Advertisement
০৮ মে ২০২৪
Posto

Poppy Seeds: শুধুই কি ভাতঘুম ভাল হয়? গরমে পোস্ত খাওয়ার আর কী উপকারিতা আছে

এক সময়ে গরমকালে পোস্ত দিয়ে নানা পদ রান্না হত বাঙালি বাড়িতে। কিন্তু কেন গ্রীষ্মকালে পোস্ত খাওয়ার চল রয়েছে, তা জানেন কি?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২২ ১৮:২০
Share: Save:

পোস্তর দাম বাড়ছে দিন দিন। তাই বাঙালি হেঁশেল থেকে পোস্তর রকমারি পদ তৈরির চলও যেন খানিক কমেছে। হঠাৎ ইচ্ছা করলেও অধিকাংশ দোকানে এখন আর দেখা যায় না পোস্ত ছড়ানো মিষ্টি।

কিন্তু বাঙালি বাড়িতে গরমকালে পোস্তবাটা, পোস্তর বড়া, আলুপোস্ত, ঝিঙেপোস্ত, পটলপোস্ত নিয়মিত বানানোর চল বহুকাল ধরে। শুধু জিভের জন্য নয়। এ ব্যবস্থা স্বাস্থ্যের কথা মাথায় রেখেও।

পোস্তয় আছে নানা রকম পুষ্টিগুণ। বিভিন্ন ধরনের খনিজ পদার্থের ভরপুর এই মশলা। রয়েছে রকমারি ভিটামিনও। ফলে গরমের যে সব রোগের প্রকোপ বাড়ে, তার হাত থেকে বাঁচাতে সাহায্য করে পোস্ত।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কোন কোন রোগ প্রতিরোধে সাহায্য করতে পারে পোস্ত?

১) গরমে অনেকের হজমের গোলমাল হয়। তা সারতেও চায় না সহজে। পোস্তয় রয়েছে অনেকটা পরিমাণ ফাইবার। তাই তা হজমে সাহায্য করে। পোস্ত নিয়মিত খেলে গরমে পেট ঠান্ডা থাকে। হজমের ক্ষমতাও বাড়ে। এমনকি, পেটের কোনও রোগ হলে, তা কমাতেও সাহায্য করে পোস্ত।

২) গ্রীষ্মে অনেকের বেশি ঘাম হয়। ফলে ঝট করে ঠান্ডাও লেগে যায় অনেকের। গলা ব্যথা, মাথা ব্যথা, সর্দি-জ্বর লেগেই থাকে এ সময়ে। তা সারাতেও পোস্ত কাজে লাগে। পোস্তর মধ্যে নেসপাইন, কোডেইয়েন মতো উপাদান রয়েছে। তা এই সমস্যায় আরাম দিতে পারে।

৩) শরীরে পুষ্টির ঘাটতি হলে ক্লান্তি দেখা দেয়। পোস্তয় রয়েছে বেশ কিছুটা কার্বোহাইড্রেট। তা শরীরে পুষ্টি জোগায়। গরমে কাজের শক্তি বাড়াতে পারে এই মশলা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Posto Poppy Seeds summer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE