কয়েক মিনিটে সুস্বাদু জলখাবার, বাড়িতেই বানান ‘ব্রেকফাস্ট সিরিয়াল’

নিজস্ব প্রতিবেদন
কয়েক মিনিটে সুস্বাদু জলখাবার, বাড়িতেই বানান ‘ব্রেকফাস্ট সিরিয়াল’

ব্যস্ততার জীবনে সকালে খানিকটা সময় নিয়ে জলখাবার খাওয়ার উপায় নেই। অগত্যা কর্নফ্লেক্স, মিউয়েসলি এ সব চটজলদি খাবার দিয়ে কাজ সারতে হয়। বিজ্ঞাপনে অনেক কিছুই দেখায়, তাই কিনে ফেলেন অনেকেই। ওজন বাড়ছে, রক্তচাপ মাথা চাড়া দিচ্ছে, ব্লাড সুগারও অবাধ্য। এখন উপায়? ভাল করে এই ‘ব্রেকফাস্ট সিরিয়াল’-গুলোর প্যাকেটের পিছন দিকটা পড়ে দেখলেই বুঝবেন, শুধুই চিনি, রিফাইন্ড শস্য ও রাসায়নিকের ব্যবহার। আগের মতো সাত-সকালে রুটি, তরকারি বানানোর সময় নেই। সে কথা মাথায় রেখে কয়েক মিনিটেই সুস্বাদু জলখাবারের রেসিপি দিলেন পুষ্টিবিদ সোমা চক্রবর্তী।

উপকরণ

মুড়ি ১০০ গ্রাম

চিড়ে ১০০ গ্রাম

খই ১০০ গ্রাম

রোলড ওটস ১০০ গ্রাম

কিসমিস ৫০ গ্রাম

কাজু ৫০ গ্রাম

কাঠবাদাম ৫০ গ্রাম

ছাড়ানো আখরোট ৫০ গ্রাম

কুমড়োর বীজ ২৫ গ্রাম

সাদা তিল ২৫ গ্রাম

চার মগজ ২৫ গ্রাম

ফ্লাক্স-সিড ২৫ গ্রাম

দারচিনি গুঁড়ো স্বাদ অনুসারে

গুড়ের গুঁড়ো স্বাদ অনুসারে

কোকো পাউডার স্বাদ অনুসারে।

প্রণালী: একে একে চিড়ে, মুড়ি, খই, রোলড ওটস শুকনো খোলায় ভাল করে ভেজে নিন। বাদাম এবং বিভিন্ন রকমের বীজগুলো তার পর একে একে শুকনো খোলায় ভেজে নিন। একটা বড় পাত্রে, চিড়ে, মুড়ি, খই, রোলড ওটস, সব রকমের বাদাম আর বীজ গুলো এক সঙ্গে মিশিয়ে ফেলুন। এ বার উপর থেকে গুড়ের গুঁড়ো, কোকো পাউডার আর দারচিনির গুঁড়ো ছড়িয়ে দিন। এবার সব কিছু ভাল ভাবে মেশান। মিশ্রণটা ঠান্ডা হতে দিন। এরপর পরিষ্কার শুকনো কৌটোয় মিশ্রণটা ভরে ফেলুন, ব্যস আপনার ‘ব্রেকফাস্ট সিরিয়াল’ তৈরি।

কী ভাবে খাবেন?

দুধ বা দইয়ের সঙ্গে মিশিয়ে ফেলুন বাড়িতে বানানো ‘ব্রেকফাস্ট সিরিয়াল’। যে কোনও মরসুমি ফলের সঙ্গে খেয়ে দেখুন তো কেমন লাগল।