Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Jhulan Goswami: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঝুলনের নো বল বিতর্ক থামছে না! প্রশ্ন, বিস্ময় খাস অস্ট্রেলিয়াতেই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৫ সেপ্টেম্বর ২০২১ ১১:৫১
ঝুলনের বল নো ছিল?

ঝুলনের বল নো ছিল?
—ফাইল চিত্র

ঝুলন গোস্বামীর বল নো ছিল? এই প্রশ্নের উত্তর খুঁজছে ক্রিকেট বিশ্ব। শুক্রবার একটা নো বল ম্যাচের ফলাফল পাল্টে দিয়েছে। অথচ সেটা আদৌ নো বল ছিল কি না সেই নিয়েই রয়েছে সন্দেহ। নিশ্চিত নয় অস্ট্রেলিয়াও।

টানা ২৬টি একদিনের ম্যাচে জয় পেল অস্ট্রেলিয়া। কিন্তু শেষ জয়টিতে রয়ে গেল বিতর্ক। শেষ বলে দুই রান দরকার ছিল অস্ট্রেলিয়ার। ঝুলনের বলে আউট হয়ে যান নিকোলা ক্যারি। কিন্তু সেই বলটি নো বল ডাকেন আম্পায়ার। ম্যাচ জিতে নেয় অস্ট্রেলিয়া।

সেই বলটির ভিডিয়ো টুইট করে খোদ ক্রিকেট অস্ট্রেলিয়াই প্রশ্ন তোলে আদৌ সেটা নো বল কি না। একই প্রশ্ন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক লিজা স্থালেকরের মনেও। তিনি ছবি দিয়ে বিশ্লেষণ করেন পুরো ঘটনাটি। সেখানে দেখা যাচ্ছে এক দিকের ছবিতে নীল রং দিয়ে বোঝানো হয়েছে ক্যারির কোমরের উচ্চতা। অন্যটিতে বলের লাইন এবং ক্যারির শরীরের ভঙ্গি। স্থালেকর লেখেন, ‘নো বলের সিদ্ধান্ত সঠিক কি না সেটা বোঝার সব রকম চেষ্টা করছি। বাঁদিকের ছবিতে ক্যারি তৈরি শেষ বল খেলার জন্য। ওর কোমরের উচ্চতা দেখুন। ডানদিকের ছবিতে দেখুন বল কোথায়। লাল দাগ দিয়ে বোঝানো হয়েছে ক্যারি নিচু হয়েছে। প্রশ্ন হচ্ছে বল কি এতটা নীচে নামত? আমার টানা লাইনগুলি যদিও বিজ্ঞানসম্মত নয়।’

Advertisement


নো বল নিয়ে প্রশ্ন থাকলেও ম্যাচ জিতে গিয়েছে অস্ট্রেলিয়া। সেই সঙ্গে জিতে নিয়েছে সিরিজও। তিন ম্যাচের সিরিজে ২-০ এগিয়ে অস্ট্রেলিয়া।

আরও পড়ুন

Advertisement