Advertisement
০৮ মে ২০২৪
Jhulan Goswami

Jhulan Goswami: অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঝুলনের নো বল বিতর্ক থামছে না! প্রশ্ন, বিস্ময় খাস অস্ট্রেলিয়াতেই

ঝুলনের বলে আউট হয়ে যান নিকোলা ক্যারি। কিন্তু সেই বলটি নো বল ডাকেন আম্পায়ার। ম্যাচ জিতে নেয় অস্ট্রেলিয়া।

ঝুলনের বল নো ছিল?

ঝুলনের বল নো ছিল? —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২১ ১১:৫১
Share: Save:

ঝুলন গোস্বামীর বল নো ছিল? এই প্রশ্নের উত্তর খুঁজছে ক্রিকেট বিশ্ব। শুক্রবার একটা নো বল ম্যাচের ফলাফল পাল্টে দিয়েছে। অথচ সেটা আদৌ নো বল ছিল কি না সেই নিয়েই রয়েছে সন্দেহ। নিশ্চিত নয় অস্ট্রেলিয়াও।

টানা ২৬টি একদিনের ম্যাচে জয় পেল অস্ট্রেলিয়া। কিন্তু শেষ জয়টিতে রয়ে গেল বিতর্ক। শেষ বলে দুই রান দরকার ছিল অস্ট্রেলিয়ার। ঝুলনের বলে আউট হয়ে যান নিকোলা ক্যারি। কিন্তু সেই বলটি নো বল ডাকেন আম্পায়ার। ম্যাচ জিতে নেয় অস্ট্রেলিয়া।

সেই বলটির ভিডিয়ো টুইট করে খোদ ক্রিকেট অস্ট্রেলিয়াই প্রশ্ন তোলে আদৌ সেটা নো বল কি না। একই প্রশ্ন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক লিজা স্থালেকরের মনেও। তিনি ছবি দিয়ে বিশ্লেষণ করেন পুরো ঘটনাটি। সেখানে দেখা যাচ্ছে এক দিকের ছবিতে নীল রং দিয়ে বোঝানো হয়েছে ক্যারির কোমরের উচ্চতা। অন্যটিতে বলের লাইন এবং ক্যারির শরীরের ভঙ্গি। স্থালেকর লেখেন, ‘নো বলের সিদ্ধান্ত সঠিক কি না সেটা বোঝার সব রকম চেষ্টা করছি। বাঁদিকের ছবিতে ক্যারি তৈরি শেষ বল খেলার জন্য। ওর কোমরের উচ্চতা দেখুন। ডানদিকের ছবিতে দেখুন বল কোথায়। লাল দাগ দিয়ে বোঝানো হয়েছে ক্যারি নিচু হয়েছে। প্রশ্ন হচ্ছে বল কি এতটা নীচে নামত? আমার টানা লাইনগুলি যদিও বিজ্ঞানসম্মত নয়।’

নো বল নিয়ে প্রশ্ন থাকলেও ম্যাচ জিতে গিয়েছে অস্ট্রেলিয়া। সেই সঙ্গে জিতে নিয়েছে সিরিজও। তিন ম্যাচের সিরিজে ২-০ এগিয়ে অস্ট্রেলিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jhulan Goswami australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE