Advertisement
২০ এপ্রিল ২০২৪
Coffee

Egg Coffee: ডিম দিয়েই এ বার বানিয়ে ফেলুন গরম গরম কফি

৭৫ বছর আগে প্রথম ইন্দো-চীন যুদ্ধে ডিম দিয়েই একটি কফি তৈরি হয়। সহজ কয়েকটি উপকরণের সাহায্যে আপনিও বানিয়ে নিতে পারেন মজাদার এই কফি।

ভিয়েতনামি কফি।

ভিয়েতনামি কফি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২১ ১৭:৫৩
Share: Save:

বলা হয়, এখন থেকে ঠিক ৭৫ বছর আগে প্রথম ইন্দো-চীন যুদ্ধের সময় দুধের অমিল হওয়ায় এবং বিশেষ করে যুদ্ধের সৈনিকদের শীতের করাল আক্রমণ থেকে রক্ষা করতে ডিম দিয়েই একটি মজাদার কফি খাওয়ার চল হয়েছিল। ভিয়েতনামি ডিমের কফির নাম শুনলে এখনকার কফিপ্রেমী মানুষজন এই বিশেষ পানীয়টিকে সহজে চিনে নিতে পারবেন। শীতের সন্ধ্যায় আরাম করে কফি খেয়ে গা গরম করতে চাইলে এই কফিটিই হতে পারে আপনার সঙ্গী। এবং যদি ভাবেন যে নামকরা রেঁস্তরায় বেশ কিছু অর্থদণ্ড না দিয়ে এই কফির স্বাদ মিলবে না তবে বলে রাখা ভাল যে বাড়িতেই সহজ কয়েকটি উপকরণের মাধ্যমে বানিয়ে নিতে পারেন মজাদার এই কফি।

বাড়িতেই সহজ কয়েকটি উপকরণের মাধ্যমে বানিয়ে নিতে পারেন এই কফি

বাড়িতেই সহজ কয়েকটি উপকরণের মাধ্যমে বানিয়ে নিতে পারেন এই কফি

উপকরণ
১। ডিম: ১টি
২। ভিয়েতনামি কফির গুঁড়ো: ৩ চা চামচ
৩। কনডেন্সড মিল্ক: ২ চা চামচ
৪। গরম জল : প্রয়োজন মতো
৫। চিনি: প্রয়োজন মতো

প্রণালী
১। ধোঁয়া ওঠা গরম জল ঢেলে একটি কাপের মধ্যে কফির গুঁড়ো মিশিয়ে নিন। প্রয়োজন মতো চিনি দিয়ে সমস্ত তরল একসঙ্গে মিশিয়ে নিন যাতে কফির গুঁড়ো বা চিনি মুখে না পড়ে।
২। ডিম ফাটিয়ে প্রথমেই এর সাদা অংশ বাদ দিয়ে দিন।
৩। একটি পাত্রে ডিমের কুসুম এবং কনডেন্সড মিল্ক ঢেলে একসঙ্গে মেশাতে থাকুন যতক্ষণ না ফেনাযুক্ত একটি মিশ্রণে পরিণত হচ্ছে। আগে তৈরি করা কফির এক টেবিল চামচ এই মিশ্রণে যোগ করুন এবং পুরোটা কয়েকবার ফেটিয়ে নিন।
৪। এর পর একটি পরিষ্কার কাপে প্রথমে আগে তৈরি করা কফি ঢেলে নিয়ে এর উপরে, ডিম এবং কনডেন্সড মিল্কের মিশ্রণ ধীরে ধীরে ঢালুন। শীতের সন্ধ্যায় আপনার গরম গরম ভিয়েতনামি কফি এ বার একদম তৈরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coffee Eggs Winter Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE