Advertisement
০৬ মে ২০২৪
Chanar Paturi Recipe

ইলিশ, ভেটকি নয়, বর্ষার ভূরিভোজ জমে যাক ছানার পাতুরি দিয়ে

ইলিশ, ভেটকির বদলে পাতুরি রাঁধুন ছানা দিয়ে। এমন বাহারি রান্না খেয়ে সকলেই খুশি হবেন। কী ভাবে রাঁধবেন? রইল প্রণালী।

Image of Chanar Paturi.

ছানার পাতুরি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ২০:৩৫
Share: Save:

নিরামিষের দিন বাড়িতে অতিথি আসলে বেশ চিন্তায় পড়তে হয়। অন্য দিন হলে মাছ-মাংসের নানা পদ রেঁধে অতিথির মন জয় করা যায়। কিন্তু নিরামিষ হলে অতিথি আপ্যায়ন করবেন কী দিয়ে, তা অনেকেই বুঝতে পারেন না। তবে একটু মাথা খাটালে নিরামিষ খাইয়েই অতিথিকে খুশি করা যায়। ইলিশ, ভেটকির বদলে পাতুরি রাঁধুন ছানা দিয়ে। এমন বাহারি রান্না খেয়ে সকলেই খুশি হবেন। কী ভাবে রাঁধবেন? রইল প্রণালী।

উপকরণ:

ছানা: ১০০ গ্রাম

ময়দা: দেড় চামচ

পোস্ত: দেড় চামচ

সাদা সর্ষে: দেড় চামচ

কালো সর্ষে: ১ চামচ

চেরা কাঁচালঙ্কা: ৪টি

নুন: স্বাদমতো

সর্ষের তেল: প্রয়োজন মতো

প্রণালী:

প্রথমেই ছানার জল ঝরিয়ে হাতের তালুর সাহায্যে চৌকো করে গড়ে নিন।

এ বার সাদা সর্ষে, কালো সর্ষে, পোস্ত, কাঁচালঙ্ক একসঙ্গে বেটে নিন। এর মধ্যেই চিনি, নুন, আর তেল ভাল করে মিশিয়ে নিলেই রান্নার অর্ধেক কাজ হয়ে গেল। এই মিশ্রণটিতেই ছানার টুকরোগুলি ভাল করে মাখিয়ে খানিক ক্ষণ রাখুন।

এ বার কলাপাতা মাঝারি আকারে কেটে ভাল করে ধুয়ে পুর মাখানো ছানার টুকরো রেখে চারপাশ মুড়ে সুতো দিয়ে বেঁধে দিন। এমন ভাবেই প্রয়োজনমতো পাতুরি বানিয়ে নিন।

এ বার একটি পাত্রে জল গরম করতে বসান। জল ফুটে উঠলে কলাপাতায় মোড়া ছানার পাতুরিগুলি একটি কৌটোতে ভরে সেটি জলে ভরা পাত্রটিতে বসান। মিনিট পাঁচেক ভাপানোর পর টিফিন কৌটো খুলে দেখুন পুর ভাল সেদ্ধ হয়েছে কি না। যদি হয়ে গিয়ে থাকে, তা হলে নামিয়ে নিন। পরিবেশনের আগে কলাপাতার বাঁধন খুলে উপর থেকে সর্ষের তেল আর কাঁচালঙ্কা দিয়ে পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE