Advertisement
০১ ডিসেম্বর ২০২২
South Kolkata

দক্ষিণ কলকাতায় ঠাকুর দেখতে যাবেন? আগে থেকে ঠিক করে নিন কোথায়, কী খাবেন?

উৎসবের চার-পাঁচ দিন স্বাদ পাল্টে, বিভিন্ন জায়গার, বিভিন্ন ধরনের খাবার চেখে দেখতেই পারেন। ভাবছেন, দক্ষিণ কলকাতায় ঠাকুর দেখতে গেলে, কোথায় খাবেন? রইল তার সুলুকসন্ধান।

পুজোর সময়ে সব খাবারের স্বাদ চেখে না দেখলেই নয়।

পুজোর সময়ে সব খাবারের স্বাদ চেখে না দেখলেই নয়। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২২ ১৫:০৪
Share: Save:

পুজোর ক’দিন খাওয়াদাওয়ায় একটু অনিয়ম চলেই। অন্য সময়ে যাঁরা ডায়েট করেন, তাঁরাও পুজোর পাঁচ দিন ডায়েট নিয়ে খুব একটা মাথা ঘামান না। বাঙালি হোক বা চাইনিজ কিংবা মোগলাই, পুজোর সময়ে সব খাবারের স্বাদ চেখে না দেখলেই নয়। উৎসবের চার-পাঁচ দিন, স্বাদ পাল্টে, বিভিন্ন জায়গার, বিভিন্ন ধরনের খাবার চেখে দেখতেই পারেন। আজ রইল দক্ষিণ কলকাতার খাবারের ঠিকানার রুট ম্যাপ।

Advertisement

দক্ষিণ কলকাতায় ঠাকুর দেখা মানেই হাটারি, চাউম্যান,কষে কষা,আরসালান আর আমিনিয়া থাকে আমাদের পছন্দের তালিকায়। এ ছাড়া আর কোথায় যেতে পারেন?

কলকাতা রাজবাড়ি

দক্ষিণ কলকাতার কালীঘাটের কাছে কলকাতার রাজবাড়িতে সাবেকি বাঙালি খাবারের বিশেষ থালি মিলবে পুজোর ক’টা দিন। পুজোর সময়ে যদি বাঙালি খাবার দিয়ে পেটপুজো করতে চান, তা হলে এই রেস্তরাঁ আপনার গন্তব্য হতেই পারে। বাসমতি চালের ভাত, বাসন্তী পোলাও, মাছের মাথা দিয়ে মুগ ডাল সহ বিভিন্ন রকমের ডাল, আলুভাজা, নানাবিধ মাছ-মাংসের পদ সবই পাবেন এখানে। পুজোর কটা দিন একেক দিনে এক-এক রকম সেট মেনু মিলবে সেখানে। তবে সরাসরি রেস্তোরাঁয় না গিয়ে ফোন করে আগে থেকে বুক করে নিলে ভাল হয়।

Advertisement

সিক্স বালিগঞ্জ প্লেস

পুজো মানে পেটপুজোও বটে। আর সেই আহ্লাদ কানায় কানায় উপভোগ করতেই আপামর শহরবাসী শারদীয়ায় বরাবর রেস্তরাঁমুখী। খাদ্যরসিকদের কথা মাথায় রেখে সিক্স বালিগঞ্জ প্লেস পুজোর মহাভোজের মেনুতেও পেয়ে যাবেন এ পার বাংলা এবং ও পার বাংলার স্বাদের যুগলবন্দি। পুজোর পাঁচ দিনে থাকবে আলাদা আলাদা সেট মেনু। পাঠভবন স্কুলের কাছেই এই রেস্তরায় গন্ধরাজ মুরগি থেকে শুরু করে মটন ডাক বাংলো সবই পাবেন এই রেস্তরাঁর মেনুতে। তাই দক্ষিণ কলকাতার ঠাকুর দেখতে গেলে এই রেস্তরাঁয় ঢুঁ মারতেই পারেন।

পুজোয় দক্ষিণ কলকাতার কোন রেস্তরাঁ হতে আপনার পছন্দের গন্তব্য?

পুজোয় দক্ষিণ কলকাতার কোন রেস্তরাঁ হতে আপনার পছন্দের গন্তব্য? ছবি: সংগৃহীত

সপ্তপদী

একডালিয়া, সিঙ্ঘি পার্কের ঠাকুর দেখতে দেখতে খিদে পেলে পূর্ণদাস রোডের কাছে সপ্তপদী রেস্তরাঁতে এক বার ঘুরে আসতেই পারেন। বাঙালি খাবারে একটু ফিউশন টাচ পেতে হলে সপ্তপদী আপনার গন্তব্য হতে পারে। বাঙালি খানাপিনায় ভিন্ন স্বাদ পেতে হলে এক বার ঘুরে আসুন এই ঠিকানায়।

মোমো আই অ্যাম

দক্ষিণের ঠাকুর দেখার ফাঁকে তিব্বতি খাবারের স্বাদ চেখে দেখতে হলে এই রেস্তরাঁয় এক বার ঘুরে আসুন। মোমো থেকে বাও, থুক্‌পা থেকে চপ্‌সি— পুজোতে বিরিয়ানি বা বাঙালি খাবারের বাইরে কিছু খাওয়ার ইচ্ছা থাকলে এই রেস্তরাঁ আপনার গন্তব্য হতেই পারে।

ওউধ ১৫৯০

বিরিয়ানি ছাড়া বাঙালির পুজোর ভোজ অসম্পূর্ণ। দক্ষিণ কলকাতায় একাধিক বিরিয়ানির ঠেক রয়েছে। কলকাতার চেনা বিরিয়ানির স্বাদ ভোলাতে দেশপ্রিয় পার্কের কাছে ওউধে ঢুঁ মারতে মারেন। মিট বল বিরিয়ানি থেকে শুরু করে নবাবি বিরিয়ানি কিংবা কিমা বিরিয়ানি— এই রেস্তরাঁয় গেলে বিরিয়ানির চেনা স্বাদ একেবারেই ভুলে যাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.