Advertisement
২৪ এপ্রিল ২০২৪

মেসি-উত্তর বার্সা নিয়ে চিন্তা শুরু

মেসি আরও কত বছর বার্সালেনোয় খেলবেন তা নিয়ে বহু দিন ধরে জল্পনা চলছে। বার্সেলোনার সঙ্গে তাঁর বর্তমান চুক্তি শেষ হচ্ছে ২০২১ সালে। নতুন চুক্তি নিয়ে আলোচনা যে কোনও দিন শুরু হবে বলে শোনা যাচ্ছে। আপাতত ২০২৫ পর্যন্ত আর্জেন্টাইন তারকার সঙ্গে চুক্তি করে রাখতে চায় বার্সেলোনা।

জুটি: নতুন ক্লাবে জাপান ছাড়ার বিমানে দেম্বেলের পাশে গ্রিজ়ম্যান। টুইটার

জুটি: নতুন ক্লাবে জাপান ছাড়ার বিমানে দেম্বেলের পাশে গ্রিজ়ম্যান। টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ জুলাই ২০১৯ ০৫:০৩
Share: Save:

লিয়োনেল মেসি অবসর নেওয়ার পরে কী ভাবে বার্সেলোনা চলবে, তা নিয়ে ভাবনাচিন্তা শুরু করেছেন ক্লাবকর্তারা। তা স্পষ্ট করে দিলেন ক্লাবের প্রেসিডেন্ট জোসেফ মারিয়া বার্তোমিউ। ‘‘ক্লাবের প্রতি আমরা দায়বদ্ধ। তাই লিয়ো ( মেসি) চলে যাওয়ার পরে কী ভাবে কী হবে, তা নিয়ে কাজ করার ব্যাপারে আমরা দায়বদ্ধ,’’ বললেন প্রেসিডেন্ট।

বার্তোমিউ আরও বলেছেন, ‘‘চিরকাল তো লিয়ো থাকবে না। তাই এখন থেকেই নতুনদের খোঁজার কাজ চলছে। অনেককে দলে আনছি। তবে প্রেসিডেন্ট হিসেবে আমার একটাই কামনা। আরও অনেক বছর মেসি আমাদের সঙ্গে থাকুক, ক্লাবের জার্সিতে খেলে যাক।’’

মেসি আরও কত বছর বার্সালেনোয় খেলবেন তা নিয়ে বহু দিন ধরে জল্পনা চলছে। বার্সেলোনার সঙ্গে তাঁর বর্তমান চুক্তি শেষ হচ্ছে ২০২১ সালে। নতুন চুক্তি নিয়ে আলোচনা যে কোনও দিন শুরু হবে বলে শোনা যাচ্ছে। আপাতত ২০২৫ পর্যন্ত আর্জেন্টাইন তারকার সঙ্গে চুক্তি করে রাখতে চায় বার্সেলোনা। কিন্তু সেই চুক্তির শর্ত কী কী থাকতে পারে, তা এখনও পরিষ্কার নয়। স্পেনের এই ক্লাব মহাতারকা ফুটবলারদের সঙ্গে বারবার লোভনীয় চুক্তি করে এসেছে। বহু বছর বার্সায় খেলে জাপানের ক্লাব ভিসেল কোবেতে চলে যাওয়া আন্দ্রেস ইনিয়েস্তার সঙ্গে যেমন আজীবনের চুক্তি। ফুটবল থেকে অবসরের পরে তাঁকে বার্সায় দূতের কাজ করতে দেখা যাবে বলে শোনা যাচ্ছে।

নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়রের বার্সেলোনায় ফেরার সম্ভাবনা নিয়ে প্রশ্ন করা হলে বার্তোমিউ বলেছেন, ‘‘খবরের কাগজে নেমারকে নিয়ে অনেক কিছু পড়ছি। আমাদের কাছে কিন্তু একটা জিনিস পরিষ্কার। প্যারিস সাঁ জারমাঁর (পিএসজি) ফুটবলার নেমার। আমরা পিএসজিকে যথেষ্ট শ্রদ্ধার চোখে দেখি। তাই এই ব্যাপারটা নিয়ে সত্যিই আমার বিশেষ কিছু বলার নেই।’’ নেমার প্রসঙ্গ এড়িয়ে গেলেও আতলেতিকো দে মাদ্রিদ থেকে এই মরসুমে বার্সায় সই করা আঁতোয়া গ্রিজ়ম্যানকে নিয়ে বার্তোমিউ বলেন, ‘‘আমরা মনে করি গ্রিজ়ম্যান এই মুহূর্তে বিশ্বের সেরা পাঁচ-ছ’জন ফুটবলারের একজন। তাই ওকে আমাদের ক্লাবে নেওয়ার সুযোগ ছাড়তে চাইনি। মেসি-উত্তর বার্সার কথা সবসময় আমাদের মাথায় রাখতে হচ্ছে। গ্রিজ়ম্যানের বয়স এমন কিছু বেশি নয়। আশা করছি ফরাসি তারকাকে আমরা আরও অনেক বছর খেলাতে পারব।’’

গ্রিজ়ম্যান নিজে স্পেনের এক পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ‘‘মেসি বিশ্বসেরা। এর পরে আর কোনও কথা হতে পারে না। ও যখন কিছু বলে, তখন সারা বিশ্ব ওর কথা শোনে। মেসি নিজেও তা জানে।’’ যোগ করেন, ‘‘আপাতত উন্মুখ হয়ে আছি ওর সঙ্গে অনুশীলন করতে। ওর পাশে ম্যাচ খেলার স্বপ্নটা তো আছেই। চেষ্টা করব মাঠে নেমে ওকে সব রকম ভাবে সাহায্য করার। রাতে বিছানাতেও এই কথাটা ভাবি। ভাবি ওর অনুশীলন আর ম্যাচের ভিডিয়ো দেখার সময়েও। আসলে মাথার মধ্যে মেসির সঙ্গে খেলার কথাটা সব সময় ঘোরে। অনেকটা সিনেমার মতো। আশা করছি মেসির পাশে ভালই খেলব। সব সময় ওর সঙ্গে সুন্দর, ভদ্র ব্যবহার করে যাব।’’ গ্রিজম্যানের পুরনো ক্লাব আতলেতিকো দে মাদ্রিদ এ দিকে তাঁর ক্লাব ছাড়ার পদ্ধতি নিয়ে প্রশ্ন তুলেছে। এমনকি ফিফার কাছে আবেদন করেছে, তাঁর দলবদল অবৈধ ঘোষণা করার দাবিতে। গ্রিজম্যান নিজে অবশ্য এটা নিয়ে কোনও মন্তব্য করেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE