• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অদম্য সেই কুম্বলেতে মুগ্ধ লক্ষ্মণ

Anil Kumble
অমর: ভাঙা চোয়াল নিয়ে কুম্বলের সেই বোলিংয়ের ছবি সেরা প্রেরণা।

ভিভিএস লক্ষ্মণ রবিবারই জানিয়েছিলেন, যাঁদের সঙ্গে খেলেছেন এমন কয়েক জন কিংবদন্তির প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন। প্রথমেই তিনি বলেন সচিন তেন্ডুলকরকে নিয়ে। সোমবার বেছে নিলেন অনিল কুম্বলেকে। ২০০২ সালে অ্যান্টিগায় ওয়েস্ট ইন্ডিজ বনাম ভারত টেস্ট ম্যাচের স্মৃতি তুলে ধরতে গিয়ে লক্ষ্মণ একটি ছবি পোস্ট করেন। যেখানে ভারতীয় ক্রিকেটারেরা কুম্বলের সঙ্গে উৎসবে মেতেছেন। কুম্বলের মুখে ব্যান্ডেজ। সেই টেস্টে ভাঙা চোয়াল নিয়েই বল করেছিলেন কুম্বলে।

সেই চিরস্মরণীয় ছবি পোস্ট করে লক্ষ্মণের টুইট, ‘‘সব দিক দিয়েই ওর বিশালত্ব ছায়া ফেলেছিল। দেশের জন্য যে কোনও সময় নিজেকে উজাড় করে দিতে প্রস্তুত ছিল অনিল। যে চারিত্রিক দৃঢ়তা, উদ্যম এবং সাহস এই ছবিটায় উঠে আসছে তার সব কিছু নিয়েই অনিল কুম্বলে। হার-না-মানা এক ক্রিকেটার ছিল ও।’’

২০০২ সালে সেই টেস্টে কুম্বলে আহত হন মার্ভিন ডিলনের বাউন্সারে। তাঁর চোয়াল ভেঙে যায়। অসহ্য যন্ত্রণা নিয়েও এর পরে টানা ১৪ ওভার বল করেছিলেন। তাঁর বোলিং পরিসংখ্যান ছিল ১৪-৫-২৯-১। তিনি কিংবদন্তি ক্যারিবিয়ান ব্যাটসম্যান ব্রায়ান লারাকে আউটও করেন। ভিভিএস লক্ষ্মণ এবং অজয় রাত্রার সেঞ্চুরি এবং ওয়াসিম জাফর ও রাহুল দ্রাবিড়ের হাফ সেঞ্চুরির সাহায্যে ভারত ৫১৩-৯ তুলে ডিক্লেয়ার করে দিয়েছিল। জবাবে ওয়েস্ট ইন্ডিজ করেছিল ৬২৯-৯। টেস্ট ড্র হয়। কিন্তু নির্ভীক কুম্বলের সেই ছবি স্থান করে নেয় ক্রিকেটের লোকগাথায়। ওয়ান ডে এবং টেস্টে ভারতীয় বোলারদের মধ্যে সর্বাধিক উইকেট সংগ্রহকারী কুম্বলে। ১৩২টি টেস্ট এবং ২৭১টি ওয়ান ডে-তে যথাক্রমে ৬১৯ ও ৩৩৭টি শিকার তাঁর। টেস্টে সর্বাধিক উইকেট সংগ্রহকারীদের তালিকায় কুম্বলে আছেন তিন নম্বরে। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন