Advertisement
১৭ জুন ২০২৪
Jamai Sasthi Special Menu

লুচি থেকে পিৎজ়া, জামাইয়ের পছন্দের নানা পদ নিয়ে তৈরি বহু রেস্তরাঁ, কোথায় কী পাবেন?

বহু শাশুড়ি বাড়িতে পুজো সেরে রেস্তরাঁতেই রাখেন ভূরিভোজের আয়োজন। জামাই যে প্রকার খাবার ভালবাসেন, তেমন রেস্তরাঁতেই হয় ষষ্ঠীর উদ্‌যাপন। এ বছর জামাইষষ্ঠী উপলক্ষে কোথায় কোথায় যেতে পারেন, রইল তার হদিস।

Image of Platter.

এই বছর জামাইষষ্ঠী উপলক্ষে কোথায় কোথায় যেতে পারেন, রইল তার হদিস। ছবি: দ্য ওয়েস্টিন কলকাতা।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৩ ২১:৪৭
Share: Save:

রাত পোহালেই জামাইষষ্ঠী! ঘরে ঘরে শাশুড়ি মায়েদের প্রস্তুতি তুঙ্গে। জামাইয়ের পছন্দের খাবারের জন্য যাবতীয় বাজার থেকে তাঁর জন্য নতুন পোশাক সবই কেনা হয়ে গিয়েছে। অনেক শাশুড়ি এমনও আছেন, যাঁরা বাড়িতে রান্নাবান্না করার ঝক্কি নিতে চান না। বাড়িতে পুজো সেরে রেস্তরাঁতেই রাখেন ভূরিভোজের আয়োজন। জামাই যেমন প্রকার খাবার ভালবাসেন, তেমন রেস্তরাঁতেই হয় ষষ্ঠীর উদ্‌যাপন। এই বছর জামাইষষ্ঠী উপলক্ষে কোথায় কোথায় যেতে পারেন, রইল তার হদিস।

আমিনিয়া: জামাইষষ্ঠীর জন্য আমিনিয়ার দরবারে থাকবে বিশেষ আয়োজন। মোঘলাই খাবারের বিশেষ প্ল্যাটার থাকছে জামাইষষ্ঠী উপলক্ষে। থাকবে চিকেন তন্দুরি, মটন বুরহা কবাব, চিকেন ও মটন বিরিয়ানি, চিকেন চাপ ও মটন হান্ডি। শেষপাতে থাকছে ফিরনি। দাম পড়বে ২০৯৯ টাকা। এই প্ল্যাটারে ৪ থেকে ৬ জন জমিয়ে খেতে পারবেন।

Image Of Amenia Platter.

প্ল্যাটারে ৪ থেকে ৬ জন জমিয়ে খেতে পারবেন। ছবি: সংগৃহীত।

দ্য ওয়েস্টিন কলকাতা: রেস্তরাঁয় গিয়ে জামাইষষ্ঠী উদ্‌যাপন করতে চাইলে রাজারহাটের দ্য ওয়েস্টিনও রাখতে পারেন আপনার পছন্দের তালিকায়। জামাইষষ্ঠী উপলক্ষে ওয়েস্টিনের স্পেশাল বুফে মেনুতে থাকছে আমপোড়া শরবত, গন্ধরাজ ঘোল, ছানার পাতুরি, ভেটকি পাতুরি, লুচি-আলুরদম, চিংড়ি মালাইকারি, মটন বিরিয়ানি-চিকেন চাপ, পোলাও-কষা মাংস, দই মরিচ কাতলা। শেষপাতে মিষ্টি দই ব্রুলে, রাবড়ি, লিচুর পায়েস আর আম সন্দেশ। দুপুরে সাড়ে বারোটা থেকে সাড়ে তিনটে আর রাতে সাতটা থেকে এগারোটা অবধি চলবে বুফে। দাম পড়বে ১৯৯৯ টাকা।

ক্যাফে অফবিট আপ দেয়ার: জামাই পিৎজ়ার ভক্ত? তাহলে ভিন্ন স্বাদের খোঁজ নিতে আপনাদের গন্তব্য হতে পারে তপসিয়ার ক্যাফে অফবিট আপ দেয়ার। সেখানে ম্যাঙ্গো পিৎজ়া, হাওয়াই বিবিকিউ চিকেন পিৎজ়ার স্বাদ চেখে দেখতেই পারেন। এ ছাড়া এদের সামার স্পেশাল মেনুতে থাকছে বিভিন্ন রকম স্যালাড ও স্টার্টারের পদ।

ভিন্ন স্বাদের খোঁজ নিতে আপনাদের গন্তব্য হতে পারে তপসিয়ার ক্যাফে অফবিট আপ দেয়ার।

ভিন্ন স্বাদের খোঁজ নিতে আপনাদের গন্তব্য হতে পারে তপসিয়ার ক্যাফে অফবিট আপ দেয়ার। ছবি: ক্যাফে অফবিট আপ দেয়ার।

আর্দেন তড়কা ধাবা: জামাইকে থালি খাওয়াতে চাইলে যেতে পারেন বালিগঞ্জের আর্দেন তড়কা ধাবায়। ৬৯৯ টাকায় পেয়ে যাবেন জামাইষষ্ঠী স্পেশাল থালি। থালিতে থাকবে ভাত, সোনা মুগের ডাল, আলুভাজা, ঝিঙে আলু পোস্ত, এঁচোড় চিংড়ি, সর্ষে পাবদা, কষা মাংস, পায়েস আরও কত কী!

দ্য ওল্ড দিল্লি: জামাইয়ের কবাব কিংবা উত্তর ভারতীয় খাবারের স্বাদ পছন্দ হলে যেতে পারেন এই রেস্তরাঁয়। ৯৫০ টাকায় পেয়ে যাবেন পছন্দের থালি। থালিতে থাকবে মটন গলৌটি কবাব, ফিশ টিক্কা, বাটার চিকেন, তন্দুরি প্রন টিক্কা, ভাত, পরোটা, গোলাপজামুন আরও কত রকম সুস্বাদু পদ!

Image of Old Delhi Platter.

দ্য ওল্ড দিল্লিতে ৯৫০ টাকায় পেয়ে যাবেন পছন্দের থালি। ছবি: দ্য ওল্ড দিল্লি।

মোতি মহল ডিউলাক্স: বাঙালি কিংবা চাইনিজ নয়, পার্ক স্ট্রিটের এই রেস্তরাঁয় মিলবে মুঘল খাবারের সম্ভার। এখানকার মুর্গ মালাই টিক্কা, আফগানি চিকেন, মটন শাহি কোর্মা, বিরিয়ানি চেখে দেখতে ভুলবেন না যেন!

পার্ক স্ট্রিটের এই রেস্তরাঁয় মিলবে মুঘল খাবারের সম্ভার।

পার্ক স্ট্রিটের এই রেস্তরাঁয় মিলবে মুঘল খাবারের সম্ভার। ছবি: মোতি মহল ডিউলাক্স।

এলএমএমও_কিউ: ফিউশন খাবারের স্বাদ পেতে যেতে পারেন পার্ক স্ট্রিটের এই রেস্তরাঁয়। অ্যামেরিকানো ঝালমুড়ি থেকে বোনলেস চিকেন উইঙ্গস্, অমৃতসারি ফিশ টিক্কা থেকে হং কং ওক ফ্রায়েড প্রন, সবই পাবেন এই ঠিকানায়।

ফিউশন খাবারের স্বাদ পেতে যেতে পারেন পার্ক স্ট্রিটের এলএমএমও_কিউ রেস্তরাঁয়।

ফিউশন খাবারের স্বাদ পেতে যেতে পারেন পার্ক স্ট্রিটের এলএমএমও_কিউ রেস্তরাঁয়। ছবি: এলএমএমও_কিউ।

বাটারফিঙ্গার্স বাই প্রিতাঞ্জলি: ঘরে বসে জামাইকে মিষ্টি খাওয়াতে হলে আপনি বাটারফিঙ্গার্স বাই প্রিতাঞ্জলিতে অর্ডার করতে পারেন। নিউটেলা হেজ়েলনাট, ওল্ড মঙ্ক ক্যালামেল ক্রাঞ্চ থেকে গন্ধরাজ কেক— ফিউশন মিষ্টির সম্ভার পাবেন এখানে। অর্ডার করতে যোগাযোগ করতে পারেন ৯৮৩৬২৩০০৬৬ নম্বরে।

বলরাম মল্লিক অ্যান্ড রাধারমণ মল্লিক: দুপুরের ভূরিভোজের শেষপাতে জামাইকে মিষ্টিমুখ করাতে পারেন বলরাম মল্লিক অ্যান্ড রাধারমণ মল্লিকের মিষ্টির স্বাদে। তরমুজ সন্দেশ, ম্যাঙ্গো জেলাতো সন্দেশ, কেশর মালাই বরফি, কাজু-অঞ্জির বোট, ম্যাঙ্গো রসগেোল্লা— পছন্দের মিষ্টি দিয়েই হোক উৎসব উদ্‌যাপন।

শেষপাতে জামাইকে মিষ্টিমুখ করাতে পারেন বলরাম মল্লিক অ্যান্ড রাধারমণ মল্লিকের মিষ্টির স্বাদে।

শেষপাতে জামাইকে মিষ্টিমুখ করাতে পারেন বলরাম মল্লিক অ্যান্ড রাধারমণ মল্লিকের মিষ্টির স্বাদে। ছবি: বলরাম মল্লিক অ্যান্ড রাধারমণ মল্লিক।

ওউধ ১৫৯০: জামাইষষ্ঠী উপলক্ষে ওউধ ১৫৯০ এ থাকছে বিশেষ মেনু। বিভিন্ন রনের কবাব থাকছে স্টাটারে। মেনকোর্সে মটন রান বিরিয়ানি চেখে দেখতে ভুলবেন না যেন! থাকছে বিভিন্ন রকম সালানও শেষপাতে শাহি টুকরা আর ফিরনি। নবাবি খাবারে জমবে ভূরিভোজ।

image of Oudh Platter.

নবাবি খাবারে জমবে ভূরিভোজ। ছবি: ওউধ ১৫৯০।

দ্য বিরিয়ানি ক্যান্টিন: বিভিন্ন স্বাদের বিরিয়ানি চেখে দেখতে চাইলে ঢুঁ মারতে পারেনন এই ঠিকানায়। হয়দরাবাদি মটন বিরিয়ানি, পটলাম বিরিয়ানি, গোস্ত সিগার, ফিরনি চেখে দেখতে ভুলবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE