Advertisement
১৬ এপ্রিল ২০২৪

বাঙ্গার-বিদায়, নতুন ব্যাটিং কোচ রাঠৌরই

যদিও একা বাঙ্গারকে এর জন্য দায়ী করা যায় কি না, সেই প্রশ্নও রয়েছে।   

n দায়িত্বে: নতুন ভূমিকায় রাঠৌর।

n দায়িত্বে: নতুন ভূমিকায় রাঠৌর।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৩ অগস্ট ২০১৯ ০২:৪২
Share: Save:

প্রত্যাশা মতোই ভারতীয় দলের কোচেদের দল থেকে ছিটকে গেলেন সঞ্জয় বাঙ্গার। এবং, আনন্দবাজারে প্রথম দেওয়া ইঙ্গিত মতো, বিরাট কোহালিদের নতুন ব্যাটিং কোচ হিসেবে এলেন বিক্রম রাঠৌর।
আন্তর্জাতিক ক্রিকেটে বেশি দিন স্থায়ী হতে পারেননি পঞ্জাব ও হিমাচলের হয়ে খেলার রাঠৌর। নামের পাশে রয়েছে মাত্র ৬টি টেস্ট এবং ৭টি ওয়ান ডে। কিন্তু কোচ নির্বাচনের প্রক্রিয়ার শুরু থেকেই বাঙ্গার অপসারণের একটা হাওয়া ছিল। বাঙ্গারেরও খুব বেশি আন্তর্জাতিক ক্রিকেটের অভিজ্ঞতা ছিল না। তবু ২০১৪ থেকে টানা পাঁচ বছর তিনি ছিলেন ব্যাটিং কোচ। তাঁর বিপক্ষে গিয়েছে গত কয়েক বছরে ব্যাটিং ফর্মে অবনতি এবং ঘন-ঘন অদলবদলের মনোভাব। কোহালি এবং পূজারা ছাড়া বাকি ব্যাটিং গ্রুপের মধ্যে ধারাবাহিকতার অভাব বার বার প্রকট হয়ে উঠেছে। অজিঙ্ক রাহানে ছন্দ হারিয়েছিলেন। পূজারার মতো স্তম্ভ টিম থেকে বাদ পড়েছেন। মুরলী বিজয় ছিটকে গিয়েছেন। কে এল রাহুলের মধ্যে
ধারাবাহিকতা দেখা যায়নি। রোহিত শর্মা কখনও দলে এসেছেন, কখনও বাইরে বসেছেন। ওয়ান ডে-তে তেমনই চার নম্বর ব্যাটসম্যান নিয়ে অহেতুক পরীক্ষা চলতেই থেকেছে। নির্দিষ্ট কাউকে বেছে নেওয়া যায়নি। সেই রোগ ভুগিয়েছে বিশ্বকাপেও। যদিও একা বাঙ্গারকে এর জন্য দায়ী করা যায় কি না, সেই প্রশ্নও রয়েছে।

অভিযোগ উঠছে, অনেক ক্ষেত্রে টিমের সিদ্ধান্ত শেষ মুহূর্তে বদলে ফেলার ব্যাপারে প্রভাব বিস্তার করার চেষ্টাও করেছেন বাঙ্গার। ব্যাটিং অর্ডার ঠিক করার মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে তাঁর ভূমিকা নিয়েও প্রশ্ন উঠেছে। অনেক ক্ষেত্রেই তাঁর সঙ্গে সহমত হতে পারছেন না টিম ম্যানেজমেন্টের অনেক সদস্য। বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে মহেন্দ্র সিংহ ধোনিকে কী করে হার্দিক পাণ্ড্যর পরে নামানো হল, সেই প্রশ্নে তোলপাড় হয়েছে ভারতীয় ক্রিকেট। অভিযোগ, এই সিদ্ধান্তের পিছনে বাঙ্গারের ভূমিকা গুরুত্বপূর্ণ ছিল। বাঙ্গার নিজে যদিও দাবি করেছিলেন, ধোনিকে পরে পাঠানোর সিদ্ধান্ত সম্মিলিত ভাবে নেওয়া হয়েছিল। তাতেও অবশ্য নিজের উইকেট বাঁচাতে পারলেন না। এম এস কে প্রসাদের নেতৃত্বাধীন জাতীয় নির্বাচকমণ্ডলীদের প্রকাশিত পছন্দের তালিকা অনুযায়ী এক নম্বরে রাঠৌর। দুই ছিলেন বাঙ্গার, তিনে ইংল্যান্ডের মার্ক রামপ্রকাশ।

হেড কোচ রবি শাস্ত্রীর অন্য দুই সতীর্থ বোলিং কোচ বি অরুণ এবং ফিল্ডিং কোচ আর শ্রীধর অবশ্য থেকে যাচ্ছেন। অরুণের অধীনে ভারতীয় বোলিং বিশ্বের অন্যতম সেরা হয়ে উঠেছে। তেমনই শ্রীধরের অধীনে ফিল্ডিংও হয়ে উঠেছে অন্যতম সেরা। তার পরেও যদিও আশ্চর্যের, জন্টি রোডসের মতো ফিল্ডিং তারকার প্রথম তিনের মধ্যেই স্থান না পাওয়া। তিনি বলেন, ‘‘ফিল্ডিং কোচ হিসেবে রোডসকে বাছা না হলে ওকে তালিকায় রাখার কোনও মানে নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE