Advertisement
১২ জুলাই ২০২৪
Singara Recipe

চিজ় থেকে পনির, পুরের সামান্য বদলে পরিচিত শিঙাড়াই হয়ে উঠবে ভিন্ন, আরও লোভনীয়

শিঙাড়া বললেই মাথায় আসে আলুর পুর। চা এর সঙ্গে ‘টা’ হিসাবে এর কদর দেশ জুড়েই। তবে স্বাদ বদলে আলুর বদলে পনির থেকে মুরগির মাংস, চিজ কিংবা চকোলেট দিয়েও বানিয়ে নিতে পারেন পুর।

পুর বদলে শিঙাড়া হবে আরও লোভনীয়।

পুর বদলে শিঙাড়া হবে আরও লোভনীয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২৪ ১৬:২০
Share: Save:

চা আর শিঙাড়া। এই দুইয়ের সহাবস্থান বাঙালির আড্ডাকে করে তোলে আরও মধুর।

শিঙাড়া বললে প্রথমে মাথায় আসায় আলুর পুর। কোথাও সেই পুরে থাকে খোসা, কোথাও আবার আলুর সঙ্গে মিশে যায় বাদামের স্বাদ। শীতের দিনে আলুর সঙ্গে জায়গা পায় ফুলকপিও। ইদানীং অবশ্য কোথাও কোথাও 'চাইনিজ শিঙাড়া'রও দেখা মেলে।

চিরপরিচিত এই শিঙাড়াই কিন্ত পুরের বদলে হয়ে উঠতে পারে আলাদা, একেবারে অন্য রকম। জেনে নিন, কী ভাবে চেনা শিঙাড়াতেই আনতে পারেন স্বাদের ‘টুইস্ট’।

পিৎজ়া শিঙাড়া

শিঙাড়া হোক বা পিৎজ়া, কোনওটাই বাংলার নয়। তবে দুই পদই এখন বাংলার ঘরে পছন্দের তালিকায় জায়গা করে নিচ্ছে। শিঙাড়ার স্বাদে পরিবর্তন আনতে আলুর বদলে ক্যাপসিকাম, পেঁয়াজ কুচি, অলিভ, মোৎজ়ারেলা চিজ় ও সসের সমন্বয় ঘটিয়ে দারুণ পুর বানিয়ে ফেলতে পারেন। শিঙাড়ার খোলে সেই পুর ভরে হালকা গরম তেলে ভেজে নিলেই তৈরি হবে পিৎজ়া শিঙাড়া।

পনির শিঙাড়া

পনির গ্রেট করে, তার সঙ্গে সেদ্ধ করা সুইট কর্ন, কুচি করে কাটা পেঁয়াজ, ক্যাপসিকাম মিশিয়ে নিন। কড়াইতে সামান্য তেল দিয়ে তাতে আদা কুঁচি, সামান্য হলুদ যোগ করে পনিরের মিশ্রণটা নেড়েচেড়ে দিন। দিয়ে দিন স্বাদমতো নুন। এই পুর দিয়েই তৈরি হবে ভিন্ন স্বাদের শিঙাড়া।

চাউমিন শিঙাড়া

বেশির ভাগ খুদের পছন্দের খাবারের তালিকায় থাকে চাউমিন। বিভিন্ন সব্জি দিয়ে চাউমিন বানিয়ে শিঙাড়ার পুর হিসাবে ব্যবহার করতে পারেন। স্বাদবদল হবে।

মুচমুচে শিঙাড়া। চায়ের সঙ্গে অনবদ্য।

মুচমুচে শিঙাড়া। চায়ের সঙ্গে অনবদ্য। ছবি: সংগৃহীত।

মাংসের শিঙাড়া

মুরগির মাংসের কিমা বা ছোট টুকরো দিয়ে এই শিঙাড়া তৈরি করা হয়। কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ কুচি, আদা ও রসুন বাটা, হলুদ, কাঁচালঙ্কা দিয়ে মাংসের কিমা কষিয়ে রান্না করে নিন। শুকনো করে নিতে হবে পুর। এর সঙ্গে মিশিয়ে নিতে পারেন সেদ্ধ আলুও। মাংসের পুর দিয়ে তৈরি শিঙাড়া চায়ের সঙ্গে দারুণ লাগবে।

চকোলেট শিঙাড়া

মিষ্টির দোকানে ক্ষীরের পুর ভরা রসালো শিঙাড়াও মেলে। তবে ক্ষীরের বদলে পুর হিসাবে দিতে পারেন চকোলেটও। চকোলেট কুচিয়ে তার সঙ্গে নানা রকম বাদাম, যেমন আখরোট, পেস্তা, কাজুবাদাম মিশিয়ে নিন। তার পর শিঙাড়ার জন্য বেলে নেওয়া খোলের ভিতরে দিয়ে দিন। গরম তেলে ভাজলেই চকোলেট গলে যাবে। তার পর সেই শিঙাড়া মুখে দিলেই মিলবে তরল চকোলেটের স্বাদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Singara Food Recipe Snacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE