Advertisement
১৫ জুন ২০২৪
OJ Simpson

ফুটবলার, অভিনেতা, স্ত্রীকে খুনে অভিযুক্ত ও জে সিম্পসন প্রয়াত, ভুগছিলেন ক্যানসারে

স্ত্রীকে খুনের অভিযোগ উঠেছিল আমেরিকার ন্যাশনাল ফুটবল লিগের তারকা সিম্পসনের বিরুদ্ধে। ক্যানসারের সঙ্গে লড়াই করে হার মানলেন তিনি।

picture of OJ Simpson

ও জে সিম্পসন। ছবি: এক্স (টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৪ ২০:৪৮
Share: Save:

ক্যানসারের সঙ্গে লড়াই করে হার মানলেন প্রাক্তন আমেরিকান ফুটবলার ও জে সিম্পসন। বয়স হয়েছিল ৭৬ বছর। স্ত্রীকে খুনের অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। পরে সেই অভিযোগ থেকে মুক্তি পান সিম্পসন। অভিনেতা হিসাবেও পরিচিত তিনি। গত কয়েক বছর ধরে অসুস্থ ছিলেন তিনি।

আমেরিকার ন্যাশনাল ফুটবল লিগের (এনএফএল) সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় মনে করা হয় সিম্পসনকে। ভারতে ফুটবল বলতে যে খেলাকে বোঝানো হয়, আমেরিকায় সেটা পরিচিত ‘সকার’ নামে। ‘আমেরিকান ফুটবল’ অন্য খেলা। বুধবার লস অ্যাঞ্জেলসের বাড়িতে মারা গিয়েছেন তিনি। পরিবারের সদস্যেরা সমাজমাধ্যমে তাঁর মৃত্যুর খবর জানিয়েছেন। ১৯৯৪ সালে তাঁর বিরুদ্ধে স্ত্রী নিকোলে ব্রাউন সিম্পসন এবং বন্ধু রোনাল্ড গোল্ডম্যানকে হত্যার অভিযোগ উঠেছিল। লস অ্যাঞ্জলসের আদালতে বেশ কয়েক বছর শুনানি চলার পর সিম্পসনকে অভিযোগ থেকে মুক্তি দেওয়া হয়। সেই মামলা আমেরিকায় ‘ট্রায়াল অফ দ্য সেঞ্চুরি’ নামে বিখ্যাত। নিকোলের সঙ্গে সিম্পসনের ১৯৮৯ সালেই বিবাহবিচ্ছেদ হয়ে গিয়েছিল।

তাঁর বিরুদ্ধে ডাকাতির অভিযোগও উঠেছিল। ২০০৮ সালে লাস ভেগাসের একটি হোটেল সশস্ত্র ডাকাতির অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছিলেন সিম্পসন। তাঁর বিরুদ্ধে ১২টি অভিযোগ প্রমাণিত হয়েছিল। এই অপরাধের জন্য তাঁর ন’বছরের জেল হয়। তাঁকে আসলে ৩৩ বছরের কারাবাসের সাজা দেওয়া হয়েছিল। পরে ক্রীড়াক্ষেত্রে তাঁর অবদান এবং জেলে ভাল ব্যবহারের জন্য শাস্তির মেয়াদ কমে যায়।

নিজের সময়ের অন্যতম সেরা আমেরিকান ফুটবলার ছিলেন সিম্পসন। সান ফ্রান্সিসকো ৪৯ইয়ার্স এবং বাফেলো বিলসের হয়ে দীর্ঘ দিন খেলেছেন তিনি। খেলোয়াড়জীবনে বহু সাফল্য পেয়েছিলেন। আমেরিকার ক্রীড়াপ্রেমীদের মধ্যে তাঁর ছিল বিপুল জনপ্রিয়তা। অবসরজীবনে সাফল্যের সঙ্গে অভিনয় করেছেন। সংবাদমাধ্যমেও কাজ করেছেন। ১৯৭৩ সালে তিনি এনএফএলের সব থেকে দামি খেলোয়াড় ছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dead Cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE