Advertisement
১৯ এপ্রিল ২০২৪
ISL 2020

ওডিশার জন্য তৈরি হাবাস, মার্সেলিনহোকে থামানোর ছক তৈরি

জয়ের হ্যাটট্রিকের সামনে এটিকে-মোহনবাগান।

দুই কোচের লড়াই এ বার আইএসএলে। -ফাইল চিত্র।

দুই কোচের লড়াই এ বার আইএসএলে। -ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২০ ২০:২৮
Share: Save:

ওডিশার কোচ স্টুয়ার্ট বাক্সটারকে আগে থেকেই চেনেন এটিকে-মোহনবাগানের স্প্যানিশ কোচ আন্তোনিয়ো লোপেজ হাবাস। দক্ষিণ আফ্রিকায় কোচিং করানোর সময়ে দুই কোচ পরস্পরের বিরুদ্ধে একাধিক বার মুখোমুখি হয়েছেন।

ইন্ডিয়ান সুপার লিগের মঞ্চে বৃহস্পতিবার ফের দেখা হবে দু' জনের। আরও একবার দেখা যাবে দুই ধুরন্ধর মস্তিষ্কের লড়াই। প্রতিপক্ষ ওডিশার বিরুদ্ধে নামার আগে বাক্সটার প্রসঙ্গে স্পেনীয় কোচ বললেন, “দক্ষিণ আফ্রিকায় কোচিং করানোর সময় থেকেই আমি বাক্সটারকে চিনি। অভিজ্ঞ কোচ। যথেষ্ট সফল। ওঁকে শ্রদ্ধা করি। বাক্সটারও আমাকে শ্রদ্ধা করেন।” বাক্সটারের কোচিংয়ে ওডিশা ২টো ম্যাচ খেলেছে। জামশেদপুরের বিরুদ্ধে আগের ম্যাচ ড্র করলেও প্রথম ম্যাচে তারা হায়দরাবাদের কাছে হেরেছে। বৃহস্পতিবার ঘুরে দাঁড়ানোর লড়াই ওডিশার।

অন্য দিকে জয়ের হ্যাটট্রিকের সামনে এটিকে-মোহনবাগান। প্রথম ম্যাচে কেরল ব্লাস্টার্সকে হারানোর পরে মর্যাদার ডার্বি ম্যাচ জিতে নিয়েছে হাবাসের দল। ওডিশার বিরুদ্ধে বল গড়ানোর আগে কি আত্মতুষ্ট এটিকে-মোহনবাগান? মানতে চান না অভিজ্ঞ স্পেনীয় কোচ। তিনি বলেন, “প্রথম দুটো ম্যাচ জিতলেও পরের ম্যাচগুলোও আমাদের জিততে হবে। ফুটবলাররা সবাই পেশাদার। ফলে আত্মতুষ্টি আমাদের গ্রাস করেনি। প্রতিটি ম্যাচ জিততে হবে, এটাই আমার দর্শন। আমাদের জয়ের ধারা অব্যাহত রাখতে হবে।”

আরও পড়়ুন: শুধু সেট পিসের জন্য আলাদা কোচ, তাও সেট পিসেই কেন ব্যর্থ ইস্টবেঙ্গল?

প্রথম ম্যাচ থেকেই গোলের সরণীতে রয় কৃষ্ণ। বিপক্ষের ভয়ের কারণ তিনি। ওডিশারও রয়েছে মার্সেলিনহোর মতো ভয়ঙ্কর ফুটবলার। যে কোনও সময়ে বিপক্ষের রক্ষণ তছনছ করে দিতে পারেন এই ব্রাজিলীয়। বৃহস্পতিবার তাঁর জন্য যে আলাদা পরিকল্পনা করে রেখেছেন হাবাস, তাঁর কথাতেই পরিষ্কার। দু'বারের আইএসএল জয়ী কোচ বলছেন, “আইএসএলের অন্যতম সেরা প্লেয়ার মার্সেলিনহো। গত বছরটা ওর ভাল যায়নি। তবে ও সেটপিসে বেশ ভাল। খুব ভাল প্লেমেকার। ওর জন্য আমরা তৈরি।”

প্রথম দুটো ম্যাচ থেকে জয় ছিনিয়ে নিলেও এটিকে-মোহনবাগান এখনও সেরা ছন্দে পৌঁছয়নি। চোট-আঘাত রয়েছে দলে। এডু গার্সিয়া এখনও পুরো সুস্থ নন। শারীরিক দিক থেকেও দল একশো শতাংশে পৌঁছতে পারেনি। হাবাস বলছেন, “সব দলেরই একই অবস্থা। সাত মাস প্রতিযোগিতামূলক খেলার মধ্যে নেই। এ রকম পরিস্থিতিতে নিজেদের খেলার জায়গায় রাখা খুব কঠিন। তার উপরে গোয়ায় আর্দ্রতা খুব বেশি। শারীরিক সক্ষমতা-সহ বিভিন্ন দিক বিচার করলে আমরা এখন নিজেদের ক্ষমতার ৭৫-৮০ শতাংশ জায়গায় রয়েছি। জানুয়ারিতে ১০০ শতাংশে পৌঁছে যাব।”

জানুয়ারি এখনও দেরি। তার আগে আগামিকাল ওডিশা-হার্ডল টপকানোই লক্ষ্য হাবাসের। জয়ের হ্যাটট্রিকের পাশাপাশি বাক্সটারের সঙ্গে পুরনো লড়াই জেতাও যে লক্ষ্য অভিজ্ঞ স্পেনীয় কোচের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISL 2020 Odisha ATK Mohun Bagan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE