Advertisement
০৮ ফেব্রুয়ারি ২০২৩
জাকার্তায় ভারতের নজিরের দিন

সোনার থ্রোয়ে এশিয়ান গেমসে ইতিহাস নীরজের

জাকার্তায় এ বারের এশিয়ান গেমসের উদ্বোধনে জাতীয় পতাকা বহন করার দায়িত্ব ছিল তাঁর। সেই নীরজ চোপড়াই এ দিন জ্যাভলিন ছুড়ে সোনা আনলেন ভারতের হয়ে। একই সঙ্গে নতুন নজিরও গড়ে ফেললেন তিনি।

জ্যাভলিনে নীরজের সোনা। সোমবার। রয়টার্স

জ্যাভলিনে নীরজের সোনা। সোমবার। রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৮ অগস্ট ২০১৮ ০৪:১৫
Share: Save:

জাকার্তায় এ বারের এশিয়ান গেমসের উদ্বোধনে জাতীয় পতাকা বহন করার দায়িত্ব ছিল তাঁর। সেই নীরজ চোপড়াই এ দিন জ্যাভলিন ছুড়ে সোনা আনলেন ভারতের হয়ে। একই সঙ্গে নতুন নজিরও গড়ে ফেললেন তিনি। এশিয়ান গেমস থেকে এটিই জ্যাভলিন ছোড়ায় ভারতের প্রথম সোনা। এর আগে ১৯৮২ সালে দিল্লি এশিয়ান গেমসে গুরতেজ সিংহ এই ইভেন্টে ব্রোঞ্জ জিতেছিলেন। তার পরে আর কেউ এই বিভাগে পদক পাননি। এ দিন নিজের জাতীয় রেকর্ড ভেঙে নীরজের বর্শা অতিক্রম করে ৮৮.০৬ মিটার।

Advertisement

প্রথম সুযোগে ৮২.২২ মিটার ছুড়েছিলেন তিনি। দ্বিতীয় সুযোগে তিনি ব্যর্থ হন। কিন্তু তৃতীয় সুযোগে সোনা জিতে নেন তিনি। এই বিভাগে রুপো ও ব্রোঞ্জ গিয়েছে চিন ও পাকিস্তানের অ্যাথলিটদের দখলে। গত মে মাসেই দোহায় অনুষ্ঠিত ডায়মন্ড লিগে ৮৭.৪৩ মিটার ছুড়ে জাতীয় রেকর্ড গড়েছিলেন তিনি। এ দিন সোনা জেতার পথে সেই রেকর্ড ভেঙে দেন নীরজ। বছরের শুরুতে মার্চে ফেডারেশন কাপে সোনা জিতেছিলেন নীরজ। তার পরে গোল্ড কোস্ট থেকে এপ্রিল মাসে কমনওয়েলথ গেমস থেকে সোনা জিতেছিলেন তিনি।

এ দিন তাঁর সোনা জেতার পরে হরিয়ানার কৃষক পরিবার থেকে উঠে আসা এই অ্যাথলিটকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি, শুভেচ্ছা জানিয়েছেন ক্রীড়ামন্ত্রী রাজ্যবর্ধন রাঠৌরও। সোনা জয়ের পরে নীরজ বলেন, ‘‘পরিশ্রমের সুফল পেলাম। এশিয়ান গেমস থেকে ভাল ফলের জন্য প্রস্তুতিতে কোনও খামতি রাখিনি। এ বার লক্ষ্য অলিম্পিক্স থেকে দেশকে সোনা দেওয়া।’’

আরও পড়ুন: হকিতে রানির হ্যাটট্রিক

Advertisement

প্রচারমাধ্যমের সুবাদে নীরজ চোপড়া ও কুস্তিতে সোনাজয়ী বিনেশ ফোগতের ‘ভাল বন্ধুত্ব’-র কথা ইতিমধ্যেই জেনে গিয়েছে গোটা ভারত। বিনেশের সোনা জয়ের দিনে নীরজ টুইট করেছিলেন, ‘‘এটাই একজন চ্যাম্পিয়নের লক্ষণ। যে কোনও ম়ঞ্চেই নিজের সেরাটা দিয়ে তাঁরা সকলে ছাপিয়ে যায়। সোনা জিতে সেটাই প্রমাণ করল বিনেশ ফোগত।’’ এ দিন নীরজের সোনা জয়ের পরে পাল্টা টুইট করেন বিনেশও। তিনি লেখেন, ‘‘সোনা! নীরজ চোপড়া আপনি কামাল করে দিলেন। অভিনন্দন। ফাইনালে পারফর্ম করতে হয় নীরজ চোপড়ার মতো।’’

অ্যাথলেটিক্স: সোমবারও অ্যাথলেটিক্সে দিনটা ভাল গেল ভারতের। মহিলাদের লং জাম্পে রুপো জিতলেন নিনা ভারাকিল। পুরুষদের ৪০০ মিটার হার্ডলসে রুপো জিতলেন ধারুন আয়াস্বামী। এ দিন ৪০০ মিটার হার্ডলসে নিজের গড়া জাতীয় রেকর্ড ভেঙে আয়াস্বামী দৌড় শেষ করেন ৪৮.৯৬ সেকেন্ডে। এই ইভেন্টে সোনা জিতেছেন কাতারের আবদেররহমান সাম্বা। ২০১০ সালে এই ইভেন্টে শেষ বার সোনা জিতেছিলেন ভারতের জোসেফ আব্রাহাম। তার পরে তামিলনাড়ুর ধারুনের হাত ধরেই পুরুষদের ৪০০ মিটার হার্ডলসের পদক এল ভারতে। অল্পবয়সে পিতৃহারা আয়াস্বামীর মা স্থানীয় বিদ্যালয়ে শিক্ষিকার চাকরি করেন। পারিবারিক রোজগার ১৪ হাজার টাকা। এ দিন তাঁর রুপো জয়ের পরে টুইট করে তাঁকে শুভেচ্ছা জানান, প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি। আয়াস্বামী বলছেন, ‘‘দেশের হয়ে নিজের সেরাটা দিতে চাই। ছোটবেলায় মা অনেক কষ্ট করে মানুষ করেছেন। আপাতত একটি চাকরি চাই।’’

অন্য দিকে মহিলাদের লং জাম্পে ৬.৫১ মিটার লাফিয়ে রুপো জেতেন নিনা ভারাকিল। এই বিভাগে সোনা জিতেছে ভিয়েতনাম। মহিলাদের তিন হাজার মিটার স্টিপলচেজে রুপো জিতেছেন সুধা সিংহ। পুরুষদের ৮০০ মিটারে ফাইনালে গিয়েছেন জিনসন জনসন।

বক্সিং: কোয়ার্টার ফাইনালে গেলেন কমনওয়েলথ গেমসে পদকজয়ী বিকাশ কিষাণ (৭৫ কেজি) এবং অমিত পাঙ্ঘল (৪৯ কেজি)। ২০১০ ও ২০১৪ সালে শেষ দুই এশিয়ান গেমস থেকেই পদক জিতেছিলেন বিকাশ। ফলে এ বার পদক জিতলে তিনিই হবেন প্রথম ভারতীয় যিনি এশিয়ান গেমস থেকে পদক জয়ের হ্যাটট্রিক করবেন। এ দিন দাপটের সঙ্গে প্রি-কোয়ার্টার ফাইনাল বাউটে তিনি হারান পাকিস্তানের তনবীর আহমেদকে। ম্যাচের ফল ৫-০। বুধবার কোয়ার্টার ফাইনালে তাঁর প্রতিপক্ষ চিনের তুয়োহেতা এরবিয়েকে। অন্য ম্যাচে অমিত হারান মঙ্গোলিয়ার খারহু-কে।

ভলিবল: চিনের কাছে হেরে এশিয়াড অভিযান শেষ হয়ে গেল ভারতীয় মহিলা দলের। ‘পুল বি’-র শেষ ম্যাচে এ দিন ভারতের মেয়েরা হারল ০-৩। ৬৭ মিনিটের ম্যাচে এ দিন ভারতীয় মেয়েরা হারে ১৮-২৫, ১৯-২৫ ও ৯-২৫ ফলাফলে। পুল বি-র পাঁচটি ম্যাচেই হারল ভারতের মেয়েরা। মঙ্গলবার পুরুষদের বিভাগে কোয়ার্টার ফাইনালে ভারতের প্রতিপক্ষ পাকিস্তান। পুরুষদের বিভাগে পুল ‘এফ’-এ দ্বিতীয় হয়েছে ভারত। এর আগে হংকং ও মলদ্বীপকে হারিয়েছিল ভারত। তবে কাতারের কাছে হারতে হয় পুরুষ দলকে।

সেপাকটাকরো: গ্রুপ ‘বি’-র শেষ ম্যাচে এ দিন নেপালকে ২-০ হারাল ভারত। রূপেশ সুন্দর, দীপেশ জং থাপা, গোবিন্দ মাগর, সঞ্জিত ধিমল এবং রবিন ভট্টরাইকে নিয়ে গঠিত ভারতীয় দল নেপালকে হারিয়েছে ২১-৫, ২১-১৫ ফলে। এর আগে চিনকে হারালেও মালয়েশিয়া ও কোরিয়ার কাছে হেরেছিল ভারত।

সাইক্লিং: ট্র্যাক ইভেন্টে ভারতের শুরুটা এ দিন ভাল হল না। পুরুষ ও মহিলাদের দলগত বিভাগে চূড়ান্ত পর্বে যেতে ব্যর্থ ভারত। আট দলের মধ্যে স্প্রিন্ট ইভেন্টে ভারতের পুরুষ ও মহিলা দল সপ্তম স্থান অধিকার করেছে।

ক্যারাটে: হেরে গেলেন ভারতের দুই প্রতিনিধি। ফলে ক্যারাটেতে এশিয়াড অভিযান শেষ হয়ে গেল ভারতের। পুরুষদের ৭৫ কেজি বিভাগে জয়েন্দ্রন শরৎ কুমার দক্ষিণ কোরিয়ার কিম মুইলের কাছে হারলেন ০-১। ৮৪ কেজি বিভাগের কোয়ার্টার ফাইনালে বিশাল উজবেকিস্তানের আখাতভ শাখবজ়ের কাছে হারলেন ০-৮।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.