• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ব্রিজে সোনা আনলেন দুই বাঙালি, বক্সিংয়েও এল সোনা

Pranab Bardhan & Shibnath Dey Sarkar
ব্রিজে সোনাজয়ী দুই বাঙালি প্রণব বর্ধন ও শিবনাথ দে সরকার। ছবি রাজ্যবর্ধন সিং রাঠৌরের টুইটারের সৌজন্যে।

এ বারের এশিয়ান গেমসে ভারতকে ১৫তম সোনা দিলেন দুই বাঙালি প্রণব বর্ধন ও শিবনাথ দে সরকার। দু'জনে ব্রিজে মেনস পেয়ার ইভেন্টে জিতলেন সোনা। এর আগে ১৯৫১ সালে শেষবার এশিয়ান গেমসে ১৫ সোনা পেয়েছিল ভারত। সেটাই ছিল প্রথম এশিয়ান গেমস। এ বার ইতিমধ্যেই তা স্পর্শ করে ফেলেছে ভারত।

ফাইনালে প্রণব বর্ধন-শিবনাথ দে সরকারের পয়েন্ট উঠেছিল ৩৮৪। ৩৭৮ পয়েন্ট পেয়ে রুপো চিনের লিক্সিন ইয়াং ও গ্যাঙ্গ চেন জুটির। ৩৭৪ পয়েন্টে ব্রোঞ্জ ইন্দোনেশিয়ার হেনকি লাসুট ও ফ্রেডি অ্যাডি মানোপ্পো জুটির।

অন্য এক রেকর্ডও গড়লেন প্রণব বর্ধন। তাঁর বয়স ৬০। শিবনাথ দে সরকারের বয়স ৫৬। সবচেয়ে বেশি বয়সে এশিয়াডে সোনা জিতলেন প্রণব বর্ধন। এই ইভেন্টেই লড়ছিলেন আর এক বাঙালি জুটি সুমিত মুখোপাধ্যায় ও দেবব্রত মজুমদার। তাঁরা শেষ করলেন ৩৩৩ পয়েন্টে।

আরও পড়ুন: সচিনের আগে টেস্টে ছ’হাজারে বিরাট, দেখুন প্রথম দশে কারা

ইতিহাসে অমিত পাঙ্গালও। শনিবার এশিয়ান গেমসে বক্সিংয়ে পুরুষদের ৪৯ কেজি বিভাগে সোনা জিতলেন তিনি। হারালেন ২০১৬ সালের অলিম্পিকে চ্যাম্পিয়ন উজবেকিস্তানের হাসানবয় দুসমাতোভকে।

এ বারের এশিয়াডে ভারতের ১৪ নম্বর সোনা আনা অমিত দুরন্ত লড়লেন ফাইনালে। তৃতীয় রাউন্ডের শেষে তিনি ৩-২ হারালেন বিপক্ষকে। পাঁচজন বিচারকের দেওয়া পয়েন্টের ভিত্তিতে জেতেন তিনি। তিনজন বিচারকের রায় তাঁর দিকে ছিল। এমনিতে বক্সিংয়ে এ বার ভারতের পারফরম্যান্স উল্লেখযোগ্য কিছু নয়। ২২ বছর বয়সী অমিতের জয় মুখরক্ষা করল বক্সিং স্কোয়াডের।

আরও পড়ুন: বাউন্সারেও টললেন না, পূজারার শতরানে লড়াইয়ে ভারত

(অলিম্পিক্স, এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমস হোক কিংবা ফুটবল বিশ্বকাপ, ক্রিকেট বিশ্বকাপ - বিশ্ব ক্রীড়ার মেগা ইভেন্টের সব খবর আমাদের খেলা বিভাগে।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন