Advertisement
২৫ জুলাই ২০২৪
Cabbage

Bengali Recipe: বাঁধাকপির ভর্তা বানানোর সহজ উপায় কী?

এ বার শীতে বাঁধাকপি ওঠা মাত্রই বাড়িতে বানিয়ে দেখা যায় ওপার বাংলার পছন্দের একটি ভর্তা। শীতের রাতে রুটি-পরোটার সঙ্গে দিব্যি লাগবে খেতে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২১ ১৮:১৮
Share: Save:

শীত এলেই নানা রকম সব্জি দেখা যায় বাজারে। তা দেখে আনন্দে ভরে ওঠে মন। এমন সময়ে মাছ-মাংস প্রিয় বাঙালিও চায় রকমারি তরকারি খেতে। একই সব্জি দিয়ে বানিয়ে ফেলা যায় রকমারি রান্না। মা-ঠাকুরমার হাতে খাওয়া রান্না আবার বানিয়ে দেখা তো যায় বটেই, তবে একটু অন্য রকম কিছু করলেও মন্দ হয় না। যেমন এ বার শীতে বাঁধাকপি ওঠা মাত্রই বাড়িতে বানিয়ে দেখা যায় ওপার বাংলার পছন্দের একটি ভর্তা। শীতের রাতে রুটি-পরোটার সঙ্গে দিব্যি লাগবে খেতে।

কী ভাবে বানাবেন বাঁধাকপির ভর্তা?

উপকরণ:

বাঁধাকপি কুচি: ২ কাপ

কাঁচালঙ্কা কুচি: ৬টি

রসুন কুচি: ১ চা চামচ

পেঁয়াজ কুচি: ১ টেবিল চামচ

শুকনো লঙ্কা: ৩টি

সর্ষের তেল: পরিমাণমতো

ধনেপাতা: পরিমাণমতো

নুন: স্বাদমতো

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

প্রণালী:

একটি বাঁধাকপি ভাল করে ধুয়ে নিয়ে কুচিয়ে নিন। এর পর কিছু ক্ষণ ভাপে দিয়ে আধ সেদ্ধ মতো করে নিন। একটি কড়াইয়ে অল্প তেল গরম করে তাতে প্রথমে শুকনোলঙ্কা ফোড়ন দিন। তার মধ্যে পেঁয়াজ, রসুন ভেজে নিন। এ বার সেই কড়াইতেই ভাপিয়ে রাখা বাঁধাকপি ঢেলে দিন। ভাল ভাবে নাড়তে থাকুন।

সব উপকরণভাল ভাবে মিশে গেলে একটি ব্লেন্ডারে সেই বাঁধাকপি দিয়ে দিন। তার মধ্যেই দিয়ে দিন বাকি উপকরণ। সবটা ভাল ভাবে বাটা হয়ে গেলে ভর্তা প্রায় তৈরি। তখন একটি পাত্রে সেই ভর্তা নিয়ে উপর দিয়ে একটু লেবুর রস ছড়িয়ে দিতে পারেন। সুন্দর গন্ধ হবে।

গরম গরম বাঁধাকপির ভর্তা পরিবেশন করুন ভাত, রুটি কিংবা পরোটার সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cabbage Recipes Winter Winter Vegetable
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE