Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Snacks Recipe

কাজের ফাঁকে স্বাস্থ্যকর কী খাবেন ভাবছেন? রাঙা আলুর রেসিপিতেই রাখতে পারেন ভরসা

চাউমিন, বার্গার ছাড়া অল্প ক্যালোরির মধ্যে সুস্বাদু কোন কোন স্ন্যাকস রাখতেই পারেন টিফিন বাক্সে? এ ক্ষেত্রে ভরসা রাখতে পারেন আলুর উপরে। না, সাধারণ আলু নয়, রাঙা আলু দিয়েই বানিয়ে ফেলতে পারেন কিছু স্বাস্থ্যকর স্ন্যাকস।

Healthy snacks recipes with sweet potato.

মিষ্টি আলু দিয়েই বানিয়ে ফেলুন স্বাস্থ্যকর ৩টি স্ন্যাকস। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২৩ ১৯:৫৮
Share: Save:

ওজন ঝরাতে ডায়েট শুরু করেছেন বটে, তবে অফিসে শত ব্যস্ততার মাঝে ডায়েটের দিকে নজর রাখা মুশকিল হয়ে পড়ে। সময় বেঁধে অফিসে ঢুকলেও বেরোনোর কোনও ঠিক থাকে না। ফলে সময়ে খাওয়াদাওয়াও হয় না। কিন্তু, দিনভর কাজ করতে হলে শরীর তো চাঙ্গা রাখতে হবে। কোনও কোনও দিন কাজের চাপ এতই বেশি থাকে যে, ভারী খাবার খাওয়ার সময় থাকে না। এমন দিনে কাজের ফাঁকে ফাঁকেই খেতে হবে অল্প অল্প খাবার, যাতে কাজের মাঝে পেটও ভরবে আর ওজনও বাগে থাকবে। জেনে নিন, রোল, চাউমিন, বার্গার ছাড়া অল্প ক্যালোরির মধ্যে সুস্বাদু কোন কোন স্ন্যাকস রাখতেই পারেন টিফিন বাক্সে? এ ক্ষেত্রে ভরসা রাখতে পারেন আলুর উপরে। না, সাধারণ আলু নয়, রাঙা আলু দিয়েই বানিয়ে ফেলতে পারেন কিছু স্বাস্থ্যকর স্ন্যাকস।

মিষ্টি আলুর প্যাটি: আলু ঝিরিঝিরি করে কেটে নিয়ে সঙ্গে পেঁয়াজ,বাঁধাকপি, ক্যাপসিকাম, ধনেপাতা, সামান্য কর্নফ্লাওয়ার, অল্প জল, নুন, গোলমরিচ ও চিলিফ্লেক্স মিশিয়ে মেখে নিন। এ বার সামান্য মিশ্রণ হাতে তুলে ছোট চ্যাপ্টা প্যাটির আকারে গড়ে নিন। তার পর সামান্য তেলে ঢাকা দিয়ে অল্প আঁচে ভেজে নিন। টোম্যৈটো সসের সঙ্গে টিফিনে নিয়ে যেতে পারেন এই প্যাটি।

Healthy snacks recipes with sweet potato.

রাঙা আলুর চাট। ছবি: সংগৃহীত।

রাঙা আলুর চাট: মুখরোচক স্ন্যাকস বলতে প্রথমেই মাথায় আসে চাটের কথা। রাঙা আলু সেদ্ধ করে খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে নিন। সামান্য তেলে লালচে করে ভেজে নিন আলুর টুকরোগুলি। এ বার আলুর মধ্যে পাতিলেবুর রস, চাট মশলা, ভাজা জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনেপাতা কুচি ভাল করে মিশিয়ে নিন। এ বার তাতে স্বাদ মতো নুন, কাঁচা লঙ্কা কুচি ও ধনেপাতা কুচি মিশিয়ে নিলেই চাট তৈরি।

রাঙা আলুর ফ্রেঞ্চ ফ্রাই: রাঙা আলুর খোসা ছাড়িয়ে ফ্রেঞ্চ ফ্রাইয়ের আকারে কেটে নিন। ভাল করে ধুয়ে নিন, যাতে আলুর মধ্যে থাকা স্টার্চ যতটা সম্ভব বেরিয়ে যায়। একটি পাত্রে ঠান্ডা জল নিয়ে, তার মধ্যে আলুর টুকরো অন্তত আধঘণ্টা ভিজিয়ে রাখুন। এ বার জল থেকে আলু তুলে ন্যাপকিন দিয়ে চেপে চেপে সমস্ত জল শুকিয়ে নিন। আলুতে নুন ও অল্প তেল মাখিয়ে এয়ার ফ্রায়ারে ভেজে নিন। ভাজার পরিবর্তে ১৫০ ডিগ্রি সেন্টিগ্রেডে আলু বেক করেও নিতে পারেন। ভাজা আলুতে পেরিপেরি মশলা মিশিয়ে টিফিন বাক্সে ভরে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE