• কৃষ্ণমাচারী শ্রীকান্ত
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘পেসারদের চোট চিন্তায় রাখছে, ভোগাতে পারে ভুবির অভাব’

Bhuvneshwar Kumar
ছবি: পিটিআই।

ওয়েস্ট ইন্ডিজের কাছে সব চেয়ে বড় প্রশ্ন এখন, কী ভাবে ওয়ান ডে ক্রিকেটে সাফল্যের রাস্তা খুঁজে পাওয়া যাবে। ওরা টেস্টের জন্য প্রায় আলাদা একটা দল বানিয়ে নিতে পেরেছে। কিন্তু ওয়ান ডে ক্রিকেট ক্যারিবিয়ানদের জন্য এমন সব প্রশ্ন ছুড়ে দিয়েছে, যার উত্তর সাম্প্রতিক অতীতে দিতে পারেনি ওরা।

ওয়েস্ট ইন্ডিজের একটা বড় সমস্যা হল, ম্যাচে দীর্ঘ সময় ধরে ওরা ছন্দ ধরে রাখতে পারে না। ওদের দলে পাওয়ার হিটার আছে, এমন বোলার আছে যাদের গতি ভাল, হাতে বৈচিত্র আছে। এর পরেও ওদের খারাপ পারফরম্যান্সের কারণ একটাই। কোনও উপযুক্ত গেমপ্ল্যান নেই। 

একটা দল যদি ৫০ ওভার আর ২০ ওভারের ম্যাচ একই কৌশল নিয়ে খেলতে নামে, তা হলে ব্যর্থ হবেই। ক্রিকেটের সংক্ষিপ্ততম খেলায় যে কোনও দলকে হারিয়ে দেওয়ার ক্ষমতা রাখে ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু ওয়ান ডে ক্রিকেটে দুর্বল দলগুলোর বিরুদ্ধেও ওরা যে ভাবে সমস্যায় পড়েছে, তাতে স্পষ্ট, ওদের কৌশল বদলাতে হবে। আরও একটা ব্যাপার ওদের মাথায় রাখতে হবে। ম্যাচের কঠিন সময়ে ধৈর্য আর সংযম দেখাতে হবে।

আরও পড়ুন: এক নম্বরে উঠেও ডার্বির আগে উদ্বেগে ইস্টবেঙ্গল

ভারত অন্য দিকে একটা মসৃণ যন্ত্রের মতো খেলছে। যে যন্ত্র প্রতিটা সুযোগে নিজেকে উন্নত করে চলেছে। এই দলটার সঙ্গে শিখর ধওয়ন এবং যশপ্রীত বুমরাকে যোগ করে দিন, দেখবেন একেবারে অপ্রতিরোধ্য হয়ে উঠেছে। তবে ভারতের একটা চিন্তার কারণ থাকছে। পেসাররা নিয়মিত চোট পাচ্ছে আর বিকল্প বোলাররা সে ভাবে ছাপ ফেলতে পারছে না। বিদেশে, ভাল দলের বিরুদ্ধে এটা উদ্বেগের কারণ হতে পারে।

এই সিরিজে ভুবনেশ্বরের অভাবটা কিন্তু টের পাওয়া যেতে পারে। টি-টোয়েন্টি সিরিজে ওর অভিজ্ঞতাটা কাজে লেগেছিল। দুর্ভাগ্য, চোটের কারণে ওয়ান ডে সিরিজ থেকে ছিটকে গেল ভুবি। শোনা যাচ্ছে বুমরা এবং হার্দিক পাণ্ড্য পরের বছরের শুরুতেই ফিরে আসছে। এটা ভারতের জন্য খুব ভাল খবর। ভারতের সেরা দলটা নিয়মিত খেলছে, এটা দেখতে খুবই ভাল লাগবে। চোট-আঘাত মুক্ত থেকে ভারতের সেরা দলটা যদি নিয়মিত মাঠে নামে, তা হলে ওরা নিঃসন্দেহে ওয়ান ডে ক্রিকেটে শাসন করবে।

এর মধ্যে একটা খারাপ খবর আছে। গত দু’দিন ধরে তুমুল বৃষ্টি হয়েছে চেন্নাইয়ে। এর ফলে পিচ এবং আউটফিল্ড— দুটোই মন্থর হয়ে যেতে পারে। পুরো ম্যাচ যদি হয়, তা হলে আড়াইশোর উপরে রানটাই গড়পরতা স্কোরের চেয়ে বেশি হয়ে উঠতে পারে। 

ভারত অবশ্যই ফেভারিট হিসেবে মাঠে নামবে। তবে সাদা বলের ক্রিকেটে ক্যারিবিয়ানদের কখনওই উড়িয়ে দেওয়া যায় না। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন