বিশ্বকাপ শেষ হয়ে যায়নি, ধওয়নের ইঙ্গিত শায়েরিতে
যত দিন না শিখর বিশ্বকাপ থেকে ছিটকে যাচ্ছেন, ঋষভ ভারতের ড্রেসিংরুমে ঢুকতে পারবেন না অর্থাৎ পনেরো জনের ক্রিকেটারের তালিকায় তাঁর নাম ঢুকবে না। 
sikhar

বিমর্ষ: বাঁ হাতে ব্যান্ডেজ বেঁধে বুধবার অনুশীলনে ছিলেন শিখর।

অন্তত তিনটি ম্যাচ তিনি হয়তো খেলতে পারবেন না বাঁ হাতের হাড়ে চোট লাগায়। সে রকমই সম্ভাবনা। তবে আহত ভারতীয় ওপেনার শিখর ধওয়ন ইঙ্গিত দিলেন, বিশ্বকাপ শেষ হয়ে যায়নি তাঁর জন্য। 

সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইটে উর্দু কবি রাহত ইনদওরির শায়েরি পোস্ট করেন শিখর। যার অর্থ হল, ‘‘কখনও কখনও আমরা ফুলের গন্ধের মতো.. কখনও পর্বত থেকে উড়ে আসা ধোঁয়ার মতো... কী করে কাঁচি কাটবে আমাদের উড়ান, আমরা পাখার উপর ভর করে নয়, সাহসের জোরে উড়ি।’’ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেঞ্চুরি করে ম্যাচ জেতানোর পথে নেথান কুল্টার-নাইলের বলে চোট পান শিখর। পরে স্ক্যান করে দেখা যায়, তাঁর বাঁ হাতের হাড়ে চিড় ধরেছে। ভারতীয় টিম ম্যানেজমেন্ট এর পরে সিদ্ধান্ত নেয় শিখর দলের সঙ্গেই থাকবেন। তবে মনে করা হচ্ছে, এই চোটের জন্য নিউজ়িল্যান্ড (বৃহস্পতিবার), পাকিস্তান (রবিবার) এবং আফগানিস্তান (২২ জুন) ম্যাচে খেলতে পারবেন না তিনি। 

এবার শুধু খবর পড়া নয়, খবর দেখাও। সাবস্ক্রাইব করুন আমাদের YouTube Channel - এ।

শিখরের চোট লাগার পরে ভারতীয় বোর্ড কোনও ঝুঁকি না নিয়ে দিল্লির উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পন্থকে ইংল্যান্ডে উড়িয়ে আনছে। যদিও যত দিন না শিখর বিশ্বকাপ থেকে ছিটকে যাচ্ছেন, ঋষভ ভারতের ড্রেসিংরুমে ঢুকতে পারবেন না অর্থাৎ পনেরো জনের ক্রিকেটারের তালিকায় তাঁর নাম ঢুকবে না। 

বিশ্বকাপের দল থেকে শিখরের বাদ পড়াকে কেন্দ্র করে বিতর্ক কম হয়নি। গত এক বছরে ঋষভ দুরন্ত ছন্দ দেখানোর পরেও তাঁকে বাদ দেওয়ায় প্রচুর হইচই হয়েছিল। রবিবার পাকিস্তানের বিরুদ্ধে ম্যাঞ্চেস্টারে দ্বৈরথের আগে ভারতীয় দলের সঙ্গে যোগ দেবেন ঋষভ। 

ভারতীয় বোর্ডের এক কর্তা ইংল্যান্ডে সংবাদসংস্থা পিটিআইকে বলেছেন, ‘‘টিম ম্যানেজমেন্টের তরফে অনুরোধ করার পরে, ভারত থেকে ঋষভ পন্থকে উড়িয়ে আনা হচ্ছে শিখরের চোট লাগার জন্য।’’ তবে পন্থকে ইংল্যান্ডে আনা হলেও যতক্ষণ না শিখর বিশ্বকাপ থেকে ছিটকে যাচ্ছে, ততক্ষণ ঋষভকে পরিবর্ত হিসেবে ভাবা হবে না। সুনীল গাওস্কর-সহ বহু প্রাক্তন ক্রিকেটার শিখর চোটের জন্য ছিটকে গেলে ঋষভকে দলে নেওয়ার পরামর্শ দিয়েছিলেন।

বুধবার সাংবাদিক বৈঠকে ভারতের সহকারী কোচ সঞ্জয় বাঙ্গার আবার জানিয়েছেন, শিখরের চোট পর্যবেক্ষণ করছে মেডিক্যাল টিম। হয়তো তাঁর সুস্থ হতে ১০-১২ দিন লাগতে পারে। বাঙ্গারের ইঙ্গিত, ঝুঁকি না নিয়ে এক জন ক্রিকেটারকে দলে রাখা ভাল। একই সঙ্গে ভারতীয় দল ওপেনারকে দ্রুত মাঠে ফেরাতে আপ্রাণ চেষ্টা করে যাবে। 

‘‘আমরা শিখরের চোটের উপরে নজর রাখছি। ১০-১২ দিন লাগতে পারে ওর সেরে উঠতে। ওকে সব রকম সহযোগিতা করা হচ্ছে। যদি প্রয়োজন হয়, বিজয় শঙ্করকে পরিবর্ত হিসেবে ভাবা হবে। ব্যাক-আপ থাকা সব সময়ই ভাল। ঋষভ পন্থ দলের সঙ্গে ম্যাঞ্চেস্টারে যোগ দেবে,’’ বৃহস্পতিবার নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে ভারতের ম্যাচ উপলক্ষে সাংবাদিক বৈঠকে বলেন ব্যাটিং কোচ বাঙ্গার। 

ধওয়ন না খেলায় রোহিত শর্মার সঙ্গে আর এক ওপেনারের জায়গায় কে এল রাহুলের খেলা প্রায় নিশ্চিত। বিরাট কোহালি ব্যাট করবেন তিন নম্বরে। যদি বিজয়কে দলে নেওয়া হয়, তিনি চারে নামতে পারেন। ব্যাটিং অর্ডারে এর পরে নামতে পারেন এম এস ধোনি, কেদার যাদব এবং হার্দিক পাণ্ড্য।

ম্যাচের
Live
স্কোর

আপনার মত