Advertisement
০৬ মে ২০২৪
ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

সেমিফাইনালে যাবে পাকিস্তান? জটিল অঙ্ক ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচ ঘিরে

পাকিস্তান পৌঁছতে পারে ১১ পয়েন্টে। অর্থাত্ নিউজিল্যান্ডের সঙ্গে সমান পয়েন্টে। কিন্তু পয়েন্টে সমান হলেও নেট রান রেটে অনেক পিছিয়ে থাকায় শেষ চারের আশা কার্যত শেষ হবে সরফরাজদের।

ইংল্যান্ড- নিউজিল্যান্ড ম্যাচের দিকে তাকিয়ে পাকিস্তান। ছবি: এপি

ইংল্যান্ড- নিউজিল্যান্ড ম্যাচের দিকে তাকিয়ে পাকিস্তান। ছবি: এপি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০১৯ ১৬:৩৪
Share: Save:

ভারতের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে বাংলাদেশ। আরেক পড়শী দেশ পাকিস্তান আজ তাকিয়ে ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচের দিকে। এই মুহূর্তে চার নম্বরে থাকা আয়োজক দেশ ইংল্যান্ডের আট ম্যাচে ১০ পয়েন্ট। নিউজিল্যান্ডের কাছে আজ তারা হেরে গেলে জমে যাবে সেমিফাইনালে যাওয়ার লড়াই। অস্ট্রেলিয়া ও ভারত ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে সেমিফাইনালে। আজ জিতে গেলে নিউজিল্যান্ডও পৌঁছে যাবে তাদের সঙ্গে। শেষ একটা জায়েগার জন্য লড়বে দল ইংল্যান্ড, পাকিস্তান। সে ক্ষেত্রে শেষ ম্যাচে বাংলাদেশের বিরুদ্ধে জিতলেই শেষ চারে চলে যাবে পাকিস্তান।

কিন্তু আজ যদি নিউজিল্যান্ড হেরে যায় তবে পাকিস্তানের সব আশা প্রায় শেষ। কারণ আজ জিতলে ইংল্যান্ড পৌঁছে যাবে ১২ পয়েন্টে। লিগ টেবিলে পাঁচ নম্বরে থাকা পাকিস্তানের পক্ষে শেষ ম্যাচে বাংলাদেশকে হারালেও ১২ পয়েন্টে পৌঁছানো সম্ভব নয়। এই মুহূর্তে তাঁদের পয়েন্ট ৯। তারা পৌঁছতে পারে ১১ পয়েন্টে। অর্থাত্ নিউজিল্যান্ডের সঙ্গে সমান পয়েন্টে। কিন্তু পয়েন্টে সমান হলেও নেট রান রেটে অনেক পিছিয়ে থাকায় শেষ চারের আশা কার্যত শেষ হবে সরফরাজদের।

এই মুহূর্তে নিউজিল্যান্ডের নেট রান রেট (+০.৫৭২) এবং পাকিস্তানের (-০.৭৯২)। ধরে নেওয়া যাক আজ নিউজিল্যান্ড হারল ১০০ রানে। সে ক্ষেত্রে বাংলাদেশের বিরুদ্ধে পাকিস্তান যদি প্রথমে ব্যাট করে, তা হলে তাদের ৩০০ রান করতে হবে এবং বাংলাদেশকে শূন্য রানে অল আউট হতে হবে। যদি পাকিস্তান পরে ব্যাট করে, তা হলে রান রেটে কিউয়িদের হারাতে হলে প্রথম ওভারেই অন্তত ২০০ রান করতে হবে।

তাই আজ পাকিস্তানি সমর্থকরা চাইবে ইংরেজদের হার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE