• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ফেহলুকায়োকে ‘কালো’ বলে বর্ণবৈষম্য বিতর্কে জড়ালেন পাক অধিনায়ক সরফরাজ

Sarfraz Ahmed,  Andile Phehlukwayo
ফেহলুকায়োকে বর্ণবৈষম্য মূলক মন্তব্য়ের জন্য বিপদে পড়তে পারেন সরফরাজ।

বর্ণবিদ্বেষী মন্তব্য করে বিতর্কে জড়ালেন পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ। মঙ্গলবার ডারবানে দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার আন্দিলে ফেহলুকায়োকে ‘কালা’ বলে কটূক্তি করেন তিনি। যা ধরা পড়েছে স্টাম্প মাইক্রোফোনে। আর এটা নিয়েই এখন সরগরম ক্রিকেটমহল।

ডারবানে দ্বিতীয় একদিনের ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ২০৪ রানের জয়ের লক্ষ্য তাড়া করছিল দক্ষিণ আফ্রিকা। ৮০ রানে পাঁচ উইকেট পড়ার পর ক্রিজে আসেন ফেহলুকায়ো। ভ্যান ডার ডুসেনের সঙ্গে জুটিতে তিনি প্রোটিয়াদের জয়ের লক্ষ্যে এগিয়ে নিয়ে যান। আট ওভার বাকি থাকতে পাঁচ উইকেটে জিতে দক্ষিণ আফ্রিকা (২০৭-৫) সিরিজে সমতা (১-১) ফেরায়। ২২ রানে চার উইকেট ও অপরাজিত ৬৯ রানের ইনিংসের জন্য ম্যাচের সেরা হন ফেহলুকায়োই।

সেটা ম্যাচের ৩৭ ওভার। বল করছিলেন পাকিস্তানের বাঁ-হাতি পেসার শাহিন আফ্রিদি। ওভারের তৃতীয় বলে কভারে ড্রাইভ মারতে গিয়েছিলেন ফেহলুকায়ো। কিন্তু ব্যাটের কাণায় লেগে বল স্টাম্পের পাশ গিয়ে বেরিয়ে যায়। বেঁচে যান ফেহলুকায়ো। সিঙ্গলস নেন তিনি। বরাতজোরে তাঁর বেঁচে যাওয়া দেখে টিপ্পনী কেটে ওঠেন উইকেটকিপার সরফরাজ। আর সেটাই ধরা পড়ে মাইক্রোফোনে।

আরও পড়ুন: দ্রুততম ভারতীয় হিসেবে ওয়ানডে ফরম্যাটে ১০০ উইকেট শামির

আরও পড়ুন: শামি-কুলদীপের দাপট, নেপিয়ারে জিততে ভারতের চাই ১৫৮​

উর্দুতে সরফরাজ তাঁকে ‘কালো’ বলে সম্বোধন করেন। ফেহলুকায়োর মা সন্তানের জন্য কী প্রার্থনা করেছেন, সেটাও জানতে চান তিনি। সরফরাজের উক্তি শুনে ধারাভাষ্যকার মাইক হেসম্যান জানতে চান, “সরফরাজ ওখানে ঠিক কী বলছে রামিজ?” পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক রামিজ রাজা অনুবাদ করে দেননি সরফরাজের মন্তব্য। তিনি ব্যাপারটা ধামাচাপা দেওয়ার ভঙ্গিতে বলেন, “এটা অনুবাদ করা কঠিন। আসলে অনেক লম্বা বাক্য তো।” বোঝাই যায় যে সরফরাজের মন্তব্য অনুবাদ করে তিনি বিপদে ফেলতে চাইছেন না পাক ক্যাপ্টেনকে। তাই এড়িয়ে যাচ্ছেন।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন