Advertisement
০২ মে ২০২৪
chewing gum

Chewing Gum: সুগার-ফ্রি চিউইং গাম কমায় সময়ের আগে অপরিণত শিশুর জন্মের আশঙ্কা

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক চিকিৎসা বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘আমেরিকান জার্নাল অব অবস্টেট্রিক্স অ্যান্ড গায়নোকোলজি’-তে। শুক্রবার।

চিউইংগাম খেলে কমে অপরিণত শিশু প্রসবের শঙ্কা -ফাইল ছবি।

চিউইংগাম খেলে কমে অপরিণত শিশু প্রসবের শঙ্কা -ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২২ ১৫:৪৪
Share: Save:

অন্তঃসত্ত্বারা যদি রোজ সুগার-ফ্রি চিউইং গাম খান, তা দিনে যত বারই হোক না কেন তা হলে তাঁদের মৃত শিশু বা সময়ের অনেক আগে ভূমিষ্ঠ অপরিণত শিশু প্রসবের আশঙ্কা অনেকটাই কমে যাবে।

মালাউয়ে চালানো একটি বড় মাপের গবেষণা এই আশাব্যঞ্জক খবর দিয়েছে। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক চিকিৎসা বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘আমেরিকান জার্নাল অব অবস্টেট্রিক্স অ্যান্ড গায়নোকোলজি’-তে। শুক্রবার।

বিশেষজ্ঞদের একাংশ জানিয়েছেন, সুগার-ফ্রি চিউইং গাম প্রায় সর্বত্রই মেলে, আর তার দামও ধরাছোঁয়ার মধ্যে বলে যে কোনও আয়ের পরিবারের অন্তঃসত্ত্বারাই এই উপায় অবলম্বন করতে পারেন মৃত শিশু বা অপরিণত শিশু প্রসবের আশঙ্কা কমাতে। বিশ্বের যে দেশগুলিতে অপরিণত শিশু প্রসবের হার সর্বাধিক, মালাউই তাদের অন্যতম। ১৯.৩ শতাংশ।

এর আগের বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, মুখের অভ্যন্তরের স্বাস্থ্য ভাল না হওয়াটাই মৃত শিশু বা অপরিণত শিশু প্রসবের অন্যতম কারণ। তারই সূত্র ধরে এ বার গবেষকরা দেখতে চেয়েছিলেন, অন্তঃসত্ত্বাদের মুখের অভ্যন্তরের স্বাস্থ্য কী ভাবে ভাল করা যায়। তাঁরা দেখেছেন, অন্তঃসত্ত্বা হওয়ার পরপরই যদি কোনও মহিলা নিয়মিত একটি বা একাধিক সুগার-ফ্রি চিউইং গাম খান, তা হলে তাঁদের মৃত শিশু বা অপরিণত শিশু প্রসবের আশঙ্কা অনেকটাই কমে যায়।

সেই সুগার-ফ্রি চিউইং গামে মূলত থাকে এক ধরনের রাসায়নিক। যার নাম— ‘জাইলিটল’। তাই সেগুলিকে জাইলিটল গামও বলা হয়।

গবেষকরা দেখেছেন, যাঁদের নিয়মিত এই চিউয়িং গাম অভ্যাস ছিল তাঁদের ক্ষেত্রে অপরিণত শিশু প্রসবের ঘটনা ২৪ শতাংশ কম ঘটেছে। তাঁরা কেউই ৩৭ সপ্তাহের আগে শিশুর জন্ম দেননি।

গবেষণায় দেখা গিয়েছে, এই ধরনের চিউয়িং গাম খাওয়ার অভ্যাস অন্তঃসত্ত্বাদের দাঁতের স্বাস্থ্যও ভাল করে দিয়েছে। তাঁদের দাঁতের আশপাশে থাকা কোষগুলি আর নানা ধরনের ব্যাক্টেরিয়া বা ছত্রাকে সংক্রমিত হচ্ছে না। তাঁদের মুখের ভিতরে নানা ধরনের প্রদাহও কমে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

chewing gum
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE