ভারতের প্রাক্তন মনোবিদ প্যাডি আপটনের বই ‘দ্য বেয়ারফুট কোচ’ ইতিমধ্যেই আলোড়ন তৈরি করেছে ভারতীয় ক্রিকেট মহলে।

একের পর এক অজানা তথ্য বইয়ে প্রকাশ করেছেন আপটন। সম্প্রতি তাঁর বই প্রকাশ অনুষ্ঠানে ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনিকে নিয়ে স্মৃতিচারণ করেছেন দক্ষিণ আফ্রিকান মনোবিদ। তখন সদ্য ভারতীয় দলের হয়ে কাজ শুরু করেছেন আপটন। সেই সময়ে ভারতের টেস্ট দলের ক্যাপ্টেন ছিলেন অনিল কুম্বলে। আর ওয়ানডে দলের রিমোট কন্ট্রোল ছিল ধোনির হাতে।

একদিন দলের সবার উদ্দেশে আপটন বলেন, প্র্যাকটিসে এবং টিম মিটিংয়ে ঠিক সময়ে আসা দরকার। সবাই তাতে সম্মতি দেন। তার পরেই আপটন প্রশ্ন ছুড়ে দেন, কেউ যদি দেরি করে আসে তা হলে কী হবে? উত্তরে কুম্বলে বলেছিলেন, ‘‘যে দেরি করে আসবে, তাকে ১০ হাজার টাকা জরিমানা দিতে হবে।’’ একই প্রশ্ন ওয়ানডে দলের অধিনায়ক ধোনিকেও করেন আপটন। উত্তরে মাহি বলেন, ‘‘কেউ যদি দেরি করে ফেলে, তা হলে দলের প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা দিতে হবে।”

আরও খবর: দলে এক নাইট, কেমন হল আইপিএলের সেরা একাদশ?

আরও খবর: ধারাভাষ্য দিতে গিয়ে মুম্বইকে সমর্থন! সোশ্যাল মিডিয়ায় ট্রোলড বিখ্যাত ক্রিকেটার

আপটন স্মৃতির পাতা উল্টে বলেন, ‘‘তার পর থেকে ওয়ানডে দলের কেউ আর দেরি করেনি অনুশীলনে এবং টিম মিটিংয়ে।” ধোনি এমনই। তিনি নিজে শান্ত থাকেন। খুব কঠিন পরিস্থিতিতেও ধোনির মধ্যে টেনশনের লেশমাত্র দেখা যায় না। অন্যদের জন্যও এমন পরিবেশ ধোনি তৈরি করেন, যাতে সবাই শান্ত মেজাজেই থাকতে পারেন। নিজের সেরাটা দিতে পারেন। বই প্রকাশ অনুষ্ঠানে এক অন্য ধোনিকে তুলে ধরলেন আপটন।