Advertisement
০৮ মে ২০২৪
Bengali Recipe

Lauki Bharta: শুধু বেগুন আর আলুর ভরতা বানান? গরমে লাউ দিয়ে ভরতা বানিয়ে দেখুন

সারা গরমকাল লাউ দিয়ে মুগ ডাল আর লাউ ঘণ্ট খেয়ে একঘেয়ে লাগতে বাধ্য। এ বার সেই লাউ দিয়েই বানিয়ে ফেলতে পারেন বেশ মুখোরোচক ভরতা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২২ ২০:২৫
Share: Save:

গ্রীষ্মে তো আর শীতের মতো রকমারি সব্জি পাওয়া যায় না। ফলে গরমকালে রোজ রান্না করার চিন্তাও থাকে বেশি। বাড়িতে নানা প্রকার খাবার খাওয়ার অভ্যাস যাঁদের, তাঁদের যথেষ্ট মাথা খাটাতে হয় এ সময়ে নিত্য নতুন পদ বানাতে।

এমন কিছু করতে পারেন, যাতে গ্রীষ্মের পরিচিত সব্জিতেই আসতে পারে অপরিচিত স্বাদ। যেমন ধরুন লাউ। সারা গরমকাল লাউ দিয়ে মুগ ডাল আর লাউ ঘণ্ট খেয়ে একঘেয়ে লাগতে বাধ্য। এ বার সেই লাউ দিয়েই বানিয়ে ফেলতে পারেন বেশ মুখোরোচক ভরতা। একই সব্জির নতুন রূপ চেখে খুশি হবেন বাড়ির সকলেও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কী ভাবে বানাবেন লাউ ভরতা?

উপকরণ:

লাউ: ২টি

সর্ষের তেল: ২ টেবিল চামচ

টমেটো: ৩টি

পেঁয়াজ: ২টি

আদা-রসুন বাটা: ১ টেবিল চামচ

কাঁচা লঙ্কা: ২-৩টি

হলুদ: ১ চা চামচ

গরম মশলা: ১ চা চামচ

জিরে গুঁড়ো: ১ চা চামচ

ধনেপাতা: ২ টেবিল চামচ

নুন: স্বাদ মতো

প্রণালী:

লাউয়ের খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কেটে একটি পাত্রে রেখে দিন। ছোট ছোট করে কেটে নিন টমেটো আর পেঁয়াজ। কুচিয়ে নিন কাঁচা লঙ্কাগুলি।

এর পর লাউয়ের সব টুকরো একেবারে মিহি করে ঘষে নিন।

একটি কড়াই বসান উনুনে। তাতে সর্ষের তেল গরম করুন। জিরে, শুকনো লঙ্কা, কাঁচা লঙ্কা ফোড়ন দিন। এর পর পেঁয়াজ দিন কড়াইয়ে। আদা-রসুন বাটাও দিয়ে দিন। বেশ বাদামি হয়ে যাওয়া পর্যন্ত পেঁয়াজ ভাজুন। পেঁয়াজ ভাল ভাবে ভাজা হয়ে গেলে টমেটো কুচি দিন কড়াইয়ে। কিছু ক্ষণ ভেজে নিয়ে বাকি মশলাও দিয়ে দিন। ভাল করে মশলা কষানো হয়ে গেলে শেষে কড়াইয়ে লাউ দিন। মিনিট পাঁচেক ভাল ভাবে নাড়াচাড়া করুন। তার পর কড়াই নামিয়ে নিন।

ভাত-রুটি-পরোটার সঙ্গে পরিবেশন করুন। তার সঙ্গে রাখতে পারেন একটু রায়তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bengali Recipe Vegetarian Food Indian recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE