Advertisement
০৭ ডিসেম্বর ২০২২
Acne

Acne: ব্রণ, র‌্যাশ কি এ বার চটজলদি সারবে? পথ দেখাল গবেষণা

গবেষণা জানিয়েছে, চর্বি কোষ তৈরির সময় যে ক্যাথেলিসিডিনের নিঃসরণ হয় তা ব্রণ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়া মেরে ফেলে।

চর্বি কোষ তৈরির সময় যে ক্যাথেলিসিডিনের নিঃসরণ হয় তা ব্রণ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়া মেরে ফেলে। -ফাইল ছবি।

চর্বি কোষ তৈরির সময় যে ক্যাথেলিসিডিনের নিঃসরণ হয় তা ব্রণ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়া মেরে ফেলে। -ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২২ ১৫:২৭
Share: Save:

ব্রণ, র‌্যাশ, মুখ অথবা ত্বকের লালচে বা কালচে দাগ কি এ বার দ্রুত পুরোপুরি সারানো সম্ভব হবে?

Advertisement

তেমনই ইঙ্গিত মিলল সাম্প্রতিক একটি গবেষণায়। যা জানাল, মানবত্বককে গড়ে উঠতে সাহায্য করে, ত্বকের ক্ষত সারিয়ে তুলতে বড় ভূমিকা নেয় যারা ত্বকের সেই কোষগুলির (ফাইব্রোব্লাস্টস) জন্যই ব্রণ, র‌্যাশ অথবা ত্বকের লালচে বা কালচে দাগগুলি হয়। ত্বকের এই কোষগুলিই ফ্যাট (চর্বি) বা নানা ধরনের ফ্যাটি অ্যাসিড তৈরি করে।

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘সায়েন্স ট্রান্সলেশনাল মেডিসিন’-এ। শুক্রবার। বিশেষজ্ঞদের একাংশ জানিয়েছেন, এই গবেষণার ফলাফল আগামী দিনে ব্রণ, র‌্যাশ দ্রুত পুরোপুরি সারানোর ওষুধ আবিষ্কার বা নতুন চিকিৎসাপদ্ধতির পথ খুলে দিতে পারে।

আমেরিকার সান দিয়েগোর ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দেখেছেন, ফাইব্রোব্লাস্টসের কিছু কিছু কোষ যারা মূলত চর্বি তৈরি করে, তৈরি করে নানা ধরনের ফ্যাটি অ্যসিড, শরীরে ঢুকে ব্রণ তৈরি করার ব্যাক্টেরিয়া ফাইব্রোব্লাস্টসের সেই কোষগুলির সংখ্যা খুব বাড়িয়ে দেয়। তার ফলে প্রদাহ হয়। হয় ব্রণ, র‌্যাশ অথবা ত্বকের লালচে বা কালচে দাগ।

Advertisement

গবেষণা জানিয়েছে, ফাইব্রোব্লাস্টসের কোষগুলি চর্বি কোষ তৈরি করার সময়েই ক্যাথেলিসিডিন নামে এক ধরনের পেপটাইড (প্রোটিন)-এর নিঃসরণ খুব বেড়ে যায়। এই ক্যাথেলিসিডিন কিন্তু ব্রণ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়া মেরে ফেলতে পারে চটজলদি।

তাই ওষুধ দিয়ে বা অন্য কোনও চিকিৎসা পদ্ধতিতে দেহে ক্যাথেলিসিডিনের নিঃসরণ বাড়ানো সম্ভব হলে আগামী দিনে ব্রণ, র‌্যাশ অথবা ত্বকের লালচে বা কালচে দাগ খুব দ্রুত পুরোপুরি সারিয়ে তোলা যাবে, মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.