Advertisement
০২ মে ২০২৪
Luna-25 Crashed

চাঁদের মাটিতে ভেঙে পড়ল রাশিয়ার ‘চন্দ্রযান’, গতির জোরে ভারতকে টপকে যাওয়ার চেষ্টা ব্যর্থ লুনার

চাঁদের মাটিতে ভেঙে পড়ল রাশিয়ার চন্দ্রযান ‘লুনা-২৫’। সোমবার চাঁদে নামার কথা ছিল রাশিয়ার যানের। আর এক ধাপ পেরোলেই মহাকাশযানটি চাঁদের সবচেয়ে কাছের কক্ষপথে পৌঁছে যেত। কিন্তু তার আগেই বিপত্তি।

Luna-25 spacecraft

রাশিয়ার মহাকাশযান লুনা-২৫। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মস্কো শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৩ ১৪:৪৫
Share: Save:

ইতিহাস তৈরি করতে পারল না রাশিয়া। চাঁদের মাটিতে ভেঙে পড়ল রুশ মহাকাশযান ‘লুনা-২৫’। রুশ মহাকাশ সংস্থা রসকসমস রবিবার এই খবর জানিয়েছে। সোমবার চাঁদে নামার কথা ছিল রাশিয়ার যানের। কিন্তু সেই স্বপ্নপূরণ হল না। সোমবার চাঁদের দক্ষিণ মেরুতে রুশ মহাকাশযানের সফল অবতরণ হলে নতুন ইতিহাস তৈরি হত। কারণ, ওই দক্ষিণ মেরুতে এর আগে কোনও দেশের মহাকাশযানের সফল অবতরণ হয়নি। ইতিহাসের সামনে এখন দাঁড়িয়ে রয়েছে ভারত। বুধবার চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করার কথা ভারতীয় চন্দ্রযান-৩-এর।

শনিবারই রুশ মহাকাশযানকে ঘিরে সংশয় তৈরি হয়েছিল। আর এক ধাপ পেরোলেই মহাকাশযানটি চাঁদের সবচেয়ে কাছের কক্ষপথে পৌঁছে যেত। কিন্তু তার আগেই বিপত্তি ঘটল। শনিবার সর্বশেষ কক্ষপথে নামার আগে ‘জরুরি পরিস্থিতি’র মুখোমুখি হয় লুনা-২৫। এর ফলে নির্দিষ্ট পরিমাপ এবং পরিকল্পনা অনুযায়ী তাকে কক্ষপথে পৌঁছে দেওয়া যায়নি। নির্ধারিত গতির থেকে বেশি গতিতে ছুটে সেটি চাঁদের মাটিতে ভেঙে পড়ে। গত ৪৭ বছরে এই প্রথম চন্দ্রাভিযানে শামিল হয়েছিল রাশিয়া। কিন্তু সেই প্রচেষ্টা ব্যর্থ হল।

চাঁদের দক্ষিণ মেরুতে বুধবার নামার কথা ভারতের চন্দ্রযান-৩-এর। মূল মহাকাশযান থেকে বিচ্ছেদের পর গতি কমিয়েছে ভারতীয় চন্দ্রযান। রবিবার দ্বিতীয় দফায় গতি কমানো হবে। পাখির পালকের মতো আলতো করে চাঁদের মাটিতে অবতরণ করানো হবে ভারতীয় চন্দ্রযানকে। যাকে ‘সফট ল্যান্ডিং’ বলা হয়। বুধবার সন্ধ্যায় চাঁদের দক্ষিণ মেরুতে নামার কথা ল্যান্ডার ‘বিক্রমের’। গত ১৪ জুলাই চাঁদের দেশে পাড়ি দিয়েছিল চন্দ্রযান ৩। প্রায় এক মাস পর রওনা দেয় রাশিয়ার মহাকাশযান। ১০ অগস্ট চাঁদের উদ্দেশে পাড়ি দিয়েছিল লুনা-২৫। সোমবার চাঁদের মাটিতে নামার কথা ছিল রুশ মহাকাশযানের। জল্পনা চলছিল, তা হলে কি ভারতের আগে চাঁদের মাটি ছুঁয়ে ফেলবে ভ্লাদিমির পুতিনের দেশ? শেষমেশ মস্কোর সেই লক্ষ্য ব্যর্থ হল। শনিবার রাশিয়ার মহাকাশযানে কিছু বিপত্তি দেখা গিয়েছিল। এ কথা জানিয়েছিল রুশ মহাকাশ সংস্থা রসকসমস। রবিবার দুপুরে জানানো হল, চাঁদে রুশ মহাকাশযান ভেঙে পড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Moon Russia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE