Advertisement
২৫ এপ্রিল ২০২৪
লাল-হলুদ জার্সি থাকছে, বলছেন মালিক
East Bengal

অবশেষে ঘোষণা, আইএসএলে ইস্টবেঙ্গল

আইএসএলে ১১তম দল হিসেবে ইস্টবেঙ্গলের যোগদানের খবর ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গেই আবেগের বিস্ফোরণ ঘটল সমর্থকদের মধ্যে। ফিরে এল ডার্বির উন্মাদনা।

আকর্ষণ: ইস্টবেঙ্গল জনতার উন্মাদনার এই দৃশ্য এ বার দেখা যাবে আইএসএলেও।

আকর্ষণ: ইস্টবেঙ্গল জনতার উন্মাদনার এই দৃশ্য এ বার দেখা যাবে আইএসএলেও।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২০ ০৪:৩৭
Share: Save:

শতবর্ষে ইস্টবেঙ্গলের আইএসএলে খেলা আগেই চূড়ান্ত হয়ে গিয়েছিল। অপেক্ষা ছিল শুধু প্রতিযোগিতার আয়োজক স্পোর্টস ডেভেলপমেন্ট লিমিটেডের (এফএসডিএল) সরকারি ঘোষণার। রবিবাসরীয় সকালেই লাল-হলুদ সমর্থকদের প্রতীক্ষার অবসান ঘটিয়ে এফএসডিএল-এর চেয়ারপার্সন নীতা অম্বানী ঘোষণা করে দিলেন, আইএসএলে খেলবে ইস্টবেঙ্গল।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সক্রিয় সহায়তায় ও অম্বানী পরিবারের সমর্থনে নতুন লগ্নিকারী সংস্থা ‘শ্রী সিমেন্ট’-এর সঙ্গে সংযুক্তিকরণের পরেই নিশ্চিত হয়ে যায় ইস্টবেঙ্গলের দেশের সর্বোচ্চ লিগে খেলা। সারা ভারতের মধ্যে গত ২ সেপ্টেম্বর সেই এক্সক্লুসিভ খবর আনন্দবাজারেই প্রকাশিত হয়।

আইএসএলে ১১তম দল হিসেবে ইস্টবেঙ্গলের যোগদানের খবর ঘোষণা হওয়ার সঙ্গে সঙ্গেই আবেগের বিস্ফোরণ ঘটল সমর্থকদের মধ্যে। ফিরে এল ডার্বির উন্মাদনা। সেই সঙ্গে বাড়ছে আগ্রহ, নতুন কোচ কে হচ্ছেন? জার্সির লাল-হলুদ রং ও ঐতিহ্যের প্রতীক মশাল কি অপরিবর্তিত থাকবে? রবিবার সন্ধ্যায় ফোনে লগ্নিকারী সংস্থার ম্যানেজিং ডিরেক্টর ও ইস্টবেঙ্গলের নতুন মালিক হরি মোহন বাঙুর আনন্দবাজারকে বলে দিলেন, ‘‘ইস্টবেঙ্গলের জার্সির লাল-হলুদ রং ও প্রতীক একই থাকছে।’’

আরও পড়ুন: নব রূপের ডার্বি নিয়ে উত্তেজনা প্রাক্তনদের

কোচ কে হচ্ছেন? ইতিমধ্যেই বিশ্বের একাধিক নামী কোচ আবেদন করেছেন। এই তালিকায় হোসে পেকারম্যান, স্বেন গোরান এরিকসন, ইউসেবিয়ো স্যাক্রিস্তিয়ান, রিস্তো ভিদাকোভিচ, রবি ফাওলার, স্টিভন কনস্ট্যান্টাইন রয়েছেন। সূত্রের খবর দৌড়ে এগিয়ে রয়েছেন গত মরসুমে অস্ট্রেলিয়ার ব্রিসবেন রোয়ারকে কোচিং করানো লিভারপুল কিংবদন্তি ফাওলার। সতর্ক লগ্নিকারী সংস্থার প্রধানের কথায়, ‘‘রবি ফাওলার ছাড়াও আরও কয়েক জনের সঙ্গে কথা বলছি। এখনও কেউ চূড়ান্ত হননি। আশা করছি, সোমবার রাতের মধ্যে অথবা মঙ্গলবার নতুন কোচের সঙ্গে চুক্তি হয়ে যাবে। তার পরেই তাঁর নাম ঘোষণা করা হবে।’’ নতুন কোচই বিদেশি ফুটবলার নির্বাচন করবেন। ভারতীয় ফুটবলারদের ব্যাপারেও চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন তিনি।

সপ্তম আইএসএলে ইস্টবেঙ্গলকে স্বাগত জানিয়ে এফএসডিএল চেয়ারপার্সন বলেছেন, ‘‘আইএসএলের জন্য এটি অত্যন্ত গর্বের মুহূর্ত। ইস্টবেঙ্গল এফসি ও তার লক্ষ লক্ষ সমর্থকদের আইএসএল পরিবারে স্বাগত জানাতে পেরে আমরা গর্বিত।’’ তিনি যোগ করেছেন, ‘‘ইস্টবেঙ্গল ও মোহনবাগানের (বর্তমানে এটিকে-মোহনবাগান) মতো শতাব্দীপ্রাচীন দুই ক্লাবের আইএসএলে অন্তর্ভুক্তি ফুটবলকে আরও সমৃদ্ধ করবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

East Bengal ISL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE