Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Egg

Daily Egg Hacks: মাত্র কয়েক সেকেন্ডেই বানিয়ে ফেলা যায় ডিমের নানা পদ, জেনে নিন কৌশল

ডিমের খোসা ছাড়ানো থেকে পোচ ত়ৈরি, চোখের নিমেষে কী ভাবে সম্ভব?

চোখের নিমেষে বানিয়ে ফেলুন ডিমের হরেক পদ।

চোখের নিমেষে বানিয়ে ফেলুন ডিমের হরেক পদ। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২১ ১৮:৫৮
Share: Save:

সকালে অফিস বেরোনোর তাড়া বা বাড়ির অন্য কাজ, সকালের খাবার তৈরির আলাদা একটা ব্যস্ততা থাকে। চটজলদি তৈরি হয়ে যাবে এমন স্বাস্থ্যকর খাবার বললে প্রথমেই ডিমের কথা মাথায় আসে। সিদ্ধ থেকে পোচ, ঝোল কিংবা ভাজা— ডিম খাওয়া যায় নানা ভাবে। তবে কিছু ফিকির জানলে যে কোনও ডিমের পদই নিমেষে তৈরি করে ফেলা সম্ভব। জেনে নিন সেগুলি কী

১) ডিম পোচ করতে

ডিম পোচের জন্যে অকারণে কেন গ্যাসের সামনে দাঁড়িয়ে সময় নষ্ট করবেন, মাইক্রোওয়েভ এ তৈরি করে নিন পোচ। হয়ে যাবে এক নিমেষে। আপনার গ্যাসও কম খরচ হবে।

২) ডিমের খোসা ছাড়াতে

অনেক সময় সিদ্ধ ডিমের খোসা ছাড়াতে অনেক হ্যাপা পোহাতে হয়। এই ঝামেলা এড়াতে ডিম সিদ্ধ হয়ে যাওয়ার পর খানিক বেকিং সোডা মাখিয়ে নিন। তা হলে সহজেই উঠে আসবে খোসা।

অথবা, ডিম ভাঙার সময় কয়েকটি টুকরো এদিক ওদিক ছ়ড়িয়ে পড়ে। সেগুলি দিয়েই ছাড়াতে পারেন ডিমের খোসা।

ডিমের খোসা ছা়ড়ান ডিমের টুকরো দিয়েই।

ডিমের খোসা ছা়ড়ান ডিমের টুকরো দিয়েই। ছবি: সংগৃহীত

৩) অমলেট করতে

এক মিনিটে অমলেট বানাতে চান? একটি গোল পাত্রে ডিম ফাটিয়ে, তাতে মিশিয়ে নিন পেঁয়াজ, লঙ্কা এবং অন্যান্য পছন্দের উপাদান। তার পর পাত্রটিকে ঢুকিয়ে দিন মাইক্রোওয়েভে। এক মিনিটে তৈরি অমলেট।

৪) ডিম বেক করতে

একসঙ্গে অনেক জনের জলখাবার বানাতে হবে? কী করবেন ভাবছেন? মাফিন তৈরির খোপ কাটা পাত্রে ডিমগুলি ফাটিয়ে নিন। তারপর বসান ওভেনে। দু’মিনিটে তৈরি ডিম। তারপর স্যান্ডউইচের সাথে পরিবেশন করুন।

৫) কুসুম আলাদা করতে

ডিমের সাদা অংশ থেকে কুসুম আলাদা করতে দরকার শুধু একটি সরু মুখের জলের বোতল। বোতল কুসুমকে শুষে নিয়ে বাকি অংশটিকে আলাদা করে দেয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Egg Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE