Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Menstruation

রজঃস্রাবের সময় দু’চোখ বেয়ে নামল রক্তের ধারা

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে ‘বিএমজে কেস রিপোর্টস’-এ।

ছবি- গবেষকদের সৌজন্যে।

ছবি- গবেষকদের সৌজন্যে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ মার্চ ২০২১ ১৫:২০
Share: Save:

ঋতুচক্রে রজঃস্রাবের সময় এক মহিলার দু’চোখ থেকে গলগল করে রক্তের ধারা নেমে আসতে দেখা গিয়েছে। এই বিরল ঘটনার কথা জানিয়েছে আন্তর্জাতিক চিকিৎসা গবেষণা পত্রিকা ‘বিএমজে কেস রিপোর্টস’-এ সম্প্রতি প্রকাশিত একটি গবেষণাপত্র।

গবেষকরা জানিয়েছেন, রজঃস্রাবের সময় দু’চোখ বেয়ে রক্তের ধারা গলগল করে নেমে আসায় ২৫ বছর বয়সি ওই মহিলা ছুটে যান ব্রিটেনের একটি হাসপাতালে। সেখানকার চিকিৎসকরা তাঁকে পরীক্ষা করে দেখেন, মহিলার ২টি চোখই স্বাভাবিক। তাতে কোনও আঘাত লাগেনি। দু’চোখ বেয়ে রক্তের ধারা নামার সময় মহিলার মাথাব্যথা করেনি। কোনও ঝিমুনি বা শারীরিক অসুস্থতারও লক্ষণ দেখা যায়নি তাঁর মধ্যে। মহিলার সাইনাস ঘটিত কোনও সমস্যা বা অশ্রুগ্রন্থি বা অশ্রুনালীর সমস্যাও চিকিৎসকদের চোখে পড়েনি। মহিলা চিকিৎসকদের জানান, পর পর ২ মাসে রজঃস্রাবের সময় তাঁর এই ঘটনা ঘটল। গবেষকরা লিখেছেন, ‘‘এটি বিরল ঘটনা। এমন ঘটনার কথা আগে জানা যায়নি।’’

গবেষকরা জানাচ্ছেন মহিলার দু’চোখ বেয়ে রক্তের ধারা নেমে আসার প্রধান কারণ হতে পারে রজঃস্রাবই।

চিকিৎসাবিজ্ঞান জানাচ্ছে, সুস্থ স্বাভাবিক অবস্থায় চোখ দিয়ে রক্ত পড়া খুবই বিরল ঘটনা। এই ঘটনাকে চিকিৎসাবিজ্ঞানের পরিভাষায় বলা হয়, ‘হিমোল্যাক্রিয়া’।

গবেষণাপত্রটি বলছে, রজঃস্রাবের সময় জরায়ু বা ইউটেরাসের বাইরে রক্তপাতের ঘটনা কিছু কিছু ক্ষেত্রে ঘটে। চিকিৎসাবিজ্ঞানের পরিভাষায় এই ঘটনাকে বলা হয়, ‘ভাইক্যারিয়াস মেনস্ট্রুয়েশন’। ভাইক্যারিয়াস মেনস্ট্রুয়েশন-এর জন্য রক্তপাত হয় চোখ, নাক, কান, স্তনবৃন্ত, ফুসফুস, অন্ত্র, এমনকি ত্বক থেকেও।

গবেষকরা জানিয়েছেন, মহিলার ঘটনার জন্য ভাইক্যারিয়াস মেনস্ট্রুয়েশন এবং হিমোল্যাক্রিয়া, ২টি প্রক্রিয়াই দায়ী। যা ঠিক পিরিয়ডের সময়ই দু’চোখ বেয়ে নেমে আসছে।

মহিলা চিকিৎসকদের জানিয়েছেন, যে মাসে প্রথম রজঃস্রাবের সময় তাঁর জরায়ু ছাড়া শরীরের অন্য কোনও অংশ থেকে রক্তপাত হয়েছিল সে বার রক্ত বেরিয়ে এসেছিল নাসারন্ধ্র থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tears Menstruation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE