Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Poila Baisakh 2024

নববর্ষের দুপুরে বাড়িতে বন্ধুবান্ধব আসবেন? আপ্যায়ন করুন ৩ ভিন্ন স্বাদের মকটেল দিয়ে

নববর্ষের ভোজে দুপুরবেলা বাড়িতে বন্ধুবান্ধবদের জমায়েত? বাজার থেকে কেনা নরম পানীয়ের বদলে অতিথিদের পরিবেশন করুন ভিন্ন স্বাদের মকটেল। রইল এমন ৩টি পানীয়ের হদিস, যা গরমকালে শরীরকে ঠান্ডা রাখবে আর তার স্বাদে অতিথিদের মনও জুড়িয়ে যাবে।

Three easy summer cooler recipes you can serve to guests

মন জুড়োবে ৩ পানীয়ের স্বাদে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৪ ২০:০২
Share: Save:

ইতিমধ্যেই টের পাওয়া যাচ্ছে গরমের দাপট। যে হারে দিনে দিনে তাপমাত্রা বাড়ছে, তাতে গলায় কলসি ঝুলিয়ে রাখলেও বোধ হয় তেষ্টা মিটবে না। তীব্র দাবদাহ থেকে বাঁচতে ঠান্ডা পানীয় খাওয়ার ঝোঁক থাকে অনেকেরই। স্বাস্থ্য সচেতন অনেকেই আবার এই ধরনের কার্বনেটেড বা নরম পানীয় খেতে চান না স্বাস্থ্যের কথা ভেবে। নববর্ষের ভোজে দুপুরবেলা বাড়িতে বন্ধুবান্ধবের জমায়েত? বাজার থেকে কেনা নরম পানীয়ের বদলে অতিথিদের পরিবেশন করুন ভিন্ন স্বাদের মকটেল। রইল এমন ৩টি পানীয়ের হদিস, যা গরমকালে শরীরকে ঠান্ডা রাখবে আর তার স্বাদে অতিথিদের মনও জুড়িয়ে যাবে।

তরমুজ ম্যানিয়া: তরমুজ ছোট ছোট টুকরো করে বীজ ছাড়িয়ে নিন। একটি মিক্সারে ঢেলে তার সঙ্গে আদা কুচি, পুদিনা পাতা, বিটনুন, চিনি, চাটমশলা, লেবুর রস আর পরিমাণ মতো জল মিশিয়ে ভাল করে বেটে নিন। এ বার মিশ্রণটি ছেঁকে নিয়ে গ্লাসে ঢেলে তরমুজের কুচি আর বরফের সঙ্গে পরিবেশন করুন।

Three easy summer cooler recipes you can serve to guests

কাঁচামিঠে আমের মোহিতো। ছবি: সংগৃহীত।

কাঁচামিঠে আমের মোহিতো: একটি মিক্সারে কাঁচামিঠে আমের টুকরো, পরিমাণ মতো চিনি, পুদিনার পাতা, একটা কাঁচালঙ্কা, বিটনুন, চাটমশলা আর জল দিয়ে একটি মিশ্রণ করে নিন। আম টক হলে চিনির পরিমাণ বাড়িয়ে দিন। এ বার মিশ্রণটি ছেঁকে নিয়ে বরফ, ভাজা জিরের গুঁড়ো আর পুদিনা পাতা ছড়িয়ে পরিবেশন করুন।

তেঁতুলের শরবত: তেঁতুলের খোসা ও বীজ ছাড়িয়ে ক্বাথ বার করে রাখুন। গন্ধরাজ লেবুর রস বার করে নিন। এ বার মিক্সিতে একসঙ্গে তেঁতুলের ক্বাথ, লেবুর রস, বরফের কুচি, অল্প পুদিনা পাতা কুচি, চিনি, নুন আর ভাজা জিরে গুঁড়ো মিশিয়ে নিন। পরিবেশন করার পাত্রে তেঁতুলের শরবত ঢেলে উপর থেকে লেবুপাতা দিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE