• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ছ’টি ফাইনাল খেলতে হবে, বার্তা জ়িদানের

Zidane
নজরদারি: গুরু জ়িদানের সামনে চলছে রিয়ালের অনুশীলন। ফাইল চিত্র

লিয়োনেল মেসিদের ফের ড্রয়ের পরেও রিয়াল মাদ্রিদ যে আত্মতুষ্টিতে ভুগবে না, তা পরিষ্কার করে দিলেন জ়িনেদিন জ়িদান। লা লিগায় খেতাবী দৌড় জমে ওঠার মধ্যে আজ, বৃহস্পতিবার, খেতাফের বিরুদ্ধে নামছে রিয়াল। যদি জ়িদানের দল জিততে পারে, বার্সেলোনার থেকে চার পয়েন্টের ব্যবধান তৈরি করে লিগ জয়ের দৌড়ে এগিয়ে যাবে। 

কিন্তু বিচক্ষণ জ়িদান জানেন, কোনও কিছুই আগাম ধরে রাখা যায় না ফুটবলে। তাই বার্সেলোনার ড্রয়ের খবরেও খুশির চেয়ে বেশি সতর্ক তিনি। মনে করিয়ে দিচ্ছেন, ‘‘আমরা কিন্তু একনও কাপ জিতিনি। ভুলে গেলে চলবে না, আমাদের এখনও ছ’টি ম্যাচ বাকি। ছয় ম্যাচ মানে আঠেরো পয়েন্টের খেলা।’’ যোগ করছেন, ‘‘যত ক্ষণ না আমরা চ্যাম্পিয়ন হওয়া নিশ্চিত করে ফেলছি, একই তীব্রতা নিয়ে এগিয়ে যেতে হবে।’’ এখানেই না থেমে ফ্রান্সকে বিশ্বকাপ জেতানো কিংবদন্তি সতর্ক করে দিচ্ছেন, ‘‘খেতাফে ভাল দল। আমাদের আটকানোর জন্য যা যা করার দরকার, ওরা করবে।’’ বলে দিচ্ছেন, ‘‘আমাদের ছ’টি ফাইনাল বাকি। তার প্রথমটা খেলছি কাল।’’ 

মেসিদের আরও একটি ড্রয়ের পরে রিয়াল ভক্তরা রীতিমতো উৎসব শুরু করে দিয়েছেন। এমনকি, প্রাক-ম্যাচ সাংবাদিক সম্মেলনে জ়িদানকে সাংবাদিকেরা বেশির ভাগ প্রশ্ন করতে থাকেন সম্ভাব্য লিগ জয় নিয়ে। 

জ়িদান তাঁদের শান্ত ভাবে বার বার মনে করিয়ে দিতে থাকেন, ‘‘আমরা কিন্তু কিছুই জিতিনি এখনও। নিজে খেলোয়াড় হিসেবে এ রকম পরিস্থিতি অনেক বার দেখেছি। খেতাব নিশ্চিত, তবু সেই জায়গা থেকে স্বপ্ন শেষ হয়ে গিয়েছে। ট্রফি ফস্কে গিয়েছে। একেবারেই তাই চাই না, আমাদের কেউ বলুক, খেতাবের নিষ্পত্তি হয়েই গিয়েছে। যত ক্ষণ না তুমি জিতছ, তত ক্ষণ তুমি জেতোনি।’’ 

এডেন অ্যাজারকে নিয়ে ধৈর্য ধরতে বলছেন জ়িদান। ‘‘অনেক দিন ও মাঠের বাইরে ছিল, তাই কিছুটা সময় দিতেই হবে,’’ বলছেন তিনি। হামেজ রদ্রিগেজ প্রকাশ্যে হতাশা প্রকাশ করেছেন নিয়মিত ভাবে খেলার সুযোগ না পাওয়ার জন্য। তা নিয়ে সাংবাদিকেরা জিজ্ঞেস করায় কিন্তু ক্ষুব্ধ নন জ়িদান। বরং স্বীকারই করে নিলেন, ‘‘হামেজ একদম সত্যি কথাটা বলছে। ও আরও বেশি খেলতে চায় এবং সেটা খুব স্বাভাবিক।’’ করোনা এবং লকডাউনের সঙ্গে লড়াই করে স্পেনে লা লিগা ফের চালু হওয়ার পর থেকে সব চেয়ে বেশি পয়েন্ট পেয়েছে রিয়াল মাদ্রিদ। পাঁচটির মধ্যে পাঁচটিই জিতেছে জ়িদানের দল।          

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন