Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Shaun Pollock

‘প্রাপ্য সম্মান পায়নি ও’, ভারতের প্রাক্তন পেসার সম্পর্কে মন্তব্য শন পোলকের

দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি প্রাক্তন পেসারের মতে, ভারতের জাভাগল শ্রীনাথও অসাধারণ পেসার। কিন্তু তিনি প্রাপ্য মর্যাদা পাননি। এক দিনের ক্রিকেটে শ্রীনাথের রয়েছে ৩১৫ উইকেট। টেস্টে রয়েছে ২৩৬ উইকেট।

স্বদেশীয় কোনও বোলারকে এই তালিকায় রাখেননি শন পোলক। —ফাইল চিত্র।

স্বদেশীয় কোনও বোলারকে এই তালিকায় রাখেননি শন পোলক। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২০ ১১:২৭
Share: Save:

তাঁর সময়ের পেসারদের মধ্যে তিনি ছিলেন প্রথম সারির। সেই শন পোলক বেছে নিলেন এমন পেসারদের, যাঁরা বিভিন্ন প্রজন্মে থেকেছেন অসাধারণ। তাঁর সেই তালিকায় রয়েছেন এক জন ভারতীয়ও।

তাঁর সেরা বোলারদের তালিকায় পোলক রেখেছেন ওয়াসিম আক্রম, ওয়াকার ইউনিস, কার্টলি অ্যামব্রোজ, কোর্টনি ওয়ালশ, গ্লেন ম্যাকগ্রা ও ব্রেট লি-কে। এই প্রজন্মের কোনও পেসারের নাম পোলকের তালিকায় নেই। তিনি বলেছেন, “আমার সময় পাকিস্তানের ছিল আক্রম-ইউনিসের মতো দুর্দান্ত পেস কম্বিনেশন। ওয়েস্ট ইন্ডিজের ছিল অ্যামব্রোজ-ওয়ালশের মতো জুটি। অস্ট্রেলিয়ার ছিল গ্লেন ম্যাকগ্রা ও ব্রেট লি। এই প্রজন্মে যেমন ইংল্যান্ডের আছে আছে জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রড।”

আরও পড়ুন: শ্রীলঙ্কায় আইপিএল? আলোচনাই নেই, বলছে বোর্ড

আরও পড়ুন: সলমন না ধোনি, ফেভারিট তারকা কে? কেদার যাদব বললেন...​

দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি প্রাক্তন পেসারের মতে, ভারতের জাভাগল শ্রীনাথও অসাধারণ পেসার। কিন্তু তিনি প্রাপ্য মর্যাদা পাননি। এক দিনের ক্রিকেটে শ্রীনাথের রয়েছে ৩১৫ উইকেট। টেস্টে রয়েছে ২৩৬ উইকেট। ভারতীয় ক্রিকেটের সফলতম পেসারদের মধ্যে তিনি পড়েন। কিন্তু, বিশ্ব জুড়ে নজরকাড়া বোলারদের তালিকায় বেশির ভাগ সময়ই অনুপস্থিত থাকে শ্রীনাথের নাম। পোলক সেই কারণেই বলেছেন, “আমার মনে হয় ভারতের শ্রীনাথের যতটা কৃতিত্ব, ও ততটা মর্যাদা পায় না।”

পোলক উল্লেখ করেছেন ম্যালকম মার্শালের কথাও। বলেছেন, “মার্শাল ছিল অন্য পর্যায়ের। আমার সৌভাগ্য যে কেরিয়ারের গোড়ার দিকে ওর সঙ্গে দেখা হয়েছিল। যা আমাকে বোলিংকে একেবারে অন্য রকম ভাবে দেখতে সাহায্য করেছিল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE