Advertisement
২৫ এপ্রিল ২০২৪

সনি বা ডিকা নন, রেফারি আতঙ্কে ভুগছে ইস্টবেঙ্গল শিবির!

মোহনবাগানের বিরুদ্ধে আই লিগের ফিরতি ডার্বির আগে ইস্টবেঙ্গল অন্দরমহলে সনি নর্দে বা দিপান্দা ডিকা নন, আতঙ্ক রেফারি!

এনরিকে এসকুয়েদা, সালামরঞ্জনের সঙ্গে অনুশীলনে মগ্ন জবি জাস্টিন। শনিবার সকালে। ছবি: সুদীপ্ত ভৌমিক

এনরিকে এসকুয়েদা, সালামরঞ্জনের সঙ্গে অনুশীলনে মগ্ন জবি জাস্টিন। শনিবার সকালে। ছবি: সুদীপ্ত ভৌমিক

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০১৯ ০১:৩৪
Share: Save:

মোহনবাগানের বিরুদ্ধে আই লিগের ফিরতি ডার্বির আগে ইস্টবেঙ্গল অন্দরমহলে সনি নর্দে বা দিপান্দা ডিকা নন, আতঙ্ক রেফারি!

সর্বভারতীয় ফুটবল ফেডারেশন রবিবার ইস্টবেঙ্গল বনাম মোহনবাগান ম্যাচের জন্য যে রেফারির তালিকা তৈরি করেছে, তাতে নাম রয়েছে সি আর শ্রীকৃষ্ণ ও রোয়ান আরুমুগামের। লাল-হলুদ শিবিরে যাবতীয় আপত্তি শ্রীকৃষ্ণকে নিয়েই। কারণ, এখনও পর্যন্ত যতগুলো ডার্বি খেলিয়েছেন তামিলনাড়ুর এই রেফারি, একটাতেও জেতেনি ইস্টবেঙ্গল। এই মুহূর্তে যা পরিস্থিতি, তাতে রবিবারের ডার্বির ফলের উপরেই নির্ভর করছে আই লিগে জবি জাস্টিনদের ভবিষ্যৎ। তাই বাড়ছে উৎকণ্ঠা।

কোচ আলেসান্দ্রো মেনেন্দেস গার্সিয়া অবশ্য রেফারিং নিয়ে ভাবতে চান না। তাঁর পাখির চোখ এখন ফিরতি ডার্বিতেও মোহনবাগানকে হারিয়ে মাঠ ছাড়া। গত দু’দিন সল্টলেকের সাই কমপ্লেক্সে গোপনে অনুশীলন করিয়েছেন স্প্যানিশ কোচ। শনিবার প্রজাতন্ত্র দিবসের সকালে যুবভারতী সংলগ্ন মাঠে ফিরল ডার্বির চেনা উন্মাদনা।

আরও পড়ুন: খালিদ না আলেসান্দ্রো, কাল ডার্বিতে বাজিমাত করবেন কোন কোচ

শনিবার সকালে ফুটবলারেরা মাঠে নামার আগেই পুজোর ফুল-প্রসাদ নিয়ে হাজির হয়ে গিয়েছিলেন এক দল সমর্থক। কখনও তাঁরা গান গাইলেন, কখনও এনরিকে এসকুয়েদাদের নামে জয়ধ্বনি দিলেন। অনুশীলন শেষ করে টিম হোটেলে ফেরার সময় কোচ ও ফুটবলারদের হাতে তুলে দিলেন প্রসাদ।

জবিরা যদিও কোচের মতোই সংযত। অনুশীলন শুরু হওয়ার আগে মাঠের মাঝখানে তাঁদের ডেকে নিয়েছিলেন আলেসান্দ্রো। মিনিট কুড়ি টিম মিটিংয়ের পরে শুরু করেন ডার্বির প্রস্তুতি। তবে আলেসান্দ্রো এ দিন খুব বেশি অনুশীলন করাননি। ওয়ার্ম আপের পরে আধ ঘণ্টা ম্যাচ প্র্যাক্টিস। সব শেষে সিচুয়েশন প্র্যাক্টিস।

ম্যাচ প্র্যাক্টিসে কখনও ফরোয়ার্ডে জবির সঙ্গে খেলালেন এনরিকে-কে। কখনও আবার এনরিকের পরিবর্তে খাইমে সান্তোস কোলাদোকে। ওয়াকিবহাল মহলের মতে সদ্য চোট সারিয়ে মাঠে ফেরা এনরিকে-কে হয়তো শুরু থেকে খেলানোর ঝুঁকি নেবেন না স্প্যানিশ কোচ। তাঁকে ‘সুপার সাব’ হিসেবে ব্যবহার করতে পারেন। তবে যাঁরাই শুরু করুন, তাঁদের আলেসান্দ্রো স্পষ্ট জানিয়ে দিয়েছেন, বিপক্ষের পেনাল্টি বক্সের সামনে বল ধরে সময় নষ্ট না করে গোলে মারতে হবে।

একাধিক পরীক্ষা করলেন রক্ষণ নিয়েও। আগের ম্যাচে লাল কার্ড দেখে দল থেকে ছিটকে গিয়েছেন লেফ্ট ব্যাক মনোজ মহম্মদ। তাঁর জায়গায় এ দিন কখনও খেলালেন সালামরঞ্জন সিংহকে। কখনও আবার পরীক্ষা করলেন লালরাম চুলোভা, কমলপ্রীত সিংহ ও সামাদ আলি মল্লিককে। শেষ পর্যন্ত রবিবার কে খেলবেন তা নিয়ে ধোঁয়াশা যদিও থেকেই গেল। তবে ম্যান মার্কিং করে সনি, দিপান্দা ডিকাদের আটকাতে যে খুব একটা আগ্রহী নন লাল-হলুদ কোচ, অনুশীলনেই বোঝা গিয়েছে। আলেসান্দ্রোর রণনীতি জ়োনাল মার্কিংয়ে মোহনবাগানের আক্রমণের ঝড় থামানো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE