Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Virat Kohli

‘সচিনকে টপকে যাওয়ার মতো প্রতিভা রয়েছে বিরাটের’

তিন ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সচিন করেছেন ৩৪,৩৫৭ রান। এত রানের রেকর্ড ভাঙা যে সোজা নয়, তা অবশ্য মেনে নিয়েছেন ব্রেট লি।

সচিনকে টপকে যেতে পারবেন কোহালি? ক্রিকেটমহলে চলছে চর্চা।

সচিনকে টপকে যেতে পারবেন কোহালি? ক্রিকেটমহলে চলছে চর্চা।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২০ ১৬:০৬
Share: Save:

সচিন তেন্ডুলকরের রেকর্ড কি টপকে যেতে পারবেন বিরাট কোহালি? ক্রিকেটমহলে এই প্রশ্ন নিয়ে চর্চা চলছে অনেক দিন ধরেই। এই ব্যাপারেই মতামত দিয়েছেন একসময় সচিনকে বল করা প্রাক্তন অজি পেসার ব্রেট লি।

ব্রেটের মতে, “বিরাট কোহালি যদি এই ফর্মে থাকে, আর সাত-আট বছর খেলে, তা হলে ও সচিনকে নিশ্চিত ভাবে টপকে যাবে।” তাঁর মতে, “ব্যাপারটা নির্ভর করছে তিনটি বিষয়ের উপর। ব্যাটসম্যান হিসেবে প্রতিভা ধরলে বিরাটের তা আছে। এর পর ফিটনেস। এটাও বিরাটের আছে। ৩০ বছর বয়স ওর। এই সময়ে যেমন ফিট থাকার কথা ও তেমনই রয়েছে। আর চাই মানসিক শক্তি। যাতে কঠিন সময় পার করতে পারে। বাড়ি থেকে দূরে থাকা, স্ত্রীর থেকে দূরে থাকা বা সন্তান হলে সন্তানের থেকে দূরে থাকতেও চাই মানসিক শক্তি। প্রতিভা নিয়ে সংশয় নেই, মানসিক শক্তিও আছে। তাই যদি যথেষ্ট ফিট থাকতে পারে, তবে আমার মনে হয় সচিনকে টপকে পাওয়ার সম্ভাবনা রয়েছে ওর।”

আরও পড়ুন: বল বিকৃতিতে ছাড়ের ভাবনা কতটা যুক্তিযুক্ত? আইসিসির প্রস্তাবে দ্বিধাবিভক্ত ক্রিকেটমহল

আরও পড়ুন: দলে সচিন থেকে কালিস, ভারত-দক্ষিণ আফ্রিকা যৌথ সেরা দল বেছে নিলেন বিরাট-ডেভিলিয়ার্স

সচিন যখন আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান, তখন তিনি খেলে ফেলেছেন ২০০ টেস্ট, ৪৬৩ ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি। টেস্টে তিনি করেছেন ১৫,৯২১ রান। এক দিনের ক্রিকেটে তাঁর ব্যাটে এসেছে ১৮,৪২৬ রান। টি-টোয়েন্টিতে এসেছে ১০ রান। তিন ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তিনি করেছেন ৩৪,৩৫৭ রান। সচিনের এত রেকর্ড ভাঙা যে সোজা নয়, তা অবশ্য মেনে নিয়েছেন ব্রেট লি। অজি পেসারের কথায়, “সচিন তেন্ডুলকরকে ছাপিয়ে যাবে কি না, তা কী ভাবে বলা যায়। ও হল ঈশ্বর। কেউ কি ভগবানকে ছাপিয়ে যেতে পারে। দেখা যাক কী হয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE