিয়ে ফেলুন

চিকেন সেদ্ধ হওয়ার জন্য কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখলে ভাল। গ্রেভিটা ঘন হয়ে এলেই আঁচ বন্ধ করে দিতে হবে।

চিন নয়, হানি গার্লিক সস কিন্তু জনপ্রিয় কানাডাতেই। ফাইল ছবি।

চিন নয়, হানি গার্লিক সস কিন্তু জনপ্রিয় কানাডাতেই। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২০ ১৬:৫৬
Share: Save:

মধু গলার জন্যে বেশ ভাল। আর সঙ্গে রয়েছে রসুন। আয়ুর্বেদে রসুনের হরেক গুণের কথা উল্লেখ রয়েছে। ব্যথানাশক ও প্রদাহ নাশক রসুন। তবে মধু আর রসুনের সঙ্গে এই রেসিপিতে যোগ হয়েছে মুরগি। হানি গার্লিক চিকেন। চাইনিজ হিসেবে ধরলেও আসলে কানাডাতেই সবচেয়ে জনপ্রিয় এটি। হানি গার্লিক সসের উৎসও কানাডা। এ ছাড়া মালয়েশিয়ায় এই রেসিপির চলও যথেষ্ট। কিন্তু এখন কলকাতার রেস্তরাঁতেও সহজেই মেলে। বাড়িতেও বানানো যায় এই পদ।

উপকরণ

চিকেনের লেগ পিস বা বড় টুকরো ৬টি

নুন-গোলমরিচ

রসুন গুঁড়ো

৬টা রসুন কোয়া কুচি

হাফ কাপের থেকেও একটু কম মধু।

সাদা ভিনিগার

এক টেবিল চামচ সয়া সস

প্রণালী: প্রথমে চিকেনগুলিকে নুন, গোলমরিচ ও রসুন গুঁড়ো বা রসুন বাটা মাখিয়ে রেখে দিতে হবে। একটা পাত্র গরম করে তাতে ভাল ভাবে চিকেনগুলিকে ভেজে নিতে হবে। সোনালি রং না হওয়া পর্যন্ত ভাজতে হবে। ৫ মিনিট অন্তর উল্টে দিতে হবে চিকেনের টুকরোগুলিকে। এরপর চিকেনগুলি এক পাশে রেখে পাত্র থেকে খানিকটা তেল কমিয়ে নিতে হবে। এরপর তাতে রসুনগুলি দিয়ে ভাল করে নেড়েচেড়ে তার পর এতে হাফ কাপ জল, ভিনিগার ও সয়া সস এবং মধু দিয়ে ঘন না হওয়া পর্যন্ত মিনিট চারেক মাঝারি আঁচে রান্না করতে হবে গ্রেভিটা। চিকেন সেদ্ধ হওয়ার জন্য কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখলে ভাল। চিকেন সেদ্ধ হলে এবং গ্রেভিটা ঘন হয়ে এলেই আঁচ বন্ধ করে দিতে হবে। ধনেপাতা বা পার্সলে পাতা ছড়িয়ে ফ্রাইড রাইস বা ঝরঝরে ভাত, রুটির সঙ্গেও খেতে খাসা হানি গার্লিক চিকেন। সঙ্গে গোলমরিচের গুঁড়ো দিতে ভুলবেন না কিন্তু। তবে ঝাল খেতে যাঁরা পছন্দ করেন না, তাঁরা গোলমরিচের গুঁড়ো এড়িয়ে যেতেই পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chicken Non Veg Recipe মুরগি Honey
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE