• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

প্রয়াত ভারতের প্রাক্তন ওপেনার, উত্তরপ্রদেশের মন্ত্রী চেতন চৌহান

chetan chauhan
প্রয়াত চেতন চৌহান। —ফাইল চিত্র।

করোনার কাছে হার মানলেন ভারতের প্রাক্তন ক্রিকেটার চেতন চৌহান। রবিবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৩। প্রাক্তন ওপেনার তথা উত্তরপ্রদেশের মন্ত্রীর প্রয়াণের খবর জানান তাঁর ভাই পুষ্পেন্দ্র চৌহান। 

গত মাসের ১২ তারিখ চেতন চৌহানের করোনা পরীক্ষার ফল পজিটিভ আসে। লখনউয়ের সঞ্জয় গাঁধী পিজিআই হাসপাতালে ভর্তি করা হয়েছিল দেশের প্রাক্তন ওপেনরাকে। পরে তাঁকে স্থানান্তরিত করা হয় গুরুগ্রামের মেদান্ত হাসপাতালে। 

শুক্রবার তাঁর শারীরিক অবস্থার অবনতি হয়। লাইফ সাপোর্টে রাখা হয়েছিল তাঁকে। তাঁর কিডনি কাজ করা বন্ধ করে দিয়েছিল। শরীরের একাধিক প্রত্যঙ্গও সাড়া দিচ্ছিল না। রবিবার লড়াই শেষ হয়ে গেল চেতন চৌহানের। তাঁর প্রয়াণে শোকজ্ঞাপন করেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইট বার্তায় তিনি লিখেছেন, ‘‘চেতন চৌহান দুর্দান্ত ক্রিকেটার ছিলেন। রাজনৈতিক নেতা হিসেবেও দক্ষ ছিলেন। তাঁর প্রয়াণে শোকাহত।’’

 

গৌতম গম্ভীর, বীরেন্দ্র সহবাগও শোকাহত। তাঁরাও টুইটে প্রাক্তন ক্রিকেটারকে শ্রদ্ধা জানিয়েছেন।ডিডিসিএ-র প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট, সেক্রেটারি হিসেবে কাজ করেছেন চৌহান। অস্ট্রেলিয়া সফরে ভারতীয় দলের ম্যানেজার হিসেবেও গিয়েছিলেন তিনি। ১৯৬৯ থেকে ১৯৭৮ সালের মধ্যে ৪০ টেস্ট খেলেছেন চেতন চৌহান। ৩১.৫৭ গড়ে করেছেন ২০৮৪ রান। তবে কখনও সেঞ্চুরি করতে পারেননি। ৯৭ তাঁর সর্বাধিক স্কোর। টেস্টে ১৬ হাফ-সেঞ্চুরি রয়েছে সুনীল গাওস্করের একদা ওপেনিং পার্টনারের।

 

গাওস্কর-চৌহান জুটি একসময় নিয়মিত ওপেন করত টেস্টে। দু’জনের জুটিতে উঠেছে তিন হাজারের বেশি রান। এর মধ্যে দশ বার ওপেনিং জুটিতে একশোর বেশি রান উঠেছিল। চেতন সাতটি এক দিনের ম্যাচও খেলেছিলেন। তবে তাতে তেমন সাফল্য পাননি। করেছিলেন মোট ১৫৩ রান। ঘরোয়া ক্রিকেটে দিল্লি ও মহারাষ্ট্রের হয়ে ব্যাট হাতে তিনি যদিও বেশ ধারাবাহিক ছিলেন। তিনি চলে গেলেও রয়ে গেল তাঁর ক্রিকেট-রেকর্ড। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন