Advertisement
১৯ মে ২০২৪
Cricket

১২ দিয়ে শুরু, ১২ বছর পর ভারতীয় ক্রিকেটে এখন বিরাট-যুগ

প্রথম ম্যাচে ব্যর্থ হলেও ১৪ ম্যাচ পরে সেঞ্চুরি পেয়েছিলেন কোহালি।

আন্তর্জাতিক ক্রিকেটে ১২ বছর পূর্ণ করলেন কোহালি। —ফাইল চিত্র।

আন্তর্জাতিক ক্রিকেটে ১২ বছর পূর্ণ করলেন কোহালি। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২০ ১৩:০৮
Share: Save:

১২ বছর আগে ঠিক আজকের দিনে ভারতীয় ক্রিকেটে শুরু হয়েছিল বিরাট-পর্ব। সে হিসেবে দেখলে এক যুগ। শুরুটা ভাল না হলেও দিন যত গড়িয়েছে, ততই শাখাপ্রশাখা বিস্তার করেছেন বিরাট কোহালি। এখন তিনি ভারতীয় ক্রিকেটের মহীরূহ।

আন্তর্জাতিক ক্রিকেটে কোহালির ১২ বছর পূর্তিতে অভিনন্দন জানিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। বিসিসিআই-এর তরফে টুইটে বলা হয়েছে, ‘‘২০০৮ সালে আজকের দিনে তরুণ বিরাট কোহালি ভারতের জার্সিতে প্রথম বার খেলতে নেমেছিলেন। তার পরের ঘটনা ইতিহাস।’’

ডাম্বুলায় কোহালির অভিষেক হয়েছিল। প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা। কিন্তু সেই ওয়ানডে-তে ছাপ ফেলতে পারেননি কোহালি। ক্রিজে ছিলেন ৩৩ মিনিট। ২২ বলে ১২ রান করেছিলেন কোহালি। নুয়ান কুলশেখরার শিকার ছিলেন তিনি। ভারতও সেই ম্যাচে গুটিয়ে যায় মাত্র ১৪৬ রানে। ৯১ বল বাকি থাকতে শ্রীলঙ্কা দু’ উইকেট হারিয়ে ম্যাচটা জিতে নেয়। শুরুটা কোনও দিক থেকেই ভাল হয়নি কোহালির।

আরও পড়ুন: ইঞ্জেকশন নিতে ভয়, হাতি দেখে উত্তেজিত ‘টারজান’

প্রথম ম্যাচে ব্যর্থ হলেও ১৪ ম্যাচ পরে সেঞ্চুরি পেয়েছিলেন কোহালি। প্রতিপক্ষ ছিল সেই শ্রীলঙ্কা। ২০০৯ সালে ইডেন গার্ডেন্সে ১০৯ রানের ইনিংস খেলেছিলেন তিনি। কালক্রমে অধিনায়কের আর্মব্যান্ড উঠেছে তাঁর হাতে। দিন যত গড়িয়েছে ততই অভিজ্ঞ হয়ে উঠেছেন কোহালি।শুরুর সেই ১২-র ধাক্কা এখন অতীত। ১২ বছর পেরিয়ে ভারতীয় ক্রিকেটে এখন বিরাট-পর্ব।

ভারত অধিনায়কের ঝুলিতে এখন ৪৩টি ওয়ানডে সেঞ্চুরি। টেস্টেও ২৭টি সেঞ্চুরি করা হয়ে গিয়েছে তাঁর। ৮৬টি টেস্টে ৭,২৪০ রান করেছেন। ২৪৮টি ওয়ানডে থেকে ১১,৮৬৭ এবং ৮২টি টি টোয়েন্টি থেকে ২,৭৯৪ রানের মালিক বর্তমান ভারত অধিনায়ক। কোহালির চওড়া ব্যাট ভেঙে দিচ্ছে একের পর এক রেকর্ড। শেষমেশ কোথায় গিয়ে তিনি থামবেন, সেটাই এখন ক্রিকেট বিশেষজ্ঞদের কাছে চর্চার বিষয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli 12 years
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE