Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Breakfast Recipes

সকালের জলখাবারের জন্য প্রোটিনে ভরা ৩ রান্নার হদিস, পুজোর আগে মেদ ঝরবে দ্রুত

প্রাতরাশে এমন কিছু খাবার খেতে হবে, যাতে পেট ভরা থাকবে অনেক ক্ষণ আর শক্তিও পাবেন বেশি। ওজন ঝরাতে প্রাতরাশ হওয়া উচিত প্রোটিনে ভরপুর। জেনে নিন প্রোটিনে সমৃদ্ধ কোন ৫ খাবার রাখতে পারেন ডায়েট প্ল্যানে।

Healthy protein-rich breakfast recipes.

প্রাতরাশে কী খেলে ঝরবে ওজন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৫৬
Share: Save:

পুজোর আগে ওজন নিয়ে চিন্তিত? ওজন ঝরাতে কোন খাবার খাবেন, আর কোনটি খাবেন না— সেটিই বড় প্রশ্ন। শরীর চাঙ্গা রাখতে আর ওজন বাগে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে প্রাতরাশের। অনেকেই ঘুম থেকে ওঠার পর অনেকখানি সময় খালি পেটে থাকেন। এই অভ্যাসই কিন্তু ওজন বেড়ে যাওয়ার অন্যতম কারণ। সুস্বাস্থ্য বজায় রাখতে প্রাতরাশের ভূমিকা অনেকখানি। শরীরের জন্য প্রয়োজনীয় ভিটামিন, খনিজ আমরা প্রাতরাশ থেকেই পেয়ে থাকি। এ ছাড়াও বিভিন্ন বড় রোগের ঝুঁকি কমানো এবং ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করে প্রাতরাশ। প্রাতরাশে এমন কিছু খাবার খেতে হবে, যাতে পেট ভরা থাকবে অনেক ক্ষণ আর শক্তিও পাবেন বেশি। ওজন ঝরাতে প্রাতরাশ হওয়া উচিত প্রোটিনে ভরপুর। জেনে নিন প্রোটিনে সমৃদ্ধ কোন ৫ খাবার রাখতে পারেন ওজন ঝরানোর ডায়েট প্ল্যানে।

Healthy protein-rich breakfast recipes.

সব্জির পরোটা। ছবি: সংগৃহীত।

পনির ভুর্জি: সকালে ২টো আটার রুটির সঙ্গে খেতে পারেন পনির ভুর্জি। কড়াইতে অল্প তেল দিয়ে পেঁয়াজ কুচি, কাঁচালঙ্কা কুচি, টোম্যাটো কুচি ভেজে নিন। এ বার স্বাদমতো নুন দিয়ে ক্যাপসিকাম কুচি আর গ্রেট করে রাখা পনির ভাল করে মিশিয়ে নিন। মিনিট পাঁচেক পর লেবুর রস, ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করুন।

বেসনের অমলেট: একটি পাত্রে বেসন, পেঁয়াজ কুচি, টোম্যাটো কুচি, কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি, জোয়ান, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো আর পরিমাণ মতো জল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এ বার তাওয়ায় সামান্য ঘি মাখিয়ে অমলেটের মতো ভেজে নিন। নিরামিষের দিনেও জমিয়ে উপভোগ করতে পারেন বেসনের এই অমলেট। এর সঙ্গে এক বাটি অঙ্কুরিত ছোলার স্যালাড খেতে পারেন।

সব্জির পরোটা: গাজর, বিট, ফুলকপি সব রকম সব্জি ভাল করে কুচিয়ে নিয়ে তার সঙ্গে নুন, কাঁচা লঙ্কা, রসুন কুচি, জোয়ান, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো দিয়ে আটার সঙ্গে ভাল করে মেখে নিন। প্রয়োজনে আগের দিন রাতেও আটা মেখে রাখতে পারেন। সকালে সামান্য ঘি দিয়ে পরোটা বানিয়ে আম বা কাঁচালঙ্কার আচারের সঙ্গে জমে যাবে সব্জির পরোটা! সঙ্গে খেতে পারেন একটা ডিম সেদ্ধ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE