• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ফিফা ফ্রেন্ডলি

মরুশহরে স্মরণীয় প্রত্যাবর্তন মেসির

ARGENTINA
উচ্ছ্বাস: ব্রাজিলকে হারিয়ে ট্রফি নিয়ে সতীর্থদের সঙ্গে মেসি। ছবি: রয়টার্স।

Advertisement

ব্রাজিল ০ • আর্জেন্টিনা ১

তিন মাসের নির্বাসন কাটিয়ে আর্জেন্টিনা দলে দুরন্ত প্রত্যাবর্তন ঘটালেন লিয়োনেল মেসি। শুক্রবার ব্রাজিলের বিরুদ্ধে রিয়াধে  ফিফা ফ্রেন্ডলি ম্যাচে মেসির গোলেই ১-০ জিতল আর্জেন্টিনা। একই সঙ্গে গত জুলাইয়ে কোপা আমেরিকা সেমিফাইনালে ব্রাজিলের কাছে হারের মধুর প্রতিশোধও তুলল লিয়োনেল স্কালোনির ছেলেরা।

এই হারের ফলে কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন হওয়ার পর জয় এখনও অধরাই থেকে গেল তিতের প্রশিক্ষণাধীন ব্রাজিলের কাছে। আর্জেন্টিনার মুখোমুখি হওয়ার আগে চারটি ম্যাচের মধ্যে তিনটিতেই ড্র করেছিলেন থিয়াগো সিলভারা। আর হেরেছিলেন একটিতে। অন্য দিকে, সব প্রতিযোগিতা মিলিয়ে শেষ নয় ম্যাচের মধ্যে মাত্র একটিতে হেরেছিল আর্জেন্টিনা। কিন্তু এ দিন স্কালোনির তরুণ ব্রিগেড বুঝিয়ে দিল আগামী বিশ্বকাপের জন্য ধীরে ধীরে তৈরি হচ্ছে আর্জেন্টিনা।

চোটের কারণে নেমার দলে ছিলেন না। তাই ব্রাজিল কোচ আক্রমণ ভাগে একা রবের্তো ফির্মিনোকে রেখে খেলা শুরু করেছিলেন ৪-৫-১ ছকে। অন্য দিকে, আর্জেন্টিনা আক্রমণে মেসি ও লওতারো মার্তিনেজকে রেখে দল সাজিয়েছিল ৪-৪-২ ছকে। তা সত্ত্বেও ম্যাচের শুরু থেকেই প্রতি-আক্রমণে আর্জেন্টিনাকে চেপে ধরেছিল ব্রাজিলই। আট মিনিটে আর্জেন্টিনা বক্সে গ্যাব্রিয়েল জেসুসের উদ্দেশে ছোট পাস বাড়িয়েছিলেন ফির্মিনো। কিন্তু আর্জেন্টিনা স্টপার জার্মান পেসেইয়া ফাউল করেন জেসুসকে। রেফারি পেনাল্টি দিয়েছিলেন। সেই পেনাল্টি বাইরে মারেন ম্যান সিটি স্ট্রাইকার জেসুস। 

আরও পড়ুন: দুরন্ত হ্যাটট্রিক রোনাল্ডো-কেনের

এর চার মিনিট পরেই ব্রাজিল বক্সে হানা দিয়েছিলেন মেসি। কিন্তু তিতের লেফ্ট ব্যাক অ্যালেক্স সান্দ্রো অবৈধ ভাবে বাধা দেন মেসিকে। রেফারি সঙ্গত কারণেই পেনাল্টি দেন। কিন্তু ১৩ মিনিটে নেওয়া মেসির সেই পেনাল্টি নিজের ডান দিকে ঝাঁপিয়ে প্রায় বাঁচিয়ে দিয়েছিলেন ব্রাজিল গোলকিপার অ্যালিসন। কিন্তু সেই বল তাঁর হাত থেকে বেরিয়ে এলে মেসি ক্ষিপ্রতার সঙ্গে বলের কাছে পৌঁছে তা জালে জড়িয়ে দেন। পূর্ণ করেন নিজের ৬৯তম আন্তর্জাতিক গোল।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন