এশিয়াড হকি
ভারত ৮                           জাপান ০

এশিয়ান গেমসে পুরুষদের হকিতে প্রথম পরীক্ষায় সম্মানের সঙ্গে উতরে গেল ভারতীয়  দল। নিজেদের পুল-এ ইন্দোনেশিয়া এবং চিনা হংকং-কে গোলের মালা পরিয়ে শুক্রবার জাপানের বিরুদ্ধে খেলতে নেমেছিল ভারত। এবং  এই ম্যাচে আগাগোড়া নিয়ন্ত্রণ রেখে জয় এল ৮-০ গোলে। জোড়া গোল করলেন এবং অসাধারণ খেলে ম্যাচের নায়ক রুপিন্দর পাল সিংহ। তার চেয়েও বড় কথা এ বার এশিয়াডে তিনটি ম্যাচে ভারত অবিশ্বাস্য ৫১টি গোল করে ফেলল!

শুক্রবার ভারতের আটটি গোল করলেন রুপিন্দর (২), মনদীপ সিংহ (২), এসভি সুনীল, দিলপ্রীত সিংহ, আকাশদীপ সিংহ এবং বিবেক সাগর প্রসাদ। সেই অর্থে ভারতের রক্ষণে কোনও চ্যালেঞ্জই তৈরি করতে পারেনি জাপান। সারা ম্যাচে তারা মাত্র একটি পেনাল্টি কর্নার আদায় করতে পেরেছে। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে পাঁচ নম্বরে থাকা ভারত তাদের পরের ম্যাচ খেলবে দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে। রবিবার গ্রুপে সর্দার সিংহদের শেষ খেলা দুর্বল শ্রীলঙ্কার সঙ্গে।

এ দিন খেলার শুরু থেকেই জাপানের ডিফেন্সে পরের পর আক্রমণ করতে থাকেন রুপিন্দররা। খেলার দু’মিনিটেই প্রায় গোল করে ফেলছিলেন দিলপ্রীত। ১২ মিনিটের মধ্যেই ভারত ২-০ এগিয়ে যায়। ১৭ মিনিটে রুপিন্দরের প্রথম গোল পেনাল্টি কর্নার থেকে। তাঁর দ্বিতীয় গোলটি আসে পেনাল্টি স্ট্রোকে। দারুণ খেলেছেন মনদীপও। সারাক্ষণ তিনি মাঝমাঠ থেকে আক্রমণ তুলে এনেছেন বিপক্ষ বক্সে। এখন পর্যন্ত যে ভাবে খেলছে ভারত তাতে হকিতে সোনার স্বপ্ন দেখাই যায়। আর সেটা সত্যি হলে টোকিয়ো অলিম্পিক্সের জন্য যোগ্যতা অর্জনও আটকাবে না ভারতের। এমনিতে এই ম্যাচের সারমর্ম একটাই। ভারতীয় আক্রমণের তোড়ে প্রতিপক্ষ জাপানকে কার্যত খুঁজেই পাওয়া যায়নি। এমন একটা জয়ে স্বভাবতই তৃপ্ত কোচ হরেন্দ্র সিংহ। তাঁর কথা, ‘‘প্রথম দু’টি লড়াই আসলে আমাদের কাছে প্রস্তুতি ম্যাচের মতো ছিল। আজ জিতে মনে হচ্ছে অনেক দূর যাবে দল।’’