Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Ravi Shastri

‘আমার কাছে সেরা বিদেশ সফর অস্ট্রেলিয়াই’

কঠিন কাজটাই তিনি উপভোগ করেন বলে জানিয়েছেন শাস্ত্রী।

রবি শাস্ত্রী। ছবি: সোশ্যাল মিডিয়া

রবি শাস্ত্রী। ছবি: সোশ্যাল মিডিয়া

সংবাদ সংস্থা
সিডনি শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২১ ১৭:০৪
Share: Save:

এই অস্ট্রেলিয়া সফরেই লজ্জার ৩৬ দেখেছে ভারত। তবে ভারতীয় কোচ রবি শাস্ত্রীর কাছে বিদেশ সফরের মধ্যে অস্ট্রেলিয়াই সেরা। তাঁর মতে এখানেই সব চেয়ে বেশি ক্রিকেটীয় লড়াই হয়।

চলতি সফরে টেস্ট সিরিজ আপাতত ১-১। সিডনিতে তৃতীয় টেস্টে জয় পেলে সিরিজে হারের চিন্তা থাকবে না। এমন হাড্ডাহাড্ডি পরিস্থিতিতে দুই দলের মধ্যে শুরু হয়ে গিয়েছে মনস্তাত্ত্বিক লড়াইও। আর এই লড়াইটাই উপভোগ করেন ভারতীয় দলের হেড কোচ। রবি শাস্ত্রী বলেন, “যে সব দেশে গিয়েছি, তার মধ্যে অস্ট্রেলিয়াই সেরা সফর। ক্রিকেটের মান হোক বা যে ভঙ্গিতে ওরা ক্রিকেট খেলে, পুরোটাই উপভোগ করি। এখানকার আবহাওয়া, ক্রিকেটের প্রতি ভালবাসা, জেতার প্রবল ইচ্ছা, ক্রিকেটের ইতিহাস সব মিলিয়ে দারুণ উপভোগ্য।” দীর্ঘসময় ধারাভাষ্যের সঙ্গে যুক্ত থাকা শাস্ত্রী বলেন, “এবিসি-র ধারাভাষ্য শোনাও ছিল আমার কাছে এক দারুণ ব্যাপার। তার মানে এই নয় যে অন্য দেশে উপভোগ করিনি বা সে সব দেশে ক্রিকেট খেলা খুব সহজ। কিন্তু সব মিলিয়ে আমার কাছে অস্ট্রেলিয়াতে এসে ক্রিকেট খেলা বেশ কঠিন।” আর এই কঠিন কাজটাই তিনি উপভোগ করেন বলে জানিয়েছেন শাস্ত্রী।

১৯৮৫ সালে ক্রিকেটের বিশ্বচ্যাম্পিয়নশিপ খেলতে প্রথম অস্ট্রেলিয়া গিয়েছিলেন শাস্ত্রী। সেই টুর্নামেন্টে সিরিজের সেরার পুরস্কার পেয়েছিলেন এখনকার ভারতীয় কোচ। অডি গাড়িও পেয়েছিলেন উপহার হিসেবে। শাস্ত্রী বলেন, “ওই টুর্নামেন্টের পর আমি অস্ট্রেলিয়ার সঙ্গে জড়িয়ে পড়ি। আজ ৩৫ বছরের সম্পর্ক অস্ট্রেলিয়ার সঙ্গে আমার।”

আরও পড়ুন: ১২ ম্যাচে মাত্র ১ জয়, ‘পয়া’ সিডনিতেই ৫ বার হার ভারতের

আরও পড়ুন: নজর তাঁর দিকেই, সিডনি টেস্টের প্রস্তুতিতে ফাঁক রাখছেন না রোহিত

২০১৮ সালে অস্ট্রেলিয়ার মাঠে ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ জেতাকে শাস্ত্রী মনে করেন এক অবিস্মরণীয় মাইলফলক। তিনি বলেন, “অস্ট্রেলিয়ার মাঠে খেলতে নামা কোনও অস্ট্রেলিয়া দলই কম শক্তিশালী হয় না। কারণ অস্ট্রেলিয়া হারতে পছন্দ করে না। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে নামা মানে শুধু ১১ জনের বিরুদ্ধে খেলা নয়। গোটা দেশ, ওদের মিডিয়া সবাই একসঙ্গে আক্রমণ করবে প্রতিনিয়ত। সেই সব কিছু সামলে বিরাটের অধিনায়কত্বে ওই জয় শান্তির। আমার মনে হয় না দেশে এবং অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে হারানোর এই বিরাট কীর্তি কোনও ভারত অধিনায়ক খুব সহজে গড়বে বলে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ravi Shastri India vs Australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE