• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বোর্ডের ‘এসওপি’ অনিশ্চিত গুরু অরুণ

Arun Lal
নজরে: মনোজদের কোচের দায়িত্বে অরুণের থাকা নিয়ে সংশয়। ফাইল চিত্র

ভারতীয় বোর্ডের নতুন নির্দেশিকা (এসওপি) বেকায়দায় ফেলল বাংলার কোচ অরুণ লালকে। নির্দেশিকায় বলা হয়েছে, ‘‘ষাটোর্ধ্ব কোনও ব্যক্তি যাঁরা ডায়াবেটিস, ফুসফুসে সমস্যা ও দুর্বল প্রতিরোধ ক্ষমতার সঙ্গে লড়াই করছেন, তাঁদের কোনও শিবিরের সঙ্গে যুক্ত থাকা যাবে না। কোচ, সাপোর্ট স্টাফ ও আম্পায়ারদের জন্যও এই নিয়ম প্রযোজ্য। তাঁদের শরীরে সহজেই সংক্রমণ ছড়াতে পারে। তাই সরকারি নির্দেশ ছাড়া কোনও শিবিরের সঙ্গে তাঁরা যুক্ত থাকতে পারবেন না।’’

এই নির্দেশিকার পরে আতঙ্ক তৈরি হয়েছে বাংলার ক্রিকেটমহলে। কোচ অরুণ লাল শনিবারই ৬৫ বছরে পা দিয়েছেন। বাংলার কোচের পদে তাঁর থাকা নিয়ে সংশয় তৈরি হয়েছে। ইডেনের পিচ প্রস্তুতকারক সুজন মুখোপাধ্যায়ও ষাটোর্ধ্ব। তিনিও পিচ প্রস্তুতকারক হিসেবে কাজ চালিয়ে যেতে পারবেন কি না প্রশ্ন থাকছে। অরুণ অথবা সুজনকে কি আদৌ ফের মাঠে দেখা যাবে?

সিএবি প্রেসিডেন্ট অভিষেক ডালমিয়া বিষয়টি শুনেছেন। কিন্তু তিনি নিজে এখনও পরিষ্কার করে কিছু বলেননি। 

বাংলার কোচ অরুণ লাল দূরারোগ্য ক্যানসারকে হার মানিয়ে মাঠে ফিরেছেন। শেষ বার তাঁর প্রশিক্ষণেই রঞ্জি ট্রফির ফাইনাল খেলেছে বাংলা। সৌরাষ্ট্রের বিরুদ্ধে অল্পের জন্য চ্যাম্পিয়ন হতে পারেনি। শনিবার পর্যন্ত ঠিক ছিল, বাংলার প্রাক-মরসুম প্রস্তুতি শুরু করার সিদ্ধান্ত নেবেন অরুণ নিজে। কিন্তু রবিবারের এই সিদ্ধান্তের পরে অরুণকে কোচ হিসেবে আদৌ পাওয়া যাবে কি না তা নিয়ে প্রশ্ন থাকছেই।

রবিবার রাতে এই খবর ছড়ানোয় ফোনে পাওয়া যায়নি বাংলার কোচকে। পিচ প্রস্তুতকারক সুজন মুখোপাধ্যায়ও হৃদরোগের সমস্যায় ভুগছিলেন গত বছর। আপাতত তিনি সুস্থ। তাঁকেও রাতে ফোনে পাওয়া যায়নি।

এই পরিস্থিতির মধ্যে তড়িঘড়ি নতুন কোচ নিয়োগ করা হবে কি না তা নিয়ে এখনও কোনও নিশ্চিত সিদ্ধান্ত নিতে পারেনি সিএবি। যে হেতু রবিবার রাতেই বিষয়টি জানাজানি হয়, তাই সোমবার পর্যন্ত অপেক্ষা করতে চায় সিএবি।

শুধু বাংলা নয়, বরোদার কোচ ডাভ হোয়াটমোরও কোচের দায়িত্ব সামলাতে পারবেন কি না তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। ৬৬ বছরের হোয়াটমোর আপাতত তিনি মেলবোর্নে তাঁর বাড়িতে রয়েছেন। বরোদা ক্রিকেট সংস্থার পক্ষ থেকেও এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। তারাও সোমবার পর্যন্ত অপেক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন