এই উপায়ে মাইক্রো আভেন ছাড়াই বানান পনির টিক্কা!

নিজস্ব প্রতিবেদন
এই উপায়ে মাইক্রো আভেন ছাড়াই বানান পনির টিক্কা!

রেঁস্তরায় খাওয়াদাওয়ার পর্ব যেমন প্রায় সারা বছরই বাঙালির অন্যতম প্রিয় শখ, তেমনই বাড়িতেও পাল্লা দিয়ে চলে রকমারি রান্নাবান্না । রেঁস্তরার মতো পদ তৈরি হয় বাড়ির হেঁশেলেও। বাড়িতে বানানো যায় এমন স্ন্যাক্স বা স্টাটার হিসাবে পনির টিক্কা খুবই জনপ্রিয় এক পদ। রকমারি মশলার সমন্বয়ে তৈরি এই পদ খেতে যেমন সুস্বাদু , বানিয়ে ফেলাও খুব সহজ।

ঘরে কিছু উপকরণ মজুত থাকলেই আপনিও বানিয়ে ফেলতে পারেন এই পদ। অনেকেরই ধারণা, মাইক্রোওয়েভ আভেন ছাড়া টিক্কা বা তন্দুরি পদ বোধ হয় বানানো যায় না। কিন্তু বাড়িতে নন স্টিক প্যান বা লোহার চাটু থাকলেও তৈরি করা যায় এমন পনির টিক্কা।

মাইক্রাওয়েভ আভেন ছাড়া টিক্কার এমন জনপ্রিয় পদ কী ভাবে বানাবেন, রইল তারই হদিশ। এই রেসিপির জেরেই নিরামিষ ভালবাসা অতিথির পাতে তুলে দিতে পারেন এমন স্বাদু খাবার।

আরও পড়ুন: কাশ্মীরি মাটনের এমন স্বাদেই বদলে দিন ছুটির দিনের মাংস-ভাত!

পনির টিক্কা

উপকরণ

পনির : ৩০০ গ্রাম

ক্যাপসিকাম : একটি

টম্যাটো : একটি

পেঁয়াজ : একটি

ম্যারিনেশনের উপকরণ

টক দই : ২৫০ গ্রাম (জল ঝরানো)

বেসন : ৪ চা চামচ

হলুদ : হাফ চা চামচ

গোল মরিচ গুঁড়ো : হাফ চা চামচ

জোয়ান : হাফ চা চামচ

সাজিরা : হাফ চা চামচ

কস্তুরী মেথি : ১ চা চামচ

ধনে গুঁড়ো : ১ চা চামচ

জিরে গুঁড়ো : ১ চা চামচ

চাট মশলা : ১ চা চামচ

তন্দুরী মশলা গুঁড়ো : ১ চা চামচ

আনচুর পাউডার : ১ চা চামচ

কাশ্মীরি লঙ্কার গুঁড়ো : ২ চা চামচ

পাতি লেবুর রস : ১/২ চা চামচ

সাদা তেল : ৩-৪ টেবিল চামচ

নুন : স্বাদ মতো

আরও পড়ুন: ডিম ভাপার মতো পদ দিয়েই খালি হতে পারে পাত! কী ভাবে বানাবেন?

প্রণালী 

প্রথমে পনিরকে চৌকো আকারে টুকরো টুকরো করে কেটে নিন। এ বার পেঁয়াজ চৌকো করে কেটে তার লেয়ার গুলো আলাদা করুন। ক্যাপসিকাম ও টম্যাটো একই ভাবে পনিরের আকারে কেটে নিন। চাইলে মাশরুম বা বেবি কর্নও দিতে পারেন।

এ বার একটি পাত্রে জল ঝরানো টক দই নিয়ে তা ভাল ভাবে ফেটিয়ে নিন। এর পর একে একে সমস্ত মশলা, বেসন এবং স্বাদ মতো নুন-দইয়ে দিয়ে মিশিয়ে নিন। কেটে রাখা পনির এবং সব্জি-দইয়ের মিশ্রণে দিন। হাতের সাহায্যে মিশ্রণটি ভাল করে পনির ও সব্জির গায়ে মাখিয়ে নিন। এ বার মশলা মাখানো পনির ও সব্জির পাত্র ঢাকা দিয়ে কমপক্ষে ৪৫ মিনিটের জন্য ফ্রিজে রাখুন। রাখতে পারেন সারা রাতও।

ম্যারিনেট করা পনির এবং সব্জি ফ্রিজ থেকে বার করে পনির, ক্যাপসিকাম ও টম্যাটো একে একে স্কিউয়ারে গেঁথে নিন। গ্যাসে ননস্টিক প্যান বা লোহার চাটু বসান। তাতে এক টেবিল চামচ তেল দিয়ে গরম হতে দিন। তাওয়া গরম হয়ে গেলে স্কিউয়ারগুলো এর উপর রাখুন। প্রতি বার তিনটের বেশি স্কিউয়ার তাওয়ায় দেবেন না। এতে রান্না করতে সুবিধা হবে। একটা দিক বাদামি হয়ে গেলে  স্কিউয়ারগুলো ঘুরিয়ে নিন। পনির ও সব্জি পুরোপুরি বাদামি হয়ে গেলে তা নামিয়ে ফেলুন। এ বার পছন্দ মতো পাত্রে পনির টিক্কা সাজিয়ে তাতে লেবুর রস ও চাট মশলা ছড়িয়ে দিন। আচার অথবা ভিনিগারে ভেজানো পেঁয়াজ সহযোগে পরিবেশন করুন পনির টিক্কা।