Advertisement
২১ জুলাই ২০২৪
Boyal Macher Tel Jhal

গায়ে মাখা বোয়াল মাছের তেল ঝাল, মা-দিদিমার হাতের স্বাদ মনে পড়বে

একঘেয়ে মাছের ঝোল খেয়ে অরুচি হলে বোয়াল মাছের তেল ঝাল খেয়ে দেখতে পারেন। মা-দিদিমাদের হেঁশেলে একসময়ে খুব রসিয়েই রান্না হত এই পদ।

Recipe of Boal Macher Jhal

বোয়াল মাছের তেল রান্না খুব সহজ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৪ ১০:৩৩
Share: Save:

মাছের ঝোল বা ঝাল জমাটি না হলে বাঙালির খাওয়াটাই যেন অসম্পূর্ণ থেকে যায়। এ পার-ও পার মিলিয়ে মাছ রান্নায় বাঙালির পরীক্ষা-নিরীক্ষার শেষ নেই। সেই সব অভিনবত্বের হাত ধরেই পাতে কখনও উঠে আসে চিতল-বোয়াল, কখনও বা চুনোপুঁটির নানা পদ। মা-দিদিমার হাতে বানানো গায়ে মাখা মাখা মাছের ঝালের স্বাদই যেন অমৃত। বোয়াল মাছের তেল ঝাল তেমনই একটি। মূলত ও পার বাংলার জনপ্রিয় পদ হলেও, এ পার বাংলার হেঁশেলেও তার চাহিদা কিছু কম নয়। শুধু সময়ের অভাবে আর সঠিক রন্ধনপ্রণালী জানা না থাকায়, বোয়াল মাছের তেল-ঝাল খেতেও এখন রেস্তোরাঁয় ছুটতে হয়। বাজারে যদি টাটকা বোয়াল পান, তাহলে তো কথাই নেই। রসিয়ে রান্না করে নিন বোয়াল মাছের গায়ে মাখা তেল ঝাল।

উপকরণ:

বোয়াল মাছ: বড় পাঁচ পিস

আদা বাটা: ১ চা চামচ

পেঁয়াজ: ১টা বড় বা মাঝারি মাপের ২টো কুচি করে কাটা

কাঁচা লঙ্কা বাটা: ৩ থেকে ৪টি

জিরে বাটা: ১ চা চামচ

হলুদ গুঁড়ো: ১/২ চা চামচ

কাশ্মীরি লঙ্কা গুঁড়ো: ১ চা চামচ

কালো জিরে: ১ চা চামচ

একটা গোটা: টম্যাটো

সর্ষের তেল

ধনেপাতা কুচি

নুন স্বাদমতো

প্রণালী:

মাছের টুকরোগুলি ভাল করে ধুয়ে জল ঝরিয়ে নিতে হবে। এ বার নুন ও হলুদ মাখিয়ে ১ মিনিট রেখে দিন। কড়াইতে তেল গরম করে মাছ ভাজতে দিন। এই মাছ খুব ফাটে, তাই ঢাকা দিয়ে ভাজবেন। মিনিট তিনেক পরে উল্টে দেবেন। হালকা ভাজা হলেই তুলে নিন। বোয়াল মাছ খুব কড়া করে ভাজে না। এ বার মাছ ভাজার তেলেই কালো জিরে, পেঁয়াজ কুচি দিয়ে ভাল করে ভাজুন। পেঁয়াজ ভাজার সময়ে অল্প চিনি দিতে পারেন। পেঁয়াজে সোনালি রং ধরলেই একে একে দিয়ে দিন সব বাটা মশলা, টম্যাটো। যত ক্ষণ না তেল ছাড়ে ভাল করে কষাতে থাকুন। এ বার পরিমাণ মতো উষ্ণ জল দিয়ে ফুটতে দিন। ঝোল ফুটে উঠলে তাতে মাছগুলি ছেড়ে দিন। নুন, মিষ্টি দেখে নিন। ঝোল ফুটে গায়ে মাখা মাখা হয়ে এলে ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন। গরম ভাতে বোয়াল মাছের তেল ঝাল খেলে সব অরুচিই কেটে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food Recipe Fish Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE