Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Virat Kohli

১৫ সিরিজে ছিলেন অপরাজিত, ঘরের মাঠে এটাই বিরাটের প্রথম সিরিজ হার

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সদ্যসমাপ্ত টি-টোয়েন্টি সিরিজের আগে ঘরের মাঠে ১৫ সিরিজ নেতৃত্ব দিয়েছেন কোহালি। তার মধ্যে টেস্ট সিরিজ সাতটি, ওয়ানডে সিরিজ পাঁচটি আর টি-টোয়েন্টি সিরিজ তিনটি। এর মধ্যে কোনও সিরিজ হারেননি কোহালি।

ম্যাক্সওয়েলের দাপটেই টি-টোয়েন্টি সিরিজ হারলেন কোহালি। ছবি টুইটারের সৌজন্যে।

ম্যাক্সওয়েলের দাপটেই টি-টোয়েন্টি সিরিজ হারলেন কোহালি। ছবি টুইটারের সৌজন্যে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০১৯ ১২:৪০
Share: Save:

বিশাখাপত্তনমের পর বেঙ্গালুরু। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টানা দুই টি-টোয়েন্টি ম্যাচে হারল ভারত। একইসঙ্গে টি-টোয়েন্টি সিরিজ ০-২ হারল টিম ইন্ডিয়া। দেশের মাঠে বিরাট কোহালির নেতৃত্বে এটাই ভারতের প্রথম সিরিজ জয়।

তিন ফরম্যাট মিলিয়ে দেশের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সদ্যসমাপ্ত টি-টোয়েন্টি সিরিজের আগে ১৫ সিরিজ নেতৃত্ব দিয়েছেন বিরাট কোহালি। তার মধ্যে টেস্ট সিরিজ সাতটি, ওয়ানডে সিরিজ পাঁচটি আর টি-টোয়েন্টি সিরিজ তিনটি। এর মধ্যে কোনও সিরিজ হারেননি কোহালি। জিতেছেন ১৪ সিরিজেই। একটা সিরিজ শুধু ড্র হয়েছিল। অ্যারন ফিঞ্চের অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে অধিনায়ক হিসেবে ১৬তম সিরিজে নেমেছিলেন তিনি। আর তাতেই প্রথমবার সিরিজ খোয়ানোর অভিজ্ঞতা হল ঘরের মাঠে।

কুড়ি ওভারের ক্রিকেটের ইতিহাসে ভারতীয় দল দ্বিপাক্ষিক সিরিজে হেরেছে চারবার। তার মধ্যে তিনবারই হেরেছে মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে। সেগুলো হল ২০১১-১২ মরসুমে ইংল্যান্ডের কাছে (০-১), ২০১২ সালে নিউজিল্যান্ডের কাছে (০-১) ও ২০১৫-১৬ মরসুমে দক্ষিণ আফ্রিকার কাছে (০-২)। কোহালির নেতৃত্বে চতুর্থ টি-টোয়েন্টি সিরিজ হারল টিম ইন্ডিয়া।

ভারতীয় অধিনায়কদের নিয়ে খেলুন কুইজ

আরও পড়ুন: আন্তর্জাতিক ক্রিকেটে ৩৫০ ছয়! প্রথম ভারতীয় হিসেবে রেকর্ড ধোনির​

আরও পড়ুন: গ্লেন এবং শিশির হারিয়ে দিল, বলছেন কোহালি

স্বয়ং কোহালি অবশ্য বুধবার বেঙ্গালুরুতে ব্যাট হাতে ৩৮ বলে ৭২ রানে অপরাজিত ছিলেন। তাঁর দুরন্ত ইনিংসের সুবাদেই নির্ধারিত ২০ ওভারে চার উইকেট হারিয়ে ১৯০ তোলে ভারত। কিন্তু গ্লেন ম্যাক্সওয়েলের ৫৫ বলে ১১৩ নট আউটের সুবাদে দুই বল বাকি থাকতে জেতে অস্ট্রেলিয়া। অবিশ্বাস্য ইনিংসের জন্য ম্যাচের সেরা হন ম্যাক্সওয়েল। সিরিজের সেরাও হন তিনি। কোহালি মেনে নেন, ম্যাক্সওয়েলের এমন দাপটের সামনে কিছু করার ছিল না। তবে শিশির পড়াকেও হারের অন্যতম কারণ হিসেবে তুলে ধরেন তিনি। ভারতীয় বোলারদের গ্রিপ করতে সমস্যা হয়েছিল, জানিয়ে দেন বিরাট।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE