Advertisement
১৪ এপ্রিল ২০২৪
wrestling

আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে সরে দাঁড়ালেন বজরং-সহ পাঁচ কুস্তিগির, ১৩ সদস্যের দল ভারতের

বিশ্ব ক্রমতালিকার জন্য গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা থেকে সরে দাঁড়ালেন বজরং-সহ পাঁচ কুস্তিগির। বাকি চার জনই মহিলা। চোটের কথা জানিয়েছেন কুস্তিগিরদের আন্দোলনের অন্যতম প্রধান বজরং।

picture of Bajrang Punia

বজরং পুনিয়া। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ২৩:০৯
Share: Save:

সর্বভারতীয় কুস্তি সংস্থার নির্বাচনের পরেও খুশি নন বজরং পুনিয়া, সাক্ষী মালিকেরা। পদ্ম সম্মান ফিরিয়ে দিয়েছেন বজরং। অবসরের সিদ্ধান্ত নিয়েছেন সাক্ষী। এ বার বিশ্ব ক্রমতালিকার জন্য গুরুত্বপূর্ণ জাগ্রেব ওপেন থেকে সরে দাঁড়ালেন বজরং-সহ পাঁচ কুস্তিগির।

এ বার জাগ্রেব ওপেন থেকে সরে দাঁড়ালেন পাঁচ কুস্তিগির। বজরং ছাড়াও প্রতিযোগিতায় না নামার সিদ্ধান্ত নিয়েছেন অন্তিম পাঙ্ঘাল (৫৩ কেজি), পুজা গেহলট (৫০ কেজি), মানসি আহলাওয়াত (৫৭ কেজি) এবং কিরণ (৭৬ কেজি)। মঙ্গলবার ১৩ সদস্যের ভারতীয় দল ঘোষণা করেছে সর্বভারতীয় অলিম্পিক সংস্থা নিয়োজিত তিন সদস্যের অ্যাড হক কমিটি। অ্যাড হক কমিটির প্রধান ভূপিন্দর সিংহ বাজওয়া জানিয়েছেন, ‘‘এশিয়ান গেমসে যাওয়া কুস্তিগিরদেরই আমরা পাঠাতে চেয়েছিলাম জাগ্রেবে। ১৩ জন সম্মতি দিলেও পাঁচ জন দেননি।’’

এর ফলে ক্রোয়েশিয়ার রাজধানীতে আয়োজিত প্রতিযোগিতায় ভারতীয় প্রতিনিধি থাকছে না পাঁচটি বিভাগে। উল্লেখ্য, এই পাঁচ কুস্তিগিরই গত এশিয়ান গেমসে ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন। ১০ থেকে ১৪ জানুয়ারির প্রতিযোগিতায় ভারতের দু’জন মহিলা কুস্তিগির অংশ নেবেন। তাঁরা হলেন সোনম মালিক (৬২ কেজি) এবং রাধিকা (৬৮ কেজি)।

কুস্তিগিরদের আন্দোলনের অন্যতম প্রধান মুখ বজরং জানিয়েছেন, ‘‘চোটের জন্য আমার বুড়ো আঙুলে অস্ত্রোপচার করাতে হয়েছে। এখনও ম্যাটে অনুশীলন শুরু করতে পারিনি। সবে ফিটনেস ট্রেনিং শুরু করেছি। যথাযথ প্রস্তুতি ছাড়া প্রতিযোগিতায় নামার কোনও অর্থ হয় না।’’ এশিয়াডে পদক জয়ী অন্তিমের বক্তব্য জানা যায়নি। তাঁর কোচ বিকাশ ভরদ্বাজ জানিয়েছেন, ৯ জানুয়ারি অর্জুন পুরস্কার নিতে রাষ্ট্রপতি ভবনে উপস্থিত থাকতে চান। তাই ১০ জানুয়ারির মধ্যে তাঁর পক্ষে জাগ্রেবে যাওয়া সম্ভব হবে না।

সর্বভারতীয় কুস্তি সংস্থার প্রাক্তন সভাপতি তথা বিজেপি সাংসদ ব্রিজভূষণ শরণ সিংহের আস্থাভাজনেরাই নির্বাচনে জিতেছেন। অর্থাৎ, বকলমে সর্বভারতীয় কুস্তি সংস্থার নিয়ন্ত্রণ থাকছে ব্রিজভূষণের হাতেই। স্বভাবতই খুশি নন বজরং, সাক্ষীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE