• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রোনাল্ডো নয়, নিজের দলে মেসিকে নেব, ভারতে এসে বললেন পেলে

Pele
নয়াদিল্লিতে পেলে। শুক্রবার।

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো নয়, লিওনেল মেসি। নিজের দলে সিআর সেভেনকে নয়, খেলাবেন এলএম টেনকেই খেলাবেন। শুক্রবার রাজধানী দিল্লিতে এক ইংরেজি সংবাদগোষ্ঠীর আয়োজিত অনুষ্ঠানে এসে বললেন কিংবদন্তি পেলে।

প্রাক্তন ভারত অধিনায়ক বাইচুং ভুটিয়ার সঙ্গে কথোপকথনে ফুটবলসম্রাট বলেন, ‘মেসি ও রোনাল্ডোর মধ্যে তুলনা করা কঠিন। মেসির খেলার স্টাইল রোনাল্ডোর থেকে আলাদা। আমাকে যেমন অনেকে জর্জ বেস্টের সঙ্গে তুলনা করতেন। কিন্তু, আমাদের খেলার ধরন একেবারে আলাদা ছিল। এক্ষেত্রেও তাই। রোনাল্ডো হল মূলত সেন্টার ফরোয়ার্ড। তুলনায় মেসি অনেক পূর্ণাঙ্গ।’

এরপরই নিজের পছন্দের কথা জানান পেলে। তিনবারের বিশ্বকাপজয়ী বলেন, “আমাকে যদি নিজের দলের জন্য সিদ্ধান্ত নিতে হয়, তবে রোনাল্ডোকে না নিয়ে মেসিকেই বেছে নেব।”

আরও পড়ুন: টেস্টে ‘স্যার’ জাডেজার প্রথম শতরান, পাঁচ উইকেট পড়ে গেল ওয়েস্ট ইন্ডিজের​

আরও পড়ুন: এখনই বীরুর সঙ্গে তুলনা করবেন না পৃথ্বীর, বললেন সৌরভ​

কী ভাবে ফুটবলে এলেন? বাইচুং প্রশ্ন করেছিলেন। ৭৭ বছর বয়সী বলেন, “আমার বাবা ছিলেন দারুণ সেন্টার ফরোয়ার্ড। বারার কাছেই শিখেছি খেলা। তাঁর থেকে তিন গুণ গোল করতে হবে, বলেছিলেন বাবা। ফুটবল খেলতে বাবাই উৎসাহ দিয়েছিলেন আমাকে। আমার অনুপ্রেরণাও ছিলেন বাবা।”

এডসন আরান্তেস দো নাসিমেন্টো থেকে কী ভাবে পেলে হয়ে উঠলেন? তিনি বলেছেন, “বিখ্যাত আবিষ্কারক টমাস এডিসনের নাম অনুসারে আমার নামকরণ হয়েছিল। আমি ফুটবল খেলতে শুরু করার পর ডাকা হত ‘পেস’ নামে। পর্তুগিজে যার মানে পা। ফুটবলে পা দিয়ে মারলে ‘পেস’ বলা হয়। মাঠে তাই আমাকে পেলে বলে ডাকা শুরু হল।”

সুইডেনে ১৯৫৮ সালের বিশ্বকাপ খেলতে যাওয়ার সময় বিমানের আকার দেখে অবাক হয়ে গিয়েছিলেন পেলে। ভাবেননি দলে থাকবেন। বন্ধুদের থেকে খবর পেয়ে ভেবেছিলেন, ইয়ার্কি করা হচ্ছে! যাঁদের সঙ্গে খেলেছেন, তাঁদের মধ্যে সেরা ব্রাজিলীয় ফুটবলার হিসেবে গ্যারিঞ্চা, ডি়ডি ও ফালকাওর নাম করেছেন পেলে। তবে টিকিট কেটে খেলা দেখতে হলে জিকো ও সক্রেটিসের জন্য তা করবেন। দুই জনেই ১৯৮২ সালের বিশ্বকাপে ব্রাজিলের দলে ছিলেন। ব্রাজিলের যে দলগুলো কাপ পায়নি, তাদের মধ্যে সেরা বলা হয় জিকো-সক্রেটিসদের দলকে।

(ক্রিকেটের খবর,ফুটবলের খবর, টেনিসের খবর, হকির খবর - খেলার খবরের সেরা ঠিকানা আমাদের খেলা বিভাগ।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন