×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ এপ্রিল ২০২১ ই-পেপার

শীতে চা বা কফির সঙ্গে চিকেন কিমায় ঠাসা ডিমের দিলরুবা! ‘চিলেকোঠা’-র শেফ ভাঙলেন রহস্য!

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ৩১ ডিসেম্বর ২০১৯ ১৮:১১

‘চিলেকোঠা— ফ্লেভার্স অব নস্টালজিয়া’। যে রেস্তরাঁর নামে এমন নস্টালজিয়ায় ছোঁয়াচ তার মেনুতেও যে বাঙালিদের পুরনো দিনের খাবারের সম্ভার ঠাসা থাকবে, সে আর বেশি কী! ডোবার লেনের এই রেস্তরাঁয় এখন চলছে শীতকালীন স্ন্যাক্সের আসর। স্পেশাল মাটন চপ থেকে ছানা মটরশুঁটির চপ, মোগলাই, ডিমের দিলরুবা, ফিশ ফ্রাই কী নেই! সঙ্গে কলকাতা চা, কলকাতা কফি-র সুখী মৌতাত। চাইলে মিলছে নানা মকটেলও।

শীতের সন্ধেয় পার্টি থেকে শুরু করে ছোটখাটো গেট টুগেদার লেগেই থাকে। বাড়িতে অতিথি এলে তাই তাঁদের পাতে যদি বাড়িতেই বানানো কোনও ভাজাভুজি তুলে দেওয়া যায়, তা হলে তা যেমন স্বাস্থ্যকর হয়, তেমনই পকেটসইও। চায়ের সঙ্গে অনায়াসে যেতে পারে এমন এক স্ন্যাক্স য়দি তুলে দিতে পারেন অতিথির পাতে, মন্দ হয় না কিন্তু!

এ বার সেই চিলেকোঠার মেনু থেকেই সেরা স্ন্যাক্সের রেসিপি শেফ ভাগ করলেন ‘আনন্দবাজার ডিজিটাল’-এর সঙ্গে। ডিম, তিকেন কিমা, আলু আর ব্রেড ক্রাম্বের দাদাগিরিতে মন জয় করুন অতিথির। রইল ডিমের ডেভিলেরই এক নতুন সংস্করণ ডিমের দিলরুবা বানানোর পদ্ধতির সুলুকসন্ধান।

Advertisement



উপকরণ

চিকেন কিমা: ২৫০ গ্রাম

তেল: ৪ টেবিল চামচ

রসুন কুচি: ১ চা চামচ

আদা রসুন বাটা: ১ টেবিল চামচ

ধনেপাতা কুচি: ১ টেবিল চামচ

লঙ্কা কুচি: ১ চা চামচ

জিরে গুঁড়ো: ১ চা চামচ

ধনে গুঁড়ো: ১ চা চামচ

হলুদ গুঁড়ো: ১ চা চামচ

লঙ্কা গুঁড়ো: ১ চা চামচ

আলু সিদ্ধ: ১ টি

নুন: স্বাদ অনুযায়ী

ব্রেড ক্রাম্ব

কর্নফ্লাওয়ার: ১ টেবিল চামচ

প্রণালী:

চিকেন কিমায় নুন মাখিয়ে একটু সেদ্ধ করে রাখুন। এ বার কড়াইতে একটু তেল দিয়ে তাতে সেদ্ধ করে রাখা চিকেন কিমাগুলো দিয়ে দিন । তার পর এতে রসুন কুচি, আদা রসুন বাটা, ধনেপাতা কুচি, লঙ্কা কুচি, জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো এবং স্বাদ মতো নুন দিয়ে দিন। সব মশলা একসঙ্গে কিমার সঙ্গে নাড়তে থাকুন। ধীরে ধীরে মাংস ও মশলার এই মিশ্রণ মাখো মাখো হয়ে শুকিয়ে আসবে। এ বার এই মিশ্রণটিতে সেদ্ধ আলু দিয়ে মিশিয়ে ভাল করে মেখে নিন।

আরও পড়ুন: সাদামাটা নয়, পাতে পড়ুক ডিমের অন্য ধাঁচের রেসিপি

একটি সেদ্ধ ডিম নিয়ে গোটা ডিমটির বাইরে এই মিশ্রণটি ভাল করে কোট করে নিন। এ বার এই কোট করা ডিমটি কর্নফ্লাওয়ারের গোলায় মিশিয়ে ব্রেডক্রাম্ব দিয়ে কোট করে নিন। কড়াইতে তেল দিয়ে ভেজে ফেলুন ডিমা্বাকৃতি এই চপ। চিকেন কিমায় ঠাসা এই স্বাদু ও পেট ভরানো ডিমের ডেভিল অতিথি মনে রাখবেন চিরকাল।



Tags:
Dimer Dilrubaডিমের দিলরুবা Chilekotha Flavours Of Nostalgiaচিলেকোঠা Snacks Snacks Recipes

Advertisement