ভুট্টার এমন আইসক্রিম খেয়েছেন কখনও?

নিজস্ব প্রতিবেদন
ভুট্টার এমন আইসক্রিম খেয়েছেন কখনও?

গ্রীষ্ম মানেই ফলপাকুড়ের ঋতু। ভারী খাবার থেকে নিস্তার পেতে মাঝে মাঝে খই, ভুট্টায় মন। তবে হালকা খাওয়া মানেই কেবল চিরচেনা পদগুলো খাওয়ার মধ্যেই দুনিয়াবাসী তার রসনাকে থামিয়ে রাখেনি। বরং বিশ্বের বিভিন্ন রান্নায় ভুট্টার মতো সাধারণ শস্যদানার হাতযশও আছে বইকি!

আর গরমে শস্যদানা দিয়ে পুডিং, কাস্টার্ড বা পায়েস যতই তৈরি করুন না কেন, জিভের সাধ আর স্বাদ দুই-ই বজায় রাখতে গেলে এই তালিকায় যোগ হবে অবশ্যই আইসক্রিম। গরমে যেমন আম বা লিচুর আইসক্রিমের চাহিদা আছে, তেমনই ভুট্টার আইসক্রিমও কিন্তু পিছি নেয় নেই কারও চেয়েই। বরং আম-লিচুর চেনা স্বাদ পেরিয়ে এই আইসক্রিমও যথেষ্ট জনপ্রিয়।

তবে খামোকা আইসক্রিম পার্লার কিংবা দোকানে গিয়ে খোঁজ করবেন কেন, যখন বাড়ির হেঁশেলেই বানিয়ে নিতে পারেন মনপসন্দ আইসক্রিম? সহজলভ্য উপাদানে বাড়ির ফ্রিজেই জমতে দিন ভুট্টার এমন স্বাদু পদ! দেখে নিন রেসিপি!

কর্ন আইসক্রিম

উপকরণ

দু’কাপ ক্রিম

দেড় কাপ দুধ

আধ কাপ ব্রাউন সুগার

পরিমাণ মতো সুইট কর্ন

দু’ চা-চামচ ভ্যানিলা এসেন্স

এক চা-চামচ নুন

ছোট কাপের এক কাপ ক্যারামেল

প্রণালী: সসপ্যানে ক্রিম, দুধ, ব্রাউন সুগার নিয়ে মাঝারি আঁচে বসিয়ে দিন। ভাল করে নাড়তে থাকুন। সুইট কর্নগুলো দিয়ে দিন। দুধ ঘন হয়ে আসলে আঁচ থেকে নামিয়ে নিন। এক ঘণ্টা রাখুন। এর পর মিশ্রণটাকে ব্লেন্ড করে নিন পাঁচ-ছ’ মিনিট। নুন এবং ভ্যানিলা এসেন্স মিশিয়ে নিন। মিশ্রণটা একটা পাত্রে ঢেলে এক ঘণ্টা ফ্রিজে রাখুন। ফ্রিজ থেকে বার করে উপর থেকে ক্যারামেল ছড়িয়ে দিয়ে আবার ফ্রিজে রেখে দিন ছয়-সাত ঘণ্টা। পরিবেশন করার সময় উপর থেকে সুইট কর্ন এবং ক্যারামেল ছড়িয়ে দিলে স্বাদ আরও খোলতাই হয়।